img

Follow us on

Monday, Sep 16, 2024

Bhanubhakta Acharya: আজ ভানুজয়ন্তী,  আদিকবি ভানুভক্তকে চেনেন?

Nepali Poet: ভানুজয়ন্তীতে চিনে নিন এক মহান কবিকে, ভারতেও কী জন্য বিখ্যাত জানেন?...

img

ভানুভক্ত আচার্য।

  2024-07-13 18:32:46

মাধ্যম নিউজ ডেস্ক: ভানুভক্তকে (Bhanubhakta Acharya) চেনেন? চিনবেন কি করে? তবে জেনে রাখুন এই মহান মানুষটির অমর কীর্তিগাথা। নেপালের আদিকবি (Nepali Poet) তিনি। পুরো নাম ভানুভক্ত আচার্য। নেপালি ভাষায় ‘রামায়ণ’ অনুবাদ করায় সারা বিশ্বে সমাদৃত এই নেপালি কবি। আদত নাম যাই হোক না কেন, সাহিত্যিক থেকে সাধারণ মানুষ, সর্বত্রই তিনি পরিচিত ভানুভক্ত নামেই। নেপালের পাশাপাশি ভারতের দার্জিলিং, সিকিম, ভুটান মায় মায়ানমারের লোকজনও মর্যাদার সঙ্গে পালন করেন ভানুজয়ন্তী।

ভানুভক্ত (Bhanubhakta Acharya)

১৮১৩ সালের ১৩ জুলাই জন্মগ্রহণ করেছিলেন ভানুভক্ত। নেপালের তনহুঁ জেলার রামঘা গ্রামের এক ব্রাহ্মণ পরিবারে জন্ম। পিতা ধনঞ্জয়ের আচার্য ছিলেন সরকারি কর্মচারী। ভানু পরিবারের বড় ছেলে। প্রাথমিক পাঠ পিতামহের কাছে, বাড়িতেই। পরে সংস্কৃত শিখতে তিনি চলে আসেন বারাণসীতে। সংস্কৃত শিখে নেপালি ভাষায় ‘রামায়ণে’র মতো মহাকাব্য অনুবাদ করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। তাঁর জন্মদিনে নেপালি জনগণ তাঁদের সংস্কৃতি ও ভাষা সংরক্ষণ এবং সমৃদ্ধ করার শপথ নেন।

ভানুভক্তকে শ্রদ্ধার্ঘ

ভানুভক্ত সম্পর্কে বলতে গিয়ে নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা বলেছিলেন, “ভানুভক্ত (Bhanubhakta Acharya) এমন একজন বীর যিনি ভাষাতত্ত্বের মাধ্যমে সকলকে একত্রিত করেছেন। তাঁর সৃষ্টি মেচি থেকে মহাকালী পর্যন্ত সকলকে একত্রিত করেছে।” সিকিমে ভানুভক্তের মূর্তিও রয়েছে। ভানুভক্ত সম্পর্কে অগাধ শ্রদ্ধা বাংলার বিজেপি নেতা তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। তিনি বলেছিলেন, “আদিকবি উপাধি দিয়ে অমর হয়ে গিয়েছেন ভানুভক্ত আচার্য। নেপালি ভাষায় সাহিত্যকর্ম নথিভুক্ত করার জন্য এবং মহান মহাকাব্য রামায়ণ সংস্কৃত থেকে নেপালি ভাষায় অনুবাদ করার জন্য সর্বদা সম্মানিত হবেন।”

আর পড়ুন: ব্রিটেনের কুর্সিতে লেবার পার্টি, স্টার্মার-রাজত্বে ভারত-ব্রিটেন সম্পর্ক কেমন হবে?

বিশেষজ্ঞদের মতে, ভানুভক্তের ‘রামায়ণ’ই সম্ভবত নেপালি ভাষায় অনূদিত প্রথম কোনও সংস্কৃত সাহিত্য। প্রসঙ্গত, ভানুভক্তই প্রথম ব্যক্তি, যিনি নেপালি ভাষায় কবিতা লিখতে শুরু করেন। তাই ‘আদিকবি’ সম্মানে ভূষিত করা হয় তাঁকে। ফি বছর ১৩ জুলাই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় ভানুভক্তের জন্মদিন। নেপালি ক্যালেন্ডার অনুযায়ী দিনটি হল ২৯ আষাঢ়। ভানুভক্তের লেখার মূল বৈশিষ্ট্য হল ধর্মীয় অনুভূতি, সরলতা বোধ এবং দেশের প্রতি উষ্ণ আবেগ, যার পরিচয় সমকালীন অন্য কোনও কবির লেখায় মেলে না।

প্রতি বছর নেপাল সরকার মর্যাদা সহকারে পালন করেন ভানুভক্তের জন্মদিন। নেপালের বাসিন্দারা তো বটেই, বিশ্বের সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে থাকা নেপালি ভাষাভাষীর মানুষজন এই দিনে মহান এই কবিকে (Bhanubhakta Acharya) স্মরণ করেন শ্রদ্ধার সঙ্গে (Nepali Poet)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nepal

news in bengali

Bhanubhakta Acharya

Bhanubhakta

 Nepali Poet

Nepali poet bhanubhakta Acharya


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর