img

Follow us on

Sunday, Sep 22, 2024

Temple in Abu Dhabi: আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন মোদি, কবে জানেন? 

অন্যদিকে, রবিবারই নিউ জার্সির রবিন্সভিলে উদ্বোধন হল মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম হিন্দু মন্দিরের

img

আবুধাবিতে মন্দির পরিদর্শনে কেন্দ্রীয় মন্ত্রী (সংগৃহীত ছবি)

  2023-10-11 10:35:41

মাধ্যম নিউজ ডেস্ক: আবুধাবিতে তৈরি হচ্ছে প্রথম হিন্দু মন্দির (Temple in Abu Dhabi)। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে মন্দিরটি উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। প্রসঙ্গত, ২০২৪ সালের জানুয়ারিতে খুলে যাচ্ছে রাম মন্দিরের দরজা এর পাশাপাশি আরব দুনিয়াতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন হতে চলেছে ফেব্রুয়ারিতে। আবার দুটো মন্দিরই উদ্বোধন করবেন মোদি। ওয়াকিবহাল মহলের মতে, মোদি জমানাতে হিন্দু সভ্যতা ও সংস্কৃতি এক নয়া উচ্চতায় পৌঁছেছে। 

অশ্বিনী চৌবের মন্দিরস্থল পরিদর্শন

মোদি সরকারের অন্যতম মন্ত্রী অশ্বিনী চৌবে আরব আমিরশাহিতে এই মন্দির ইতিমধ্যেই পরিদর্শন করেছেন। মন্দিরের (Temple in Abu Dhabi) নির্মাতারা সেখানে ৩-ডি গ্রাফিক্সের মাধ্যমে এই প্রকল্পের নানা কাজও দেখিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীকে। ২০২৪ সালেই নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহীর আবুধাবির ৫৫ হাজার বর্গ মিটার জমিতে এই মন্দির তৈরি হচ্ছে। আবুধাবিতে ভারতীয় সভ্যতা এবং সংস্কৃতির অন্যতম নিদর্শন হিসেবে রয়ে যাবে এই স্থাপত্য। ভারত থেকে গঙ্গা, যমুনা এবং সরস্বতী নদীর জলে ধোয়া হবে প্রাঙ্গণ। প্রসঙ্গত, হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এই তিন নদীর জল পবিত্র বলে মানা হয়। ২০১৮ সালে মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। তথ্য বলছে, আবুধাবিতে ৩৫ লাখ হিন্দু বসবাস করেন এবং তাঁদের প্রত্যেকের জন্যই আরাধনা স্থল হতে চলেছে এই মন্দির। 

মার্কিন মুলুকে বৃহত্তম হিন্দু মন্দির (Temple in Abu Dhabi) 

অন্যদিকে, রবিবারই আমেরিকার নিউ জার্সির রবিন্সভিলে উদ্বোধন হল মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম হিন্দু মন্দিরের। সারা বিশ্ব থেকে লাখ লাখ ভক্তের উপস্থিতিতে এই মন্দিরের (Temple in Abu Dhabi) উদ্বোধন হয়। হিন্দু শিল্প, স্থাপত্য এবং সংস্কৃতির এক বিরাট নিদর্শন এখানে দেখা যাচ্ছে। প্রসঙ্গত, ২০১১ সালে স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরের নির্মাণ কাজ শুরু হয়েছিল। গান্ধীনগর এবং নতুন দিল্লির পর এটি বিশ্বের তৃতীয় অক্ষরধাম মন্দির হতে চলেছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

first temple in Abu Dhabi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর