img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paralympics 2024: প্যারালিম্পিক্সে সোনা জিতলেন নভদীপ, ভারতের পদক সংখ্যা বেড়ে ৩০ ছুঁয়ে ফেলল

Paris: প্যারালিম্পিক্সে ফের সোনা পেল ভারত, এবার কীসে জানেন?

img

প্যারিসে প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন নভদীপ সিং (সংগৃহীত ছবি)

  2024-09-08 12:16:47

মাধ্যম নিউজ ডেস্ক: লক্ষ্য স্থির রেখে নিজের সেরাটা দিলেই মিলবে সাফল্য। প্যারিস প্যারালিম্পিক্সে (Paralympics 2024) সোনা জিতে এবার সেটাই প্রমাণ করলেন জ্যাভলিন থ্রোয়ার নভদীপ সিং। তাঁর হাত ধরে প্যারিস প্যারালিম্পিক্সে আরও একটি সোনা জিতল ভারত। এনিয়ে দেশের পদক জয়ের সংখ্যা দাঁড়়াল ৩০টি। স্বাভাবিকভাবে প্যারালিম্পিক্সে নতুন করে আরও একটি সোনা জয়ের খবর জানাজানি হতেই উচ্ছ্বসিত দেশবাসী।

তিনবারের চেষ্টায় সেরাটা দেন নভদীপ (Paralympics 2024)

প্যারালিম্পিক্সে (Paralympics 2024) জ্যাভলিনে প্রথম থ্রো ফাউল করেন ২৩ বছর বয়সি হরিয়ানার প্যারা অ্যাথলিট নভদীপ। দ্বিতীয় থ্রোয়ে তিনি ৪৬.৩৯ মিটার ছোড়েন। এর ফলে তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন তিনি। তৃতীয় থ্রোয়ে নিজের সেরাটা দেন। কেরিয়ারের সেরা ৪৭.৩২ মিটার ছুড়ে প্যারালিম্পিক্সের রেকর্ড ভেঙে দেন নভদীপ। কিন্তু, ইরানের বেইত সায়াহ সাদেঘ সেই রেকর্ডও ভেঙে দেন। এর ফলে সোনা জিতে নেন ইরানের খেলোয়াড়। রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয় নভদীপকে। কিন্তু, এর কিছু পরে ইরানের খেলোয়াড়কে বাতিল করে দেওয়া হয়। সোনা তুলে দেওয়া হয় নভদীপকে। প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে এর আগে বিশ্বরেকর্ড ছিল চিনের পেংজিয়াং সানের দখলে। জানা গিয়েছে, ২০১৬ সালে নীরজ চোপড়াকে দেখে কেরিয়ার শুরু তাঁর। ২০১৭ সালে দুবাইয়ে এশিয়ান ইউথ প্যারা গেমসে সোনা জিতেছিলেন। ২০২০ টোকিও অলিম্পিক্সে চতুর্থ স্থানে শেষ করেন নভদীপ।  ২০২৪-এ জাপানে প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন। আর এবার ২০২৪ প্যারিস (Paris) প্যারালিম্পিক্সের সোনা জিতে নিজের যোগ্যতা প্রমাণ করলেন তিনি।

আরও পড়ুন: চিনা রাষ্ট্রদূতের মুখে জামাত প্রশস্তি, বাংলাদেশে ঢোকার চেষ্টা বেজিংয়ের!

প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

ভারতের ঝুলিতে (Paralympics 2024) একের পর এক পদক আসতেই উচ্ছ্বসিত দেশবাসী। প্রধানমন্ত্রীও সকল খেলোয়াড়কে ব্যক্তিগতভাবে উৎসাহিত করেছেন। এর আগে পদক জয়ের জন্য প্রধানমন্ত্রী দুই অ্যাথলিট প্রবীণ কুমার ও হোকাতো হোতোড়ে সেমা-কে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন। এবার সেই তালিকায় যোগ হল নভদীপ। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁকেও শুভেচ্ছা জানানো হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

Prime Minister

bangla news

Bengali news

Paris

Paralympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর