img

Follow us on

Sunday, Oct 06, 2024

PM Modi: “আপনি ভারতীয়দের হিরো ”, মোদিকে সম্বোধন মিশরের প্রবাসী ভারতীয়দের

‘ইয়ে দোস্তি হাম নেই তোড়েঙ্গে’...

img

মিশরে প্রধানমন্ত্রী দেখা করলেন প্রবাসী ভারতীয়দের সঙ্গেও। ফাইল ছবি।

  2023-06-25 19:48:00

মাধ্যম নিউজ ডেস্ক: “আপনি ভারতীয়দের হিরো। ” রবিবাসরীয় দুপুরে মিশরে (Egypt) এহেন সম্ভাষণে ভূষিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এর ঠিক আগে আগেই প্রধানমন্ত্রীকে মিশরের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অফ দ্য নাইলে’ ভূষিত করেছেন সে দেশের রাষ্ট্রপতি আবদেল ফতেহ আল সিসি। প্রথম কোনও ভারতীয় হিসেবে এই সম্মান পেলেন মোদি। প্রসঙ্গত, গত ২৬ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী গিয়েছেন নীলনদের দেশে।

মোদি ম্যানিয়া

দু দিনের সফরে মিশরে গিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানাতে শনিবার কায়রো বিমানবন্দরে উপস্থিত ছিলেন সে দেশের প্রধানমন্ত্রী মোস্তাফা ম্যাডবাউলি। হোটেলে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান প্রবাসী ভারতীয়রা। ছিলেন মিশরীয়রাও। শাড়ি পরিহিতা এক তরুণী মোদির উদ্দেশে গেয়ে ওঠেন, ইয়ে দোস্তি, হাম নেহি তোড়েঙ্গে। রবিবার মিশরের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধনমন্ত্রী (PM Modi)। পরে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন। সেখানেই তাঁকে ভারতের হিরো বলে স্বাগত জানান তাঁরা।

তরুণীর মুখে শোলের গান

প্রত্যুত্তরে প্রধানমন্ত্রী বলেন, “সমগ্র ভারতই প্রত্যেকের হিরো। দেশের মানুষ কঠোর পরিশ্রম করেন। তাই এগোচ্ছে দেশ।” তিনি বলেন, “এটা আপনাদের কঠোর পরিশ্রমের ফল। আপনাদের তপস্যার ফল এটি।” এদিন প্রধানমন্ত্রী বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেন। গুজরাটের এই সম্প্রদায়ের মানুষের দানেই সংস্কার করা হয়েছে একাদশ শতকের আল হাকিম মসজিদ। এই সম্প্রদায়ের মানুষের সঙ্গে প্রধানমন্ত্রীর নিবিড় সম্পর্ক। এদিন ভারতের জাতীয় পতাকা নেড়ে, মোদি, মোদি ধ্বনি দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মিশরের প্রবাসী ভারতীয়রা। জেনা নামে এক মিশরীয় তরুণী ভারতের ট্র্যাডিশনাল পোশাক শাড়ি পরেছিলেন। মোদির উদ্দেশে গেয়েছিলেন, ‘ইয়ে দোস্তি হাম নেই তোড়েঙ্গে’।

আরও পড়ুুন: মোদির মুকুটে নয়া পালক, পিরামিডের দেশের সর্বোচ্চ সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী

মিশরীয় এক তরুণীর মুখে হিন্দি সিনেমা ‘শোলে’র বিখ্যাত গান শুনে বিস্মিত প্রধানমন্ত্রী। জেনা তাঁকে বলেন, “আমি কখনও ভারতে যাইনি। তবে একটু একটু হিন্দি জানি।“ আপ্লুত প্রধানমন্ত্রী বলেন, “কেউ বুঝতে পারবে না তুমি ভারতের মেয়ে নাকি মিশরের।” ট্যুইট-বার্তায় প্রধানমন্ত্রী (PM Modi) লেখেন, “মিশরে প্রবাসী ভারতীয়দের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়ে আমি আপ্লুত। তাঁদের সমর্থন এবং ভালবাসা আমাদের দেশের প্রতি চিরকালীন বন্ধন। মিশরীয়রা যে ভারতের ঐতিহ্যবাহী পোশাক পরছেন, তাও উল্লেখযোগ্য।”          

এদিন মিশরের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মোদি। মিশরের প্রেসিডেন্টই আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রীকে। চলতি বছর নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশরের প্রেসিডেন্ট। সেই সময়ই মোদিকে মিশরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। সেপ্টেম্বরে ফের একবার মিশরের রাষ্ট্রপতি আসবেন ভারতে। এবার ভারতের নেতৃত্বে হচ্ছে জি-২০ সম্মেলন। ওই সম্মেলনে মিশরের রাষ্ট্রপতি উপস্থিত থাকবেন আমন্ত্রিত অতিথি হিসেবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

PM Modi

bangla news

Bengali news

Egypt


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর