img

Follow us on

Saturday, Oct 05, 2024

Narendra Modi: প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী! মার্কিন কংগ্রেসে দুবার ভাষণ দিয়ে ইতিহাস গড়বেন মোদি

আগামী ২২ জুন  মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি

img

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2023-06-13 07:52:37

মাধ্যম নিউজ ডেস্ক: বিগত কয়েক বছরে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক (Bi-lateral Relation) মজবুত করার নেপথ্যে অন্যতম কারিগর হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এমনটাই মনে করেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। সেই দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে এবার মার্কিন কংগ্রেসে যৌথ বৈঠকে বক্তব্য রাখার আমন্ত্রণ পেলেন প্রধানমন্ত্রী। এ নিয়ে দ্বিতীয়বার। আগামী ২২ জুন  মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন তিনি। তাঁর এই বক্তৃতা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ, কারণ তিনিই হতে চলেছেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী (PM Modi) যিনি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে এ নিয়ে দু'বার বক্তব্য পেশ করবেন। এর আগে ২০১৬ সালের জুন মাসে তিনি বক্তব্য রেখেছিলেন। 

মোদির ট্যুইট বার্তা

মার্কিন কংগ্রেসে আমন্ত্রণের জন্য মঙ্গলবার প্রধানমন্ত্রী ট্যুইট করে ধন্যবাদও জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মার্কিন কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাককার্থি, সেনেটর চাক সুমার, রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল, ডেমোক্রাটিক নেতা হাকিম জেফারিকে ধন্যবাদ জানিয়ে ট্যুইট করেন, “এই আমন্ত্রণের জন্য আপনাদের সকলকে ধন্যবাদ। আমি এই আমন্ত্রণ গ্রহণ করছি এবং ফের একবার কংগ্রেসে বক্তব্য রাখার সুযোগ পেয়ে অত্যন্ত সম্মানিতবোধ করছি।”

তিনি আরও বলেন, “আমেরিকার সঙ্গে বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আমরা গর্বিত। গণতান্ত্রিক মূল্যবোধ, মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক ও বৈশ্বিক শান্তি ও সমৃদ্ধি রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ মনোভাবই আমাদের একসঙ্গে জুড়েছে।”

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর আমেরিকা সফরের আগে মার্কিন রেস্তোরাঁয় চালু ‘মোদিজি থালি’

চলতি মাসের শেষেই চার দিনের সফরে আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ২১ জুন আমেরিকায় পা রাখবেন তিনি। থাকবেন ২৪ জুন পর্যন্ত।  গত সপ্তাহে বিদেশ মন্ত্রকের তরফে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। ভারতীয় আমেরিকানরা ১৮ জুন আমেরিকা জুড়ে ২০টি প্রধান শহরে ‘ভারত একতা দিবস’ পদযাত্রার মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানানোর পরিকল্পনা করছেন। আগামী ২২ জুন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে নৈশভোজেও যোগ দেবেন মোদি। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

US Senate

us congress


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর