img

Follow us on

Friday, Oct 18, 2024

Muharram in Pakistan: মহরমে হতে পারে জঙ্গি হামলা, পাক-সরকারকে সতর্ক করল পুলিশ

Karachi Police: মহরমে জঙ্গি হামলা সমেত হতে পারে সাম্প্রদায়িক সংঘর্ষ, সতর্কতা জারি পাকিস্তানের পুলিশের

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-13 11:43:19

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের মহরমে (Muharram in Pakistan) পাকিস্তানে হতে পারে জঙ্গি হামলা, জোরালো সম্ভাবনা রয়েছে সাম্প্রদায়িক সংঘর্ষেরও - এ নিয়েই সে দেশের সরকারকে সতর্ক করল করাচি পুলিশ (Karachi Police)। ইতিমধ্যে, একাধিক পাকিস্তানি সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। এ নিয়ে করাচি পুলিশের ডেপুটি সুপারিনটেনডেন্ট তারিক-ই-ইসলাম ইতিমধ্যে একটি নির্দেশিকা জারি করেছেন। মহরমে (Muharram in Pakistan) পুলিশকে ঠিক কীভাবে সতর্ক থাকতে হবে তা উল্লেখ করা হয়েছে ওই নির্দেশিকায়। ওই নির্দেশিকা অনুযায়ী বলা হচ্ছে, সরকারি আধিকারিকদের লক্ষ্য বানাতে পারে জঙ্গিরা। মহরমের সময় তাই উচ্চপদস্থ সরকারি আধিকারিকরা যেন অবশ্যই পুলিশের নিরাপত্তার ঘেরাটোপে থাকেন। এর পাশাপাশি যখন তাঁরা বাড়ি ফিরবেন, তখন যেন তাঁরা ইউনিফর্ম অথবা জুতো না পড়েন।

সেনা মোতায়েনের সিদ্ধান্ত (Muharram in Pakistan) 

গত ৮ জুলাই পাকিস্তানের সরকার সিদ্ধান্ত নিয়েছিল যে সারাদেশ জুড়ে সেনা মোতায়েন করা হবে। মহরমকে কেন্দ্র করে করাচি পুলিশের (Karachi Police) পক্ষ থেকে সতর্ক থাকতে বলা হয়েছে সিন্ধ প্রদেশ, বালোচিস্তান, খাইবার পাখতুনখোওয়া, ইসলামাবাদকে। জানা গিয়েছে, এই সমস্ত জায়গায় সেনা মোতায়েন করা হবে আইন-শৃঙ্খলার পরিস্থিতির সামাল দিতে। পাকিস্তানের সংবিধানের ২৪৫ নম্বর ধারা অনুযায়ী সে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সরকার মনে করলে সেনা মোতায়েন করতে পারে।

ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার আর্জি

পাকিস্তানের ফেডারেল সরকার ইতিমধ্যে জানিয়ে দিয়েছে, সারা দেশে সেনা মোতায়ন করা হবে, পরিস্থিতির দেখে। প্রদেশ সরকারগুলি নিজেরাই ঠিক করবে কত সেনা মোতায়ন করা হবে এবং কোথায় কোথায় রুট মার্চ করবে সেই সেনা। এর আগেই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার কেন্দ্রীয় সরকারকে অনুরোধ জানিয়েছিল যে মহরমকে (Muharram in Pakistan) কেন্দ্র করে সাময়িকভাবে যেন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকে ৬ থেকে ১১ জুলাইয়ের মধ্যে।

শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যে বিবাদ 

ইতিমধ্যে পাকিস্তানি সংবাদ মাধ্যমে যে খবরগুলি প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে শুধুমাত্র পাঞ্জাব প্রদেশেই ৫০২টি এমন স্থান আছে যেগুলো অতি স্পর্শকাতর। প্রসঙ্গত, পাকিস্তানে মহরমকে কেন্দ্র করে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যে বিবাদ বা সংঘর্ষ নতুন কিছু নয়। এর আগেও একাধিক বার এই ধরনের ঘটনা ঘটেছে। এখন দেখার চলতি বছরের মহরমে পাকিস্তান সরকার তা কতটা সামাল দিতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Terror Attack

Muharram in Pakistan

Karachi Police


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর