img

Follow us on

Tuesday, Oct 22, 2024

UPI in Maldives: এবার মলদ্বীপেও চালু হতে চলেছে ভারতের ইউপিআই ব্যবস্থা, ঘোষণা মুইজ্জুর

Md Muizzu: গলছে ভারত-মলদ্বীপ সম্পর্কের বরফ! দ্বীপরাষ্ট্রেও মিলবি ইউপিআইয়ের সুবিধা...

img

দ্বীপরাষ্ট্রে চালু হতে চলেছে ভারতীয় ইউপিআই ব্যবস্থা। খুশি মুইজ্জু। ফাইল ছবি।

  2024-10-21 14:07:26

মাধ্যম নিউজ ডেস্ক: শেষ হাসি হাসল ভারতই! ভারতের ইউপিআই ব্যবস্থা এবার চালু হতে চলেছে দ্বীপরাষ্ট্র মলদ্বীপেও (UPI in Maldives)। অনলাইনে টাকা লেনদেন বা কোনও কিছু কেনাকাটা করতে ভারতে ব্যবহার করা হয় ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস, সংক্ষেপে ইউপিআই (UPI)। এই ব্যবস্থারই সুবিধা এবার মিলবে মলদ্বীপে। ফলে মলদ্বীপ বেড়াতে গিয়ে আর নগদ লেনদেনর ঝক্কি পোহাতে হবে না ভারতীয়দেরও। সম্প্রতি এই মর্মে ঘোষণা করেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু (Md Muizzu)।

মহম্মদ মুইজ্জু চিনপন্থী (Md Muizzu)

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু চিনপন্থী। তাঁর আমলে নানা কারণে ভারতের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকে মলদ্বীপের। তার জেরে মলদ্বীপ বয়কটের ডাক দেন ভারতীয় পর্যটকরা। পেটে টান পড়ে দ্বীপরাষ্ট্রের। কারণ ফি বছর যত পর্যটক মলদ্বীপ বেড়াতে যান, তার সিংহভাগই ভারতীয়। এর পরেই নড়েচড়ে বসে মুইজ্জু প্রশাসন। চলতি মাসের শুরুর দিকে ভারতে আসেন তিনি। নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হয় তাঁর। সেখানেই মলদ্বীপকে ডিজিটাল ও আর্থিক দিক থেকে সহায়তার আশ্বাস দেয় নয়াদিল্লি। তার পরেই দ্বীপরাষ্ট্রের মন্ত্রিসভায় ভারতীয় ইউপিআই (UPI in Maldives) ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়।

চালু হচ্ছে ইউপিআই

দেশে ইউপিআই চালু করার আগে একটি কেন্দ্রীয় সহায়তা ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেন মুইজ্জু। জানিয়ে দেন, দ্বীপরাষ্ট্রের সমস্ত ব্যাঙ্ক, টেলিকম সংস্থা, রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং তথ্যপ্রযুক্তি সংস্থাকে ওই ব্যবস্থার অধীনে আনা হবে। অর্থমন্ত্রক, প্রযুক্তি মন্ত্রক-সহ একাধিক মন্ত্রককে ইউপিআই চালু করার বিষয়ে একত্রে কাজ করতে বলা হয়েছে।মলদ্বীপ সরকারের আশা, দেশে এই ব্যবস্থা চালু (UPI in Maldives) হলে অর্থনীতিতে উল্লেখযোগ্য উন্নতি ঘটবে। বৃদ্ধি পাবে আর্থিক লেনদেন। ডিজিটাল পরিকাঠামোও উন্নত হবে আগের চেয়ে ঢের বেশি। মুইজ্জু (Md Muizzu) সরকারের তরফে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

আরও পড়ুন: দুয়ারে উপনির্বাচন, রাজ্যের পাঁচ জেলায় আবাস যোজনার সমীক্ষা বন্ধের আর্জি বিজেপির

এর আগেও একবার ভারত সফরে এসেছিলেন মুইজ্জু। সেবার মলদ্বীপে রুপে কার্ড চালু করেছিল ভারত। প্রতিবছর যে বিপুল সংখ্যক ভারতীয় পর্যটক মলদ্বীপ বেড়াতে যান, তাঁদের জন্যই চালু হয়েছিল ওই রুপে কার্ড। ভারত ভ্রমণে আসা মলদ্বীপের পর্যটকরাও (UPI in Maldives) এই কার্ডের সুবিধা ভোগ করতে পারবেন। রুপে কার্ডের পর এবার সে দেশে চালু হয়ে গেল ইউপিআই সিস্টেম (Md Muizzu)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Maldives

UPI

news in bengali

Md Muizzu

Md muizzu approves upi in Maldives


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর