img

Follow us on

Thursday, Jul 04, 2024

PM Modi: গুচ্ছ মউ স্বাক্ষর, আমিরশাহির প্রেসিডেন্টকে “আমার বন্ধু” সম্বোধন মোদির

আমিরশাহিতে ক্যাম্পাস খুলবে দিল্লি আইআইটি...

img

মোদি ও আমিরশাহির প্রেসিডেন্ট।

  2023-07-15 20:42:58

মাধ্যম নিউজ ডেস্ক: শেষ হল অপেক্ষার প্রহর। সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ফ্রান্স থেকে আমিরশাহিতে পৌঁছে এক বিবৃতিতে মোদি বলেন, “আমি আমার বন্ধু প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে বৈঠক করার জন্য অপেক্ষা করছি।”

বৈঠকের আলোচ্যসূচি

বৈঠকের সম্ভাব্য আলোচ্যসূচি সম্পর্কে তিনি বলেছিলেন, “আমরা বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তি-সহ একাধিক বিষয় নিয়ে এক সঙ্গে কাজ করব।” এদিন বৈঠক হয় প্রেসিডেন্সিয়াল প্রাসাদ কাসার আল ওয়াতনে। সেখানে তাঁকে আলিঙ্গন করেন প্রেসিডেন্ট স্বয়ং। গত বছর ওই বিষয়গুলি নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল দুই দেশের মধ্যে। সেগুলিরই অগ্রগতি সম্পর্কে আলোচনা হয় ওই বৈঠকে। প্রধানমন্ত্রীকে যখন গার্ড অফ অনার দেওয়া হয়, তখন ছোট ছোট ছেলেমেয়েদের তিরঙ্গা পতাকা নাড়াতে দেখা যায়। বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, ফিনটেক, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং রোবাস্ট পিপল টু পিপল টাইজ নিয়ে আলোচনা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমিরশাহিকে কপ-২৮ প্রেসিডেন্সির জন্য পূর্ণ সমর্থনের আশ্বাস দিয়েছিলেন।

ভারতের বন্ধু

বৈঠকের শুরুতেই আবুধাবির প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি ভারতবাসী আপনাকে প্রকৃত বন্ধুর চোখে দেখেন।” দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত মজবুত করতে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হয় বাণিজ্য, শক্তি, শিক্ষা এবং মুদ্রা সংক্রান্ত একাধিক মউ। প্রধানমন্ত্রী জানান, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে ২০ শতাংশ। এদিকে, আমিরশাহির সেন্ট্রাল ব্যাঙ্কের সঙ্গে ভারতের রিজার্ভ ব্যাঙ্কের মধ্যে দুটি মউ স্বাক্ষরিত হয়। একটি মউ স্বাক্ষরের মাধ্যমে জানানো হয়েছে, আমিরশাহিতে ক্যাম্পাস খুলবে দিল্লি আইআইটি।

আরও পড়ুুন: "আমতাকে বগটুই করার চেষ্টা করেছিল তৃণমূল", বিস্ফোরক শুভেন্দু

এদিকে, প্রধানমন্ত্রীর সম্মানে এদিন যে ভোজসভার আয়োজন করা হয়েছে, সেখানে সবই রয়েছে নিরামিষ আইটেম। মেনুতে রয়েছে গম ও খেজুরের স্যালাড। স্টার্টারে রয়েছে গ্রিলড ভেজিটেবল। মেইন কোর্সে রয়েছে গাজরের তন্দুরি, ফুলকপির তন্দুরি। স্থানীয় নানা সবজির পদও রয়েছে। শেষ পাতে পরিবেশন করা হবে নানা ফল দিয়ে তৈরি ফ্রুটি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India

PM Modi

uae president

bilateral ties


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর