img

Follow us on

Friday, Jun 21, 2024

Maldives: মোদির শপথ অনুষ্ঠানে মুইজ্জু, ভারতের সঙ্গে হওয়া চুক্তির তদন্ত শুরু মলদ্বীপের!

Mohamed Muizzu: ভারতের সঙ্গে পূর্বসূরীর চুক্তি খতিয়ে দেখছে মুইজ্জু-প্রশাসন, কারণ কী?

img

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। ফাইল ছবি।

  2024-06-11 18:24:09

মাধ্যম নিউজ ডেস্ক: এ যেন পিঠে ছোরা মারার সামিল! একদিকে, যেখানে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে দিল্লিতে উপস্থিত রয়েছেন স্বয়ং মুইজ্জু, ঠিক সেই সময় ভারতের সঙ্গে অতীতে হওয়া একাধিক চুক্তি খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিচ্ছে তাঁরই প্রশাসন!

মহম্মদ মুইজ্জু চিনপন্থী। এটা সকলের জানা। যে কারণে, মলদ্বীপের ক্ষমতায় বসেই তিনি দূরত্ব সৃষ্টি করতে শুরু করেছিলেন ভারতের সঙ্গে। কুর্সিতে বসেই তাঁর প্রথম নির্দেশ ছিল, মলদ্বীপে স্থিত ভারতীয় আধিকারিক ও কর্মীদের সেদেশ ছাড়তে বলা। তার পরেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিতও ছিলেন মলদ্বীপের (Maldives) রাষ্ট্রপ্রধান। এর পরেও যে, মলদ্বীপ ভারত-বিরোধী তদন্ত শুরু করতে চলেছে, তা বিস্ময়কর বটে! মঙ্গলবার মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম সোলির আমলে ভারতের সঙ্গে হওয়া তিনটি চুক্তি নিয়ে তদন্ত প্রক্রিয়া শুরু করেছে মুইজ্জু-প্রশাসন। এর মধ্যে অন্যতম উথুরু থিলা ফালহু নৌঘাঁটি চুক্তি। ২০২১ সালে হওয়া এই নৌঘাঁটির বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল ভারত-মলদ্বীপের।

ভারত-মলদ্বীপ দ্বিপাক্ষিক চুক্তি (Maldives)

এই চুক্তিতে ভারতকে বিকাশ, সমর্থন এবং রক্ষণাবেক্ষণের অনুমোদন দেওয়া হয়েছিল। ভারতের সঙ্গে যখন মলদ্বীপের (Maldives) এই চুক্তি হয়েছিল, তখন দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন মুইজ্জুর পূর্বসূরি ইব্রাহিম মহম্মদ সোলি। তিনি ভারতপন্থী হিসেবেই পরিচিত। মলদ্বীপে নৌঘাঁটি তৈরির সম্ভাবনা খতিয়ে দেখছে মলদ্বীপের যে সংসদীয় প্যানেল, তারা আরও কয়েকটি বিষয় খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে। এই বিষয়গুলি মোদি-ইব্রাহিমের দ্বিপাক্ষিক চুক্তির সঙ্গে সম্পর্কিত। যার মধ্যে অন্যতম —মলদ্বীপ সংলগ্ন ভারত মহাসাগরের নাব্যতা ও সামুদ্রিক মানচিত্র তৈরির অনুমতি দেওয়া হয়েছিল। তৃতীয় চুক্তিতে মলদ্বীপকে ভারত একটি সামরিক বিমান উপহার হিসেবে দিয়েছিল। নৌ-ঘাঁটির পাশাপাশি, এই দুই বিষয় নিয়েও তদন্ত শুরু করছে মুইজ্জু প্রশাসন।

চুক্তি খতিয়ে দেখছেন মুইজ্জুর দলের নেতা

মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের টিকিটে লড়ে নির্বাচনে জিতেছিলেন আহমেদ আজান। ভারত-মলদ্বীপ সরকারের স্বাক্ষরিত এই দ্বিপাক্ষিক চুক্তি খতিয়ে দেখছেন মুইজ্জুর দলের ওই সংসদ সদস্য। প্রসঙ্গত, আজান যখন মালেতে (মলদ্বীপের রাজধানী) চুক্তি খতিয়ে দেখতে ব্যস্ত, তখন নয়াদিল্লিতে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন মুইজ্জু স্বয়ং। রাজনৈতিক বিশ্লষকদের মতে, মুইজ্জু এখন চিনা রোদচশমা চোখে চড়িয়ে রেখেছেন। যে কারণে তিনি এখন ভারতের বাড়িয়ে দেওয়া বন্ধুত্বের হাত দেখতে পাচ্ছেন না। তবে, যেদিন তিনি চিনা ঋণের ফাঁদে পড়বেন, সেদিন তাঁর চোখ থেকে এই রঙিন চশমা সরবে। সেদিন তিনি বুঝতে পারবেন, কোথায় তাঁর বড় ভুল হয়েছিল।

আর পড়ুন: সুকান্ত জোড়া মন্ত্রক পেতেই মিষ্টি বিলিয়ে বাজি ফাটিয়ে খুশিতে মাতলেন বালুরঘাটবাসী

গত পাঁচ বছরেরও বেশি সময় ধরে প্রসারিত হয়েছিল ভারত-মলদ্বীপের প্রতিরক্ষা সহযোগিতা। সেই সূত্রেই ভারত কোস্টাল রেডার সিস্টেম ইনস্টল করেছিল। এই সিস্টেমে ১০টি রেডার স্টেশন রয়েছে মলদ্বীপে। এর সাহায্যে ভারত মহাসাগরে নজরদারি চালানো হয় অনায়াসে। প্রসঙ্গত, ২০২১ সালের ২১ ফেব্রুয়ারি মলদ্বীপের সোলি সরকার ভারত সরকারের সঙ্গে উথুরু থিলা ফালহু নৌঘাঁটি নিয়ে চুক্তি স্বাক্ষর করে। চুক্তি মোতাবেক এই নৌঘাঁটিই দেখভাল ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব বর্তেছিল ভারতের ওপর (Maldives)। মুইজ্জুর আমলে এখন তা সঙ্কটে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Delhi

bangla news

Bengali news

Maldives

news in bengali

mohamed muizzu

india maldives relation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর