img

Follow us on

Sunday, Jun 30, 2024

Mob Lynchings in Pakistan: ধর্মীয় অসহিষ্ণুতা! গণপিটুনিতে হত্যা পাকিস্তানে, নিন্দায় মানবাধিকার সংগঠন

গণপিটুনির ঘটনায় পাকিস্তান সরকারকে উগ্র মৌলবাদী ধর্মগুরুদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আহ্বান জানাল মানবাধিকার সংগঠন সিডিপিএইচআর

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-28 10:20:22

মাধ্যম নিউজ ডেস্ক: গণতন্ত্র রক্ষা ও মানবাধিকারের ওপর কাজ করে ‘সেন্টার ফর ডেমোক্রেসি, প্লুরালিজম এবং হিউম্যান রাইটস’ (সিডিপিএইচআর)। সারা বিশ্বে কোথাও মানবাধিকার আক্রান্ত হলে ঝাঁপিয়ে পড়ে এই সংস্থা। সম্প্রতি এই সংগঠন পাকিস্তানের গণপিটুনির ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে (Mob Lynchings in Pakistan)। মর্মান্তিক এই ঘটনাটি পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া অঞ্চলে ঘটেছে। সেখানে মহম্মদ ইসমাইল নামের একজনকে কোরান অপবিত্র করার অভিযোগে নির্মমভাবে হত্যা করা হয়। জানা গিয়েছে, ইসমাইল নামের ওই ব্যক্তি মাদিয়ান শহরের একটি হোটেলে ছিলেন। ওই হোটেলের কর্মীরা ও আশপাশের মানুষজন ইসমাইলের বিরুদ্ধে কোরান অবমাননার অভিযোগ আনেন। অভিযোগ আনামাত্রই পুলিশ তাঁকে আটক করে। থানায় নিয়ে যাওয়া হয়। গ্রেফতারের খবর দ্রুত ছড়িয়ে পড়ে। এরপরেই উগ্র মুসলিম মৌলবাদীদের একটি দল পুলিশ স্টেশনে আক্রমণ করে। পুলিশের হেফাজতে থাকা ইসমাইলকে সেখান থেকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়। তাঁকে পিটিয়ে হত্যা করে উত্তেজিত মুসলিম জনতা। এরপরে তাঁকে আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

নিন্দায় মানবাধিকার সংগঠন

এই গণপিটুনির ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠন সিডিপিএইচআর এবং তাদের মতে, ‘‘ এই কাজ ধর্মনিরপেক্ষবিরোধী ও সংবিধানবিরোধী (Mob Lynchings in Pakistan)।’’ এর পাশাপাশি এই কাজে উগ্র মৌলবাদের চরমতম প্রতিফলন দেখা গিয়েছে জানিয়েছে ওই সংস্থা। সিডিপিএইচআর নামের এই মানবাধিকার সংগঠন এই ঘটনার জন্য ইতিমধ্যে পাকিস্তান সরকারকে উগ্র মৌলবাদী ধর্মগুরুদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছে। এর পাশাপাশি ওই সংগঠন ভারত সরকারকে আবেদন জানিয়েছে যে গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে উত্থাপন করার জন্য।

গত মাসে পাকিস্তানের পাঞ্জাবের একজন বয়স্ক খ্রিস্টান মানুষকে একইভাবে পিটিয়ে হত্যা করা হয়

পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা নতুন কিছু নয়। সেখানকার হিন্দু, খ্রিস্টানদের ওপর হামলা তো চলেই। এর পাশাপাশি ধর্মনিরপেক্ষ মুসলিম এবং শিয়া-আহমেদিয়া মুসলিমদের ওপরেও আক্রমণ চলে। গত মাসেই পাকিস্তানের পাঞ্জাবের একজন বয়স্ক খ্রিস্টান মানুষকে একইভাবে পিটিয়ে হত্যা করা হয়। ভারতের সাতটি প্রতিবেশী দেশের সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘিত হলেই ঝাঁপিয়ে পড়ে সিডিপিএইচআর। পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও শ্রীলঙ্কা। এই দেশগুলির মধ্যে সবথেকে বেশি অত্যাচারের ঘটনা ঘটে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে। বিশেষ করে সেখানে হিন্দু, শিখদের ওপর ভয়ঙ্কর অত্যার করা হয়। মৌলিক অধিকারকে হরণ করা, জোরপূর্বক ধর্মান্তকরণ (Mob Lynchings in Pakistan) করা, মহিলাদের ওপর অত্যাচার চলতেই থাকে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

hindus in pakistan

Mob Lynchings in Pakistan

cdphr

human rights violation Pakistan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর