img

Follow us on

Friday, Oct 18, 2024

Microsoft Outage: মাইক্রোসফটের বিভ্রাটের জেরে বিপর্যস্ত বিশ্ব, আঁচ লাগেনি চিনে!

China: মাইক্রোসফটের বিভ্রাটের কারণ কী জানেন? কোন মন্ত্রেই বা রক্ষা পেল বেজিং?...

img

মাইক্রোসফটের বিভ্রাটের আঁচ লাগেনি চিনের গায়ে। ফাইল ছবি।

  2024-07-21 20:13:32

মাধ্যম নিউজ ডেস্ক: মাইক্রোসফটের (Microsoft Outage) বিভ্রাটের জেরে বিপর্যস্ত বিশ্ব। শুক্রবার বন্ধ হয়ে গিয়েছিল সমস্ত জরুরি পরিষেবা। আইটি, বিমান, ব্যাঙ্ক সর্বত্র সার্ভার ডাউন হয়ে যায়। শনিবার থেকে অবশ্য অচলাবস্থা কাটিয়ে স্বাভাবিক হয়েছে পরিষেবা। মাইক্রোসফটের বিপর্যয়ের আঁচ গোটা বিশ্বের সর্বত্র লাগলেও, বাদ ছিল চিন (China)। সে দেশের সংবাদপত্র ‘সাউথ চায়না পোস্টে’র দাবি, মাইক্রোসফটের প্রযুক্তিগত এই সমস্যার কোনও প্রভাব পড়েনি চিনের এয়ারলাইন এবং ব্যাঙ্কিং ক্ষেত্রে।

বিপর্যয়ের আঁচ লাগেনি চিনে (Microsoft Outage)

কী কারণে বৈশ্বিক বিপর্যয়ের পরেও সচল রইল চিনের পরিষেবা? চিনা সংবাদপত্রের ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিনের বিভিন্ন কাজ পরিচালনার জন্য বহির্বিশ্বের পরিকাঠামোর ওপর নির্ভর করে না চিন। সংবাদ সংস্থার দাবি, বেজিং বিমানবন্দরে মাইক্রোসফটের এই বিপর্যয়ের কোনও প্রভাব পড়েনি। সাংহাইয়ে একটি বিদেশি কোম্পানিতে চাকরি করেন এক মহিলা। তিনি বলেন, “আমাদের অফিসের লোকজন ব্লু-স্ক্রিন এরর নিয়ে অভিযোগ জানাচ্ছিল। আমার স্ক্রিনেও মেসেজ দিচ্ছিল। লেখা হয়েছিল, রিকভারি। ইট লুকস লাইক উইন্ডোজ ডিডন’ট লোড কারেক্টলি।”

কী বলছেন চিনের সাধারণ মানুষ?

চিনের সাধারণ মানুষও বলছেন, ইন্টারন্যাশনাল হোটেলগুলিতেও প্রভাব পড়েছিল মাইক্রোসফটের বিপর্যয়ের (Microsoft Outage)। চিনের সোশ্যাল মিডিয়ায় জমা হচ্ছিল একের পর এক অভিযোগের পাহাড়। প্রসঙ্গত, মাইক্রোসফটের এই বিপর্যয়ের ব্যাপক প্রভাব পড়েছে ভারতে। বিমানমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাতিল হওয়া উড়ান ও চেক ইন কাউন্টারগুলিতে বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। তবে ভোর তিনটে থেকে মানবন্দরজুড়ে এয়ারলাইন সিস্টেমগুলি স্বাভাবিকভাবে কাজ শুরু করেছে। শুক্রবার পরিষেবা বিঘ্নিত হওয়ার কারণে একটি ব্যাকলগ রয়েছে।

আরও পড়ুন: “রামদেবের সমস্যা না থাকলে, রহমানের কেন?”, কানওয়ার বিতর্কে প্রশ্ন যোগগুরুর

কী কারণে এই বিপর্যয়? জানা গিয়েছে, ক্রাউডস্ট্রাইক নামে ইউএস ভিত্তিক একটি সাইবার সিকিউরিটি ফার্ম মাইক্রোসফটের একটি সফটওয়্যার আপডেট করেছিল। তার জেরেই নামে বিপর্যয়। ব্যাঘাত সৃষ্টি হয় দৈনন্দিন কাজকর্মে। জানা গিয়েছে, এই আপডেট হওয়ায় ক্রাউডস্ট্রাইকের ক্লায়েন্টস সিস্টেম অনেক বেশি সুরক্ষিত হল। হ্যাক করা আরও কঠিন হয়ে গেল। এই আপডেট করতে গিয়েই নামে বিপর্যয়। আইটি সিস্টেম সম্মুখীন হয় ‘ব্লু স্ক্রিন অফ ডেথ এররে’র। যার জেরে আচমাকাই সিস্টেম (China) শাটডাউন হয়ে যায়। কাউকে কাউকে আবার রিস্টার্টও করতে হয় (Microsoft Outage)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

China

Microsoft

bangla news

Bengali news

news in bengali

Microsoft Outage

china remained unaffected


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর