img

Follow us on

Sunday, Oct 06, 2024

Narendra Modi: মিশরে মোদি! সাক্ষাৎ গ্র্যান্ড মুফতির সঙ্গে, যাবেন আল হাকিম মসজিদে

দীর্ঘ ২৬ বছর পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফরে...

img

মিশরে প্রধানমন্ত্রী মোদি (সংগৃহীত ছবি)

  2023-06-25 13:29:36

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘ ২৬ বছর পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফরে। জানা গিয়েছে, মিশরের প্রেসিডেন্ট আবদেল-ফতেহ-এল-সিসি এর আমন্ত্রণেই মোদির এই সফর। মার্কিন সফর শেষ করে ২৪ জুন, শনিবারই মিশর উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এটাই তাঁর প্রথম মিশর (Egypt) সফর। আর প্রথম সফরেই কায়রোয় অবস্থিত ১১ শতকের পুরোনো আল হাকিম মসজিদ পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী মোদি। যা ভারতের দাউদি বোহরা সম্প্রদায়কে এক বিশেষ বার্তা দেবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

মিশরে উষ্ণ অভ্যর্থনা

মোদি কায়রো বিমানবন্দরে পা রাখতেই তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান মিশরের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবাউলি। প্রবাসী ভারতীয়দের সম্মেলনে দেশের ঐতিহ্যবাহী পোশাক শাড়ি পরে এক মহিলা ভারতীয় হিন্দি সিনেমার গান গেয়ে মোদিকে স্বাগত জানান। যা শুনে অভিভূত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এদিন কায়রো বিমানবন্দরে ‘গার্ড অফ অনার’ নেওয়ার পর প্রবাসী ভারতীয়দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

নরেন্দ্র মোদি পরিদর্শন করবেন মিশরের দাউদি বোহরা সম্প্রদায়ের আল হাকিম মসজিদ

জানা গিয়েছে, দুই দেশের বাণিজ্যিক তথা অন্যান্য ইস্যুতে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে মিশরের প্রধানমন্ত্রীর। পাশাপাশি নরেন্দ্র মোদি পরিদর্শন করবেন মিশরের দাউদি বোহরা সম্প্রদায়ের আল হাকিম মসজিদ। এটি একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। পর্যবেক্ষকদের মতে, প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই নরেন্দ্র মোদির সঙ্গে দাউদি বোহরা সম্প্রদায়ের এক গভীর সম্পর্ক রয়েছে। ২০১১ সালে দাউদি বোহরা সম্প্রদায়ের প্রধান সিইদনা বুরহানুদ্দিনের ১০০ তম জন্মদিনেও নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তারপর ২০১৪ সালে বুরহানুদ্দিনের প্রয়াণে তাঁর ছেলে সইদনা মুফাদ্দাল সইফুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে নরেন্দ্র মোদি মুম্বইয়ে যান এবং শোকজ্ঞাপন করেন।


শনিবারই প্রধানমন্ত্রী সাক্ষাৎ করেন গ্র্যান্ড মুফতি আব্দেল করিম আলেম এর সঙ্গে

শনিবার মিশরে পা রেখেই গ্র্যান্ড মুফতির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সম্পন্ন হয় প্রধানমন্ত্রী মোদির। সূত্রের খবর, এই বৈঠকে সাম্প্রদায়িক সম্প্রীতি সহ মৌলবাদ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এবিষয়ে গ্র্যান্ড মুফতি বলেন, ‘‘ প্রধানমন্ত্রী মোদি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা। তাঁর সঙ্গে বৈঠক করে আমি সম্মানিত। এর আগেও দিল্লিতে সুফি সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আমার সাক্ষাৎ হয়।’’

Tags:

Madhyom

bangla news

Bengali news

Narendra Modi Visits Egypt


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর