img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Mount Everest: ১০০ বছর পরে ব্রিটিশ পর্বতারোহীর দেহাবশেষ উদ্ধার! বদলে যাবে প্রথম এভারেস্ট জয়ের ইতিহাস?

British Climber Andrew Irvine: শতবর্ষ আগেকার এভারেস্ট পর্বতারোহী অ্যান্ড্রুর জুতো উদ্ধার, চাঞ্চল্য…

img

পর্বতারোহী অ্যান্ড্রু কামিন আর্ভিন এবং তাঁর জুতো। সংগৃহীত চিত্র।

  2024-10-19 13:51:58

মাধ্যম নিউজ ডেস্ক: ১০০ বছর পর ব্রিটিশ পর্বতারোহী অ্যান্ড্রু আর্ভিনের (British Climber Andrew Irvine) দেহাবশেষ উদ্ধার হয়েছে। যার ফলে, এভারেস্ট (Mount Everest) জয়ের ইতিহাস বদলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এই পর্বতের উত্তর দিকের রংবুক হিমবাহে অভিযান চালাচ্ছিলেন ন্যাশনাল জিওগ্রাফিকের তথ্যচিত্র নির্মাতারা। আচমকাই তাঁদের চোখে পড়ে একটি জুতো। এরপর সত্য উঠে আসতেই চাঞ্চল্য তৈরি হয়েছে।

দেহাবশেষ আর্ভিনের কিনা (Mount Everest)?

চলচ্চিত্র নির্মাতা এরিখ রোপেক এবং পর্বতআরোহী মার্ক ফিশার ভালো করে নিরীক্ষণ করে দেখার পর বুঝতে পারেন, এই জুতো হল ১০০ বছর আগে পর্বতে হারিয়ে যাওয়া পর্বতারোহী অ্যান্ড্রু কামিন আর্ভিনের (British Climber Andrew Irvine)। তিনি স্যান্ডি নামে পরিচিত ছিলেন। জুতোর মধ্যে যে মোজা গালানো ছিল তাতে লাল সুতো দিয়ে নাম লেখা ছিল ওঁই পর্বতারোহীর নাম। এভারেস্টের (Mount Everest) উপর বরফের নিচে চাপা পড়েছিল এই জুতো। কিন্তু হিমবাহের বরফ গলার কারণে প্রায় এক শতাব্দী পর এই জুতো উদ্ধার হয়েছে। তবে দেহাবশেষ আর্ভিনের কিনা, তা নিশ্চিত করার জন্য পরিবারে খবর দেওয়া হয়েছে। ইতিমধ্যে ডিএনএ-র নমুনা সংগ্রহের জন্য প্রস্তাবও দেওয়া হয়েছে।

মাত্র ২২ বছরে অভিযান করেছিলেন

আজ থেকে প্রায় ১০০ বছর আগে, ১৯২৪ সালের ৮ জুন দুজন পর্বতারোহী অ্যান্ড্রু কামিন আর্ভিন (British Climber Andrew Irvine) এবং জর্জ ম্যালারি এভারেস্ট (Mount Everest) অভিযান শুরু করেছিলেন। তখন অ্যান্ড্রু কামিনের বয়স ছিল মাত্র ২২ বছর। কিন্তু অভিযানে দুই জনই নিখোঁজ হয়ে গিয়েছিলেন। পরবর্তী সময়ে খোঁজাখুঁজির পর ম্যালেরির দেহাবশেষ পাওয়া গেলেও আর্ভিনের কোনও খোঁজ পাওয়া যায়নি। এবার জুতো উদ্ধারের পর নিখোঁজ রহস্যের কিনারা হবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

আরও পড়ুনঃ ৪ নভেম্বর পর্যন্ত জেলেই সন্দীপ-অভিজিৎ, ধৃতদের ফোনে মিলেছে বহু ভিডিও, কী আছে তাতে?

১৯৫৩ সালে এভারেস্টে (Mount Everest) পা রাখেন তেনজিং

জানা যাচ্ছে, যদি জুতো অ্যান্ড্রু কামিন আর্ভিনের (British Climber Andrew Irvine) বলে প্রমাণিত হয়, তাহলে এভারেস্টের ইতিহাসে বিরাট পরিবর্তন ঘটে যাবে। অনুমান করা হচ্ছে এডমন্ড হিলারি এবং তেনজিং নোরগের রেকর্ড ভেঙে যাবে। উল্লেখ্য, হিলারি-তেনজিং জুটি ১৯৫৩ সালে এভারেস্টের (Mount Everest) চূড়ায় পা রেখেছিলেন। কিন্তু, তার ২৯ বছর আগে অ্যান্ড্রু কামিন আর্ভিন হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গে পা রেখেছিলেন। ফলে মাউন্ট এভারেস্টে ওঠার ইতিহাস বদলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অবশ্য, আর্ভিন এবং ম্যালারি আদৌ শৃঙ্গজয় করতে সক্ষম হয়েছিলেন কিনা, তা প্রমাণ সাপেক্ষ। কিন্তু, এখনই এই নিয়ে পর্বতারোহীদের মধ্যে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Everest

Andrew Comyn Irvine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর