img

Follow us on

Sunday, Sep 29, 2024

Nepal Flood: প্রবল বৃষ্টি ও ধসে নেপালে মৃত্যু ১১২, হড়পা বানে বানবাসী একাধিক নদী

Heavy Rain: প্রবল বর্ষণে বন্যার পরিস্থিতি নেপালে, রবিতেই উদ্ধার ৩৪টি দেহ…

img

বন্যায় বিপর্যস্ত নেপাল। সংগৃহীত চিত্র।

  2024-09-29 14:51:03

মাধ্যম নিউজ ডেস্ক: গত শুক্রবার থেকে প্রবল বৃষ্টি (Heavy Rain) ও ধসে নেপালে (Nepal Flood) মোট মৃত্যু হয়েছে অন্তত ১১২ জনের। সেই সঙ্গে এখনও নিখোঁজ প্রায় ৭০ জন, আহত শতাধিক। একাধিক নদীতে আসছে হড়পা বান, জল বিপদ সীমার উপর দিয়ে বইছে। ভয়াবহ বন্যার পরিস্থিতিতে জনজীবন ব্যাহত। উদ্ধারকাজে নেমেছে ওই দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনী। গত ৫৪ বছরে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হিসেবে ৩২৩ মিলিমিটার রেকর্ড হয়েছে। জারি করা হয়েছে সতর্কতা।

২০০টি হড়পা বান এবং ধসের ঘটনা (Nepal Flood)

নেপালের (Nepal Flood) পুলিশ-প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এখনও পর্যন্ত ৭০ জনের বেশি মানুষ নিখোঁজ হয়ে রয়েছেন। তবে অতি বর্ষণের জন্য উদ্ধারকাজে বাধার সৃষ্টি হয়েছে। নদীতে যেভাবে জলস্তর বৃদ্ধি পাচ্ছে, তাতে মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। শুক্রবার থেকেই একাধিক জায়গায় অতিরিক্ত বৃষ্টির জন্য ধসের সৃষ্টি হয়েছে। বেশ কিছু এলাকায় কার্যত বৃষ্টির জন্য যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নেপাল পুলিশের মুখপাত্র ডন বাহাদুর কর্কি সাংবাদিকদের বলেন, ‘‘রবিবার সকাল পর্যন্ত ৩৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত লিলতপুর থেকে ২০ জন, ধাদিংয়ে ১৫ জন, কাঠমাণ্ডুতে ১২ জন, মাকওয়ানপুরে ৭ জন সহ একাধিক জেলায় মৃতদেহগুলি উদ্ধার করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে। অন্তত ২০০টি হড়পা বান এবং ধসের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন প্রান্তে। অনেকগুলি বাড়ি ভেঙে গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’’

আরও পড়ুনঃ সুনীতাদের আনতে রওনা দিল নাসা ও স্পেসক্রাফটের মহাকাশযান, ফেরা ফেব্রুয়ারিতে

৭৭টি জেলার মধ্যে ৫৬টি জেলায় সতর্কতা

স্থানীয় সূত্রে আরও জানা গিয়েছে, কাঠমাণ্ডুর (Nepal Flood) অবস্থাও বেশ উদ্বেগজনক। রাজধানীর আশেপাশের প্রায় সব নদী অতিরিক্ত জলে বানভাসি (Heavy Rain) হয়ে আছে। জলের স্রোত রাস্তার উপর দিয়ে বইছে। জলমগ্ন এলাকা থেকে সাধারণ মানুষ আশ্রয় নিয়েছেন উঁচু জায়গায়। ৭৭টি জেলার মধ্যে ৫৬টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। নেপালের বিপর্যয় মোকাবিলা বাহিনীর মোট ৩ হাজার কর্মীরা উদ্ধারকাজে নেমেছেন। নৌকায় করে এলাকায় এলাকায় পরিদর্শন করে ত্রাণ পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। একই সঙ্গে প্রত্যন্ত এলাকায় হেলিকপ্টারে করে ত্রাণ পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আটকে পড়েছেন বহু পর্যটক। দেশের রাজধানী থেকে ইতিমধ্যে বাতিল করা হয়েছে একাধিক বিমান। এখনও পর্যন্ত মোট ১৫০টি বিমান বাতিল হয়েছে। চলতি বছরেই নেপালে বন্যার কবলে পড়ে এখনও পর্যন্ত মোট ২০০ জনের বেশি মানুষের মৃত্যু ঘটেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Heavy Rain

Landslide

news in bengali

Nepal Flood


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর