img

Follow us on

Saturday, Sep 21, 2024

Genesis Market: নেদারল্যান্ডে কুখ্যাত অনলাইন মার্কেটপ্লেস বন্ধ করল আন্তর্জাতিক পুলিশ

সূত্রের খবর, মঙ্গলবার মোট ১৭টি দেশকে সঙ্গে নিয়ে এই অভিযান চালানো হয়

img

প্রতীকী ছবি

  2023-04-06 18:11:16

মাধ্যম নিউজ ডেস্ক: নেদারল্যান্ডের সবচেয়ে কুখ্যাত অনলাইন মার্কেটপ্লেসকে (Genesis Market) বন্ধ করল আন্তর্জাতিক পুলিশ। জানা গিয়েছে বিশ্বের নানা প্রান্তের বিভিন্ন আকাউন্ট চুরি করে তা হ্যাকারদের কাছে টাকার বিনিময়ে পৌঁছে দিত এই মার্কেটপ্লেস। ইউরোপোল সূত্রের খবর, মঙ্গলবার মোট ১৭টি দেশকে সঙ্গে নিয়ে এই অভিযান চালানো হয়। বন্ধ করা হয় জেনেসিস মার্কেট এবং তাদের সমস্ত জিনিসপত্র বাজেয়াপ্ত করে পুলিশ। জানা গিয়েছে, এই অভিযানের নেতৃত্বে ছিল ইউএস ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং ডাচ ন্যাশনাল পুলিশ।

আরও পড়ুন: মাথায় বুলেটপ্রুফ টুপি, কাঁধের পিছনে ব্যালিস্টিক শিল্ড, কড়া প্রহরায় আদালতে ইমরান

ইউরোপোলের বিবৃতিতে কী বলা হল ?

অভিযানের পরপরই বিবৃতি সামনে এসেছে ইউরোপোলের। ওই বিবৃতি অনুযায়ী, সারা বিশ্বব্যাপী এই প্ল্যাটফর্মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এবং এই সাইবার অপরাধে জড়িত এমন ১১৯ জনকে গ্রেফতারও করেছে পুলিশ। সমগ্র অভিযানে মোট ২০৮টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলেও জানিয়েছে ইউরোপোল। সবচেয়ে আশ্চর্যের কথা, অভিযানের সময় জেনেসিস মার্কেটে (Genesis Market) বিভিন্ন রকমের মোট ২০ লক্ষ আকাউন্টের তালিকা ছিল বলেও জানিয়েছে ইউরোপোল।

কীভাবে চলত এদের কাজ ?

ইউরোপোলের মারফত জানা গিয়েছে, জেনেসিস মার্কেটে (Genesis Market) এই সমস্ত সাইবার অপরাধীরা টাকার বিনিময়ে বিক্রি করতো ডিজিটাল পরিচয়। এরপর এই সাইবার অপরাধীরা অনায়াসেই এটির দ্বারা সংগ্রহ করত সমস্ত ডেটা যেমন আঙ্গুলের ছাপ, কুকিজ ইত্যাদি। এরপর চলতো বট কেনা বেচা। জানা গিয়েছে চুরি হওয়া ডেটার পরিমাণ এবং প্রকৃতির উপর নির্ভর করে নির্ধারণ করা হতো বটের দাম। প্রতি বটের মূল্য নূন্যতমভাবে ০.৭০ ডলার থেকে কয়েক শত ডলার পর্যন্ত হতো বলে জানিয়েছে ইউরোপোল। পুলিশ আরও জানিয়েছে, অন্যান্য সাইবার অপরাধী সংস্থার থেকে জেনেসিস মার্কেট (Genesis Market) অনেক বেশি সহজ অ্যাক্সেসযোগ্য ছিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Genesis Market


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর