img

Follow us on

Monday, Sep 16, 2024

Pakistani: পাকিস্তানিদের ওপর বিরক্ত মধ্যপ্রাচ্য, আর চাকরি দিতে চাইছে না কোনও দেশ

Crime Rate: পাকিস্তানিদের নিতে নারাজ মধ্যপ্রাচ্য  

img

পাকিস্তানিদের কাজকর্মে বিরক্ত মধ্যপ্রাচ্য

  2024-08-04 18:07:17

মাধ্যম নিউজ ডেস্ক: পাকিস্তানিদের (Pakistani) কাজকর্ম আর হজম করতে পারছে না পশ্চিম এশিয়ার দেশগুলি। সংযুক্ত আরব আমিরশাহি থেকে সৌদি আরব, কেউই আর পাকিস্তানিদের নিজেদের দেশে চাইছে না। পাক সংবাদ মাধ্যম জিও নিউজের প্রতিবেদন অনুযায়ী, প্রবাসী পাকিস্তানিদের বিষয়ে সংসদের স্থায়ী কমিটির বৈঠকে সম্প্রতি এই উদ্বেগের বিষয়টি উঠে আসে। সৌদি আরব থেকে সংযুক্ত আমিরশাহি, এমনকী কাতার, কুয়েতের মতো দেশেও ঘটে চলা অপরাধের প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই যুক্ত একটিমাত্র দেশের নাগরিকরা। সেই দেশের নাম পাকিস্তান। মুসলিম দেশে মুসলিমদের কদর বেশি। মুসলিম না হলে মধ্যে প্রাচ্যের অনেক দেশে কাজ মেলে না। কিন্তু কথা যখন পাকিস্তানিদের, তখন ছেড়ে দে মা কেঁদে বাচি অবস্থা আরব দুনিয়ার।

অপরাধে এগিয়ে পাকিস্তানি

মহিলাদের সঙ্গে অপকর্ম থেকে শুরু করে চুরি-ডাকাতি, সবেতেই এগিয়ে পাকিস্তানিরা। রিপোর্ট বলছে পশ্চিম এশিয়ার দেশগুলিতে কাজ করতে যাওয়া পাকিস্তানি (Pakistani) শ্রমিকরা সবচেয়ে বেশি অপরাধের সঙ্গে লিপ্ত। তাঁদের কাজকর্মে তিতিবিরক্ত হয়ে উঠেছে সৌদি আরব, সংযুক্ত আমিরশাহি, কাতার, কুয়েতের মতো দেশগুলি। কর্মসংস্থানের জন্য পশ্চিম এশিয়ার দেশগুলিতে গিয়ে এমন সব কাণ্ড ঘটান পাকিস্তানিরা যে তাঁদের নাগরিক সভ্যতা শেখাতে বলছে দেশগুলি। সংযুক্ত আরব আমিশাহির নিয়ম অনুযায়ী বার্ষিক ১৬ লক্ষ পাকিস্তানি সেদেশে কাজের জন্য ঠাঁই নিতে পারেন। কিন্তু বর্তমানে সেই সংখ্যা ১৮ লক্ষ ছাড়িয়েছে। অর্থাৎ ২ লক্ষ পাকিস্তানি অবৈধভাবে আছেন। রিপোর্ট বলছে আমিরশাহিতে হওয়া অপরাধের ৫০ শতাংশের নেপথ্যে রয়েছেন সে দেশে থাকা পাকিস্তানিরা। এমনকী তীর্থযাত্রার নামে পশ্চিম এশিয়ার দেশগুলির মক্কা, মদিনার মতো শহরে পৌঁছে সেখানে ভিক্ষা করতে শুরু করছেন পাকিস্তানিরা। ভিক্ষার টাকা জমিয়ে কেউ ফিরে আসছেন, আবার অনেকেই ভিসার মেয়াদ শেষ হলেও সেখানেই থেকে যাচ্ছেন পাকাপাকিভাবে ভিক্ষুক হিসেবে। অভিযোগ পেয়ে দু হাজার নাগরিকের পাসপোর্ট স্থগিত করে তাদের সাত বছরের জন্য ব্ল্যাকলিস্ট করেছে পাকিস্তান সরকার।

সভ্যতার অভাব পাকিস্তানিদের (Pakistani)

নাগরিক সভ্যতার পাকিস্তানিদের মধ্যে এতটাই অভাব, যে কাতারে গিয়ে পাক শ্রমিকরা হেলমেট এবং সেফটি বেল্ট পরে কাজ করতে অস্বীকার করছেন। দুবাইয়ে আবার বেশ কয়েকজন মহিলার আপত্তিকর ভিডিও তুলতে গিয়ে ধরা পড়েছেন পাকিস্তানিরা। সৌদিতে ট্রাফিক নিয়মভঙ্গে সবচেয়ে এগিয়ে রয়েছেন প্রতিবেশী দেশের নাগরিকরা। কুয়েত এবং কাতারেও জেলবন্দি বিদেশি নাগরিকদের তালিকায় এক নম্বরে তাঁরাই। বাধ্য হয়ে সৌদি প্রশাসন জানিয়েছে, তাঁরা শুধুমাত্র সেই কর্মীদেরই কাজ করার সুযোগ দেবে, যারা ন্যাশনাল সেন্টার ফর হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট দ্বারা পরিচালিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে। এমনিতেই পাকিস্তানে কাজকর্মের অভাব। এর জন্যই মধ্যপ্রাচ্যের দেশগুলিতে শ্রমিক হিসেবে ভিড় জামান পাকিস্তানিরা (Pakistani)। তবে শতাংশের বিচারে কম হলেও অল্প কিছু মানুষ অন্যান্য পেশার সঙ্গেও যুক্ত।

আরও পড়ুন: ফের উত্তাল বাংলাদেশ, সংঘর্ষে ১৮ জনের মৃত্যু, কাঁদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড

কিন্তু পাকিস্তানিদের আচরণের জেরে তাঁদের আর কাজে নিতে চাইছে না মধ্যপ্রাচ্যের দেশগুলি। এতে পাকিস্তানের মুখ যেমন পুড়ছে, তেমনই বিপদ বাড়ছে সেদেশের।

 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in Bengali  

Latest bangla News

Pakistanis In MiddleEast

Crime Rate Among Pakistanis

Middle East Crime Statistics

Pakistani Expats Crime

GCC Countries Crime Rate

UAE Crime Rate Pakistanis

Saudi Arabia Crime Rate Pakistanis

Pakistanis Arrested Abroad

Middle East Law And Order


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর