img

Follow us on

Thursday, Sep 19, 2024

Lebanon Pager Blast: পেজারে মাত্র ৩ গ্রাম বিস্ফোরক! হিজবুল্লার বিরুদ্ধে ৫ মাস আগে প্ল্যানিং মোসাদের

Israel's Spy Agency Mossad: পেজারে বিস্ফোরক ভরেছিল মোসাদ! কেন এই পরিকল্পনা ইজরায়েলি চর সংস্থার?

img

লেবাননে পেজার হামলায় আহত হাজার হাজার। সংগৃহীত চিত্র

  2024-09-18 17:49:57

মাধ্যম নিউজ ডেস্ক: একের পর পর পেজার বিস্ফোরণে (Lebanon Pager Blast) কেঁপে উঠল লেবানন ও সিরিয়ার একাধিক এলাকা৷ পাঁচ মাস আগে থেকেই এই পেজার হামলার প্রস্তুতি শুরু করেছিল ইজরায়েলের 'দুর্ধর্ষ' গুপ্তচর সংস্থা মোসাদ। মার্কিন গোয়েন্দা সূত্রে এমনই দাবি করা হচ্ছে। জানা গিয়েছে, লেবাননের হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী কয়েক মাস আগে তাইওয়ানের একটি কোম্পানিকে পেজার সরবরাহের বরাত দিয়েছিল। আর সেই বরাতেরই ৫ হাজার পেজারে বিস্ফোরক ঢুকিয়ে দিয়েছিল মোসাদ (Israel's Spy Agency Mossad)। এমনই অভিনব কায়দায় জঙ্গি দমনের পরিকল্পনা করে মোসাদ। 

কেন বিস্ফোরণ

মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে থেকে লাগাতার বিস্ফোরণে (Lebanon Pager Blast) রক্তাক্ত হয়ে ওঠে লেবানন। প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন। আহত ৪ হাজার। জানা গিয়েছে, মূলত হিজবুল্লার সদস্যদের কাছে থাকা পেজার থেকেই বিস্ফোরণ হয়েছে। ইজরায়েল ও হামাসের যুদ্ধে হামাসের পক্ষে দাঁড়িয়েছিল লেবানন-সিরিয়ার হিজবুল্লা জঙ্গিদল। তাই এই বিস্ফোরণ বলে মনে করা হচ্ছে। মার্কিন গোয়েন্দা সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গোল্ড অ্যাপোলো কোম্পানির কাছ থেকে হিজবুল্লার হাতে পেজার পৌঁছনোর আগেই মোসাদ বাহিনী সেগুলিতে মাত্র ৩ গ্রাম করে বিস্ফোরক গুঁজে রাখে। যদিও তাইওয়ানের ওই কোম্পানি বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা ওই কাজ করেনি। যেগুলিতে বিস্ফোরণ ঘটেছে সেগুলি তারা তৈরি করেনি।

কীভাবে বিস্ফোরণের ছক

লেবাননের (Lebanon Pager Blast) এক অধিকর্তা জানিয়েছেন, ওই পেজারে এমন বিস্ফোরক রাখা ছিল, যা কোডের মাধ্যমে অ্যাক্টিভেট হয়। মঙ্গলবার ওই কোড পাঠাতেই সমস্ত পেজারে একসঙ্গে বিস্ফোরণ হতে থাকে। মনে করা হচ্ছে, মোসাদ (Israel's Spy Agency Mossad) পেজারের ভিতরে এমন বোর্ড ঢুকিয়ে দিয়েছিল, যাতে বিস্ফোরক জাতীয় কিছু ছিল। প্রতি পেজারে ৩ গ্রামেরও কম পরিমাণে বিস্ফোরক ভরা ছিল। পরিমাণ কম হওয়ায়, কোনও স্ক্য়ানার বা যন্ত্রে এই বিস্ফোরক ধরা পড়েনি। মনে করা হচ্ছে, এমন কোনও বিস্ফোরক রাখা ছিল যা ওই যন্ত্রের ব্যাটারির তাপমাত্রা বাড়িয়েছিল, যার জেরে বিস্ফোরণ ঘটে। 

বিস্ফোরণের নেপথ্যে কী ধরনের প্রযুক্তি

যোগাযোগের জন্য মোবাইল ফোনের বিকল্প হিসেবে ব্যবহার হয় পেজার। পেজারের মাধ্যমে লোকেশন ট্র্যাক করা যায় না। বহু সময় আগে এটি পুরোদস্তুর ব্যবহার হত। তবে মোবাইল আসার পর তার ব্যবহার কমেছে। কিন্তু হিজবুল্লা গোষ্ঠী এই পেজার ব্যবহার করে, যাতে তাদের লোকেশন ট্র্যাক না করা যায়। সাধারণত হাতে বা পকেটে থাকে এই পেজার। মূলত রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে মেসেজ পাঠায় ও গ্রহণ করে এই পেজার। ডিভাইসটির ছোট স্ক্রিনে সেই বার্তা দেখা যায়। মেসেজ এলে ফোনের মেসেজ টোনের মতো আওয়াজও হয় তাতে। এই পেজারের মধ্যেই বিস্ফোরক রাখার ছক কষে মোসাদ। কারণ পেজার বেজে উঠলে তাতে বোতামে আঙুল ঠেকালেই তা ট্রিগারের কাজ করবে। এভাবেই হয় পেজার তৈরি সময়, নয়তো তাইওয়ান থেকে পাঠানোর সময় কিংবা ডুপ্লিকেট পেজার হিজবুল্লার হাতে এসেছিল, যা বরাত পাওয়া সংস্থার মতো দেখতে হলেও তাদের তৈরি নয়।

আরও পড়ুন: হ্যালের তৈরি ৪টি লাইট কমব্যাট হেলিকপ্টার কিনছে নাইজিরিয়া

মোবাইল কি নিরাপদ

এ এক অত্যাধুনিক বৈদ্যুতিন যুদ্ধকৌশল। ইজরায়েল আগেও এইভাবে বিস্ফোরণ (Lebanon Pager Blast) ঘটিয়েছিল। ১৯৯৬ সালে হামাস নেতা ইয়াহা আয়াসকে খুন করার জন্য মোবাইল ফোনে ১৫ গ্রাম আরডিএক্স বিস্ফোরক রেখেছিল। হামাস নেতা ফোন করা মাত্রই বিস্ফোরণ হয়। তবে, পেজারের মাধ্যমে ব্যপক ক্ষেত্রে এই ধরনের বিস্ফোরণ প্রথম। যদিও এই প্রসঙ্গে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি ইজরায়েলি সেনাবাহিনী৷ কী ভাবে এবং কখন পেজারের ভিতরে বিস্ফোরক ভরা হয়েছিল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। ওই বিস্ফোরক কী ভাবে সক্রিয় করা হল, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। উল্লেখ্য, হিজবুল্লার সদস্যদের ব্যবহৃত পেজারে লিথিয়াম ব্যাটারি রয়েছে। এই লিথিয়াম ব্যাটারিতে সবসময় বিস্ফোরণের ঝুঁকি থাকে। অতিরিক্ত গরম হলে এগুলি ফেটে যায়। তবে এই ব্যাটারি মোবাইল ফোন, ল্যাপটপ এবং বৈদ্যুতিক যানবাহনেও ব্যবহৃত হয়। তাই পেজারের পর বাকি ইলেকট্রনিক পণ্যও যে ফাটবে না, তার কোনও গ্যারান্টি দিতে পারছে না লেবানন সরকার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel

Lebanon

Pager Blast

Israel's Spy Agency Mossad

Spy Agency

Mossad

Lebanon Pager Blast


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর