img

Follow us on

Monday, Sep 16, 2024

United Nations: রাষ্ট্রসঙ্ঘে বক্তব্য রাখবেন মোদি, তুলতে পারেন নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের দাবি

PM Modi: ২৬ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘে মোদির ভাষণের দিকে তাকিয়ে গোটা বিশ্ব...কেন জানেন?

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (সংগৃহীত চিত্র)

  2024-07-16 13:31:25

মাধ্যম নিউজ ডেস্ক: রাষ্ট্রসঙ্ঘে (United Nations) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ২৬ সেপ্টেম্বর তাঁর বক্তব্য রাখার কথা রয়েছে। ইতিমধ্যেই রাষ্ট্রসঙ্ঘের তরফে যে বক্তার তালিকা প্রকাশিত করা হয়েছে তাতে নাম রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর। রাষ্ট্রসঙ্ঘের ৭৯তম সাধারণ সভা ২৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এর মাঝেই ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদি (PM Modi) বক্তব্য রাখবেন।  

মোদির পাশাপাশি বক্তব্য রাখেবন বাইডন (United Nations)

জানা গিয়েছে, এবারের সভায় রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম বক্তা হতে চলেছেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা ডা সিল্ভা। ২৪ সেপ্টেম্বর বক্তব্য রাখবেন তিনি। রাষ্ট্রপতি পদে নির্বাচনের আগে রাষ্ট্রসঙ্ঘে (United Nations) তাঁর শেষ বক্তব্য রাখবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। এরই মাঝে বিশ্বের নানান দেশের রাষ্ট্রপ্রধান বক্তব্য রাখতে চলেছেন। শেষবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ২০২১ সালে রাষ্ট্রসঙ্ঘে বক্তব্য রেখেছেন। এর আগে বহুবার রাষ্ট্রসঙ্ঘে বক্তব্য রেখেছেন ভারতের প্রধানমন্ত্রী। এবার তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছেন তিনি। অকংগ্রেসী সরকার হিসেবে এটি একটি রেকর্ড। এবার রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যানটনিও গুতেরেস সাধারণ সভা শুরু হওয়ার আগে তাঁর রিপোর্ট পেশ করবেন। বিভিন্ন দেশের নেতারা এবার প্রতিবারের রাষ্ট্রসঙ্ঘের উপস্থিত হবেন।

আরও পড়ুন: তিস্তা প্রকল্প রূপায়ন করুক ভারত, চাইছেন হাসিনা

এবারের উদ্দেশ্য হল ভবিষ্যতের জন্য বিভিন্ন চুক্তি, বিশ্বস্তরে ডিজিটাল সহযোগিতায় বৃদ্ধি এবং আগামী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য বিভিন্ন উদ্যোগ। এছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে হয়ে চলা যুদ্ধ ও সন্ত্রাসবাদ নিয়েও কথা হতে পারে এবারের সাধারণ সভায়।

নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি ভারতের (PM Modi)

প্রসঙ্গত ভারত রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার ও সম্প্রসারণের দাবি তুলেছে। বেশ কয়েক বছর ধরে, ভারত রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী স্থানের জন্য যুক্তি দিয়ে আসছে যে, বর্তমান সংস্থাটি প্রতিনিধিত্বের ক্ষেত্রে সীমিত। কয়েক বছর ধরে চিন ছাড়া চারটি স্থায়ী সদস্য সহ বেশ কয়েকটি দেশ ভারতের (PM Modi) দাবিকে সমর্থন করেছে। এবারও ভারত নিজের দাবি এবং নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যের সংখ্যাবৃদ্ধির দাবি তুলতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

United Nations

united nations security council


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর