img

Follow us on

Sunday, Oct 06, 2024

PM Modi: নীলনদের দেশে পা রাখলেন মোদি, ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে উন্মাদনা মিশরেও

সেপ্টেম্বরে ফের ভারতে আসছেন মিশরের প্রেসিডেন্ট...

img

আমেরিকা সফরের পর এবার মিশরে প্রধানমন্ত্রী মোদি। ফাইল ছবি।

  2023-06-24 21:06:12

মাধ্যম নিউজ ডেস্ক: তিন দিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকা গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সফর শেষ করেই শনিবার সকালে ওয়াশিংটন থেকে প্রধানমন্ত্রী রওনা দেন মিশরের উদ্দেশ্যে। এদিন সন্ধে ৬টার কিছু আগে কায়রো বিমানবন্দরে পা রাখেন প্রধানমন্ত্রী। মিশরের রাষ্ট্রপতি আবদেল ফতেহ এল-সিসির আমন্ত্রণেই দু দিনের রাষ্ট্রীয় সফরে মিশর গিয়েছেন প্রধানমন্ত্রী। এদিন বিমানবন্দরে মোদিকে স্বাগত জানান মিশরের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবউলি। ভারতের প্রধানমন্ত্রীর সম্মানে দেওয়া হয় গার্ড অফ অনার। ২৬ বছর পরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফরে গিয়েছেন।

হোটেলে 'গান্ধী'

ভারতের প্রধানমন্ত্রীর থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে কায়রোর হোটেলে। ভারতের স্বাধীনতা সংগ্রামে মহাত্মা গান্ধীর ভূমিকা নিয়ে কবিতা লিখেছিলেন মিশরীয় কবি আহমেদ শাওকি। কবিতার নাম ছিল গান্ধী। সেই কবিতার ছবি দিয়েই সাজানো হয়েছে হোটেল। হোটেলের করিডর সাজানো হয়েছে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ এল সিসির ভারত (PM Modi) সফরের ছবি দিয়ে। প্রসঙ্গত, চলতি বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল মিশরের প্রেসিডেন্টকে। নয়াদিল্লিতে আয়োজিত অনুষ্ঠানে যোগও দিয়েছিলেন তিনি। সেই ছবি দিয়েই সাজানো হয়েছে করিডর।

প্রধানমন্ত্রীর কর্মসূচি

জানা গিয়েছে, এদিন রাতেই মিশরের প্রধানমন্ত্রীর (PM Modi) সঙ্গে বৈঠকে বসবেন মোদি। আলোচনা হবে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে। পরে সাক্ষাৎ করবেন প্রবাসী ভারতীয়দের সঙ্গে। রাত পোহালে রাষ্ট্রপতি আবদেল ফতেহ এল সিসির সঙ্গে বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী। মিশরের বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠকেও বসবেন তিনি।

রবিবার মিশরের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর প্রধানমন্ত্রী (PM Modi) পরিদর্শন করবেন একাদশ শতকের আল হাকিম মসজিদ। সেখানে থাকবেন প্রায় আধ ঘণ্টা। ষোড়শ ফাতিমিদ খলিফা আল হাকিম বাই আমর আলহের নামাঙ্কিত ওই মসজিদ ইতিহাস খ্যাত। কায়রোয় দাউদি বোহরা সম্প্রদায়ের কাছে এই মসজিদ একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক স্থল।

মসজিদ থেকে প্রধানমন্ত্রী যাবেন হেলিওপলিস ওয়ার সিমেট্রিতে। সেখানে শায়িত রয়েছে প্রথম বিশ্বযুদ্ধের সময় মিশরের জন্য চূড়ান্ত আত্মত্যাগকারী বীর ভারতীয় সৈনদের দেহ। সেই বীর জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতেই ওই সিমেট্রিতে যাবেন প্রধানমন্ত্রী। মোদির সফর শেষে সেপ্টেম্বরে ফের ভারতে আসছেন মিশরের প্রেসিডেন্ট। জি-২০ সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিতে আসছেন তিনি।

 

 

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

Egypt

cairo


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর