img

Follow us on

Thursday, Sep 19, 2024

Sudan Clash: প্রকাশ্যে চলছে গোলাগুলি, সেনা-আধাসেনার রক্তক্ষয়ী সংঘর্ষে উত্তপ্ত সুদান, মৃত ৫৬, জখম ৫৯৫

প্রকাশ্য লড়াইয়ে প্রাণ গেল এক ভারতীয় নাগরিকেরও, ট্যুইট করে জানালো ভারতীয় দূতাবাস

img

সুদানের রাজধানীর চিত্র

  2023-04-16 15:48:52

মাধ্যম নিউজ ডেস্ক: সামরিক বাহিনী এবং প্যারামিলিটারি ফোর্স অর্থাৎ আধাসামরিক বাহিনীর মধ্যে ক্ষমতা দখলের লড়াইকে কেন্দ্র করে রক্তাক্ত হয়ে উঠেছে সুদান (Sudan Clash)। রাজধানী খার্তুম এবং আশপাশের এলাকায় অহরহ চলছে গোলাগুলি। রবিবার একটি সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৫৬ জনের মৃত্যুর খবর মিলেছে। জখমের সংখ্যা ৫৯৫। তবে অন্য একটি সূত্রে দাবি করা হয়েছে, মৃতের সংখ্যা আরও বেশি। কারণ রাজধানীর খবর যেভাবে আসছে, আশপাশের বিভিন্ন এলাকা থেকে মৃত্যুর খবর সেভাবে পাওয়া যাচ্ছে না।

'এমন ভয়াবহ দৃশ্য তাঁরা আগে কখনও দেখেননি'

এক চিকিৎসক জানিয়েছেন, সর্বত্র গোলাগুলি চলছে, বাদ যাচ্ছে না ঘন জনবসতিপূর্ণ এলাকাও। এমন ভয়াবহ দৃশ্য (Sudan Clash) তাঁরা আগে কখনও দেখেননি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, জাতিসংঘের মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান, আরব লিগের প্রধান এবং আফ্রিকান ইউনিয়ন কমিশনের প্রধান সহ শীর্ষ কূটনীতিবিদরা যুদ্ধ বন্ধ করার জন্য চাপ দিলেও লড়াই কিন্তু এখনও জারি রয়েছে। আক্রমণ চালানো হয়েছে বিমানবন্দরেও। সেখানে বিমান যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে, তেমনি মৃত্যুও হয়েছে দুই সাধারণ নাগরিকের। 

প্রাণ গেল এক ভারতীয় নাগরিকেরও

দুই বিবদমানের প্রকাশ্য লড়াইয়ে (Sudan Clash) প্রাণ গেল এক ভারতীয় নাগরিকেরও। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে ট্যুইট করে এই খবর জানানো হয়েছে। ডক্টর এস জয়শঙ্কর ট্যুইট করে জানিয়েছেন, নিহত ভারতীয়ের পরিবারকে সবরকম সাহায্য করার জন্য দূতাবাস চেষ্টা চালাচ্ছে। খার্তুমের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি। ওই ব্যক্তি সুদানের একটি কোম্পানিতে চাকরি করতেন। প্রকাশ্য রাস্তায় তিনি গুলিবিদ্ধ হন। 

দাবি-পাল্টা দাবি অব্যাহত

প্যারামিলিটারির সাপোর্ট ফোর্সেস-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে, প্রেসিডেন্সিয়াল প্যালেস, সেনাবাহিনীর প্রধানের বাড়ি, স্টেট টেলিভিশন স্টেশন এবং বিমানবন্দর তারা দখল করে নিয়েছে। যদিও সেনার পক্ষ থেকে এইসব দাবি নস্যাৎ করে দেওয়া হয়েছে। সেনার পাল্টা দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তারা রাজধানীর কাছে প্যারামিলিটারির ক্যাম্পে হামলা চালিয়েছে। সুদানের সামরিক বাহিনীর কমান্ডার জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আরএসএফের প্রধান মোহাম্মদ হামদান দাগালোর মধ্যে কয়েক মাস ধরেই ক্ষমতা দখলের দড়ি টানাটানি (Sudan Clash) চলছে। আর তারই মর্মান্তিক পরিণতি এই যুদ্ধ বলে জানা গিয়েছে। সেনার পক্ষ থেকে যেমন যাবতীয় সমঝোতার পথ বন্ধ বলে জানিয়ে দেওয়া হয়েছে, তেমনি আধাসেনার পক্ষ থেকে সেনাবাহিনীর প্রধানকে 'ক্রিমিনাল' তকমা দেওয়া হয়েছে। এ থেকেই বোঝা যায়, যুদ্ধ এখনই থামার নয়।

নানা কারণে বরাবরই খবরের শিরোনামে

অন্তর্ন্দ্বন্দ্বে জর্জরিত পৃথিবীর যে সমস্ত দেশ রয়েছে, তার মধ্যে অন্যতম হল সুদান। উত্তর আফ্রিকার এই রাষ্ট্রটি নানা কারণে বরাবরই খবরের শিরোনামে। একদিকে অনগ্রসর এবং অন্যদিকে মুসলিম অধ্যুষিত এই রাষ্ট্রে শুরু হয়েছে সেনা এবং আধা সেনাবাহিনীর লড়াই (Sudan Clash)। ২০২২ সালের অক্টোবরে ভয়ংকর জাতিসংঘর্ষে রক্তাক্ত হয়ে উঠেছিল এই সুদান। জমি নিয়ে বিবাদে জাতিসংঘর্ষে মৃত্যু হয়েছিল ১৭০ জনের। এবার প্রকাশ্য লড়াইয়ে সেনা এবং আধা সামরিক বাহিনী। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের সময় যে আধাসেনা ছিল তাদের সাহায্যকারী, আজ তারাই লড়েইয়ের ময়দানে তাদের প্রতিপক্ষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

army

Africa

Death

Sudan Clash

Open firing

Paramilitary

Indian Death


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর