img

Follow us on

Thursday, Sep 19, 2024

Muhammad Yunus: শেখ মুজিবুরের ভক্ত, হাসিনা বিরোধী! অশান্ত বাংলাদেশকে শান্ত করতে পারবেন ইউনূস?

Bangladesh Crisis: নোবেল জয়ী ইউনূসই বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান, জানেন তাঁর পরিচয়?

img

মুহাম্মদ ইউনূস।

  2024-08-07 10:02:10

মাধ্যম নিউজ ডেস্ক: গণ-আন্দোলনের রেশে বাংলাদেশে (Bangladesh Crisis) এখনও জারি মৃত্যু মিছিল। দিকে দিকে জ্বলছে আগুন, প্রধানমন্ত্রীর বাসভবন থেকে সংসদ-চতুর্দিকে লুটপাট, ভাঙচুরের ছবি। এরই মধ্যে বাংলাদেশে অন্তবর্তী সরকার গঠনের প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। ঢাকার বঙ্গভবনে প্রেসিডেন্ট মহম্মদ শাহবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে (Muhammad Yunus) অন্তবর্তী সরকারের প্রধান হিসেবে বেছে নেওয়া হয়েছে। একদা মুজিবের অনুরাগী কিন্তু পরবর্তীতে ঘোর হাসিনা বিরোধী ইউনূসের হাতেই অশান্ত বাংলাদেশকে শান্ত করার দায়িত্ব দেওয়া হচ্ছে। 

মুজিবের অনুরাগী

এক সময়ে হাসিনার পিতা শেখ মুজিবুর রহমানের অনুরাগী ছিলেন ইউনূস। মুক্তিযুদ্ধের সময়ে ‘বাংলাদেশ সিটিজেনস কমিটি’ (বিসিসি) গড়ে পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যলায়ের অর্থনীতির এই ছাত্র। সেই সময়ে বিসিসি-র প্রচার পুস্তিকার সম্পাদকও হন ইউনূস। ইউনূসের জন্ম ১৯৪০ সালের ২৮ জুন। চট্টগ্রামের বাথুয়া গ্রামে জন্মানো ইউনূস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৬১ সালে স্নাতকোত্তর ডিগ্রি পান।  এর পরে চট্টগ্রাম কলেজের অর্থনীতির অধ্যাপক হিসাবে যোগ দিয়েছিলন ইউনূস (Muhammad Yunus)। 

ব্যাঙ্ক স্থাপন

১৯৮৩ সালে বাংলাদেশে (Bangladesh Crisis) গ্রামীণ ব্যাঙ্কের জন্ম দেন ইউনূস। প্রথমে এক নারীকে ঋণ দিয়ে কাজ শুরু করেন। পরে ৪২ জন নারীর একটি দলকে টাকা ধার দেন। সেই পদক্ষেপ থেকে একটি ‘মাইক্রোক্রেডিট’ গবেষণা প্রকল্প তৈরি করেন। চার দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের দরিদ্র মানুষকে জামানত ছাড়াই ঋণ দেওয়ার কাজটা করেছিলেন মুহাম্মদ ইউনূস। তাঁকে ‘গরিবের ব্যাঙ্কার’ বলা হত। ২০০৬ সালে তাঁর ঝুলিতে আসে নোবেল শান্তি পুরস্কার।

হাসিনার সঙ্গে সম্পর্ক

মুজিবুরের মৃত্যুর পরে হাসিনার সঙ্গেও একটা সময় পর্যন্ত সুসম্পর্ক ছিল তাঁর। ১৯৯৭ সালে ওয়াশিংটনে হওয়া মাইক্রোক্রেডিট (ক্ষুদ্র ঋণ) কনভেনশনে আমেরিকার তৎকালীন ফার্স্ট লেডি হিলারি ক্লিন্টনের সঙ্গে হাসিনাকে যুগ্ম সভাপতিত্বের দায়িত্ব দিয়েছিলেন ইউনূসই (Muhammad Yunus)। কিন্তু পরে হাসিনার সঙ্গে ইউনূসের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। শেখ হাসিনার দল আওয়ামি লীগ ‘গরিবের রক্তচোষা’ বলে অভিহিত করেছিল ইউনূসকে। জালিয়াতি, অর্থ নয়ছয়ের অভিযোগে ২০০টিরও বেশি মামলা হয় তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন: ‘‘১ কোটির ওপর বাংলাদেশি হিন্দু আসবেন পশ্চিমবঙ্গে’’, বড় দাবি শুভেন্দুর

কঠিন সময়ে দেশের দায়িত্বে

এবার দেশের এক কঠিন সময়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসকে (Muhammad Yunus) বাংলাদেশে (Bangladesh Crisis) অন্তর্বর্তী সরকারের প্রধান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান কে হবেন এবং সরকারের রূপরেখা তৈরি করতে মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রেসিডেন্ট শাহবুদ্দিনের সঙ্গে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ১৩ জন সদস্যের একটি দল বৈঠকে বসে। বৈঠকে ছিলেন তিন সেনাবাহিনীর প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপকরা। সেই বৈঠকেই সর্বসম্মতিতে ইউনূসকে বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

Sheikh Hasina

bangla news

Bangladesh army

Bangladesh Awami League

Awami League

Bangladesh protest

Unrest in Bangladesh

bangladesh unrest

bangladesh crisis

Muhammad Yunus


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর