img

Follow us on

Tuesday, Oct 08, 2024

Nobel Prize 2024: জিনের নিয়ন্ত্রক নিয়ে গবেষণা, চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাচ্ছেন অ্যামব্রোস ও রুভকুন

Nobel in Medicine: চিকিৎসায় নোবেল আমেরিকার দুই বিজ্ঞানীর, জানেন কী তাঁদের আবিষ্কার?

img

চিকিৎসা বিজ্ঞানে নোবেলজয়ী আমেরিকার দুই বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। ছবি: ট্যুইটার

  2024-10-08 09:13:26

মাধ্যম নিউজ ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানে এই বছর নোবেল পুরস্কার (Nobel Prize 2024) পেলেন আমেরিকার দুই বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। জীবকোষের মাইক্রো আরএনএ আবিষ্কার এবং জিনের ট্রান্সক্রিপশনের পর কীভাবে তাদের ভূমিকা নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়েই গবেষণা করছিলেন এই দুই বিজ্ঞানী। ডায়াবেটিস থেকে ক্যান্সার পর্যন্ত মানব-শরীরের নানা ধরনের রোগের পিছনে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জিনই দায়ী। ভিক্টর এবং গ্যারির গবেষণার ফলে জিনের নিয়ন্ত্রক সম্পর্কে বিশদে জানা গিয়েছে। 

নোবেলজয়ীদের পরিচয়

সুইডেনের নোবেল অ্যাসেমব্লি অ্যাট ক্যারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার প্রেস বিজ্ঞপ্তিতে এ বছরের নোবেল প্রাপক হিসেবে আমেরিকার দুই বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে। তারা জানিয়েছে, এই দুই মার্কিন বিজ্ঞানীর যুগান্তকারী আবিষ্কার জিন নিয়ন্ত্রণের একটি সম্পূর্ণ নতুন নীতির খোঁজ দিয়েছে। এই নীতি বহুকোষী জীবদের জন্য অপরিহার্য। যার মধ্যে মানুষ-ও রয়েছে। পোলিশ বংশোদ্ভূত জীব রসায়নবিদ ভিক্টর আমেরিকার নাগরিক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রাক্তনী। জিন বিশেষজ্ঞ গ্যারি ম্যাসাচুসেটস হাসপাতালের জৈব অনুবিদ্যার গবেষক তথা বোস্টনের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের জিনবিদ্যার অধ্যাপক। 

নোবেল জয়ীদের কাজ

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি আরও জানিয়েছে, কীভাবে মানুষের ডিএনএর মধ্যে থাকা একই জেনেটিক তথ্য থেকে মানুষের হাড়, স্নায়ু, ত্বক এবং হৃদপিণ্ডের কোষ-সহ বিভিন্ন ধরণের বিশেষ কোষের জন্ম হয়, সেই সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেছে অ্যামব্রোস এবং রুভকুনের গবেষণা। অভিন্ন জেনেটিক উপাদান থাকা সত্ত্বেও, কীভাবে এই বিভিন্ন টিস্যুগুলি বিকাশিত হয়, সেই জটিল প্রক্রিয়া ব্যাখ্যা করতে সাহায্য করেছে তাঁদের কাজ। আর্থিক পুরস্কার হিসেবে মার্কিন বিজ্ঞানী জুটি ১ কোটি ১০ লক্ষ সুইডিশ ক্রাউন (প্রায় ৯,২৩,৬৭,৫০১ টাকা) পাবেন, যা তাঁদের মধ্যে সমানভাগে ভাগ করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Nobel Prize

us

Nobel Prize 2024

Nobel in Medicine

Victor Ambros and Gary Ruvkun


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর