img

Follow us on

Saturday, Oct 05, 2024

Rajnath Singh: মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক রাজনাথের, কি নিয়ে আলোচনা হল জানেন?

ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে দেওয়া হয় মেইন গার্ড অফ অনার...

img

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ফাইল ছবি।

  2023-07-10 17:27:24

মাধ্যম নিউজ ডেস্ক: মালয়েশিয়া (Malaysia) সফরে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ (Rajnath Singh)। সোমবার সে দেশের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তিনি। বৈঠক হয় কুয়ালালামপুরে। ইন্ডিয়া-মালয়েশিয়ান কো-অপারেশনের রোডম্যাপ নিয়ে রাজনাথের সঙ্গে আলোচনা হয় মহম্মদ হাজি হাসানের। বৈঠকের আগে রাজনাথকে জানানো হয় উষ্ণ অভ্যর্থনা। রয়্যাল মালয় সোলজার রেজিমেন্টের ফার্স্ট ব্যাটেলিয়নের তরফে ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে দেওয়া হয় মেইন গার্ড অফ অনার। 

সিংহ-হাসান বৈঠক

সিংহ-হাসান বৈঠকে আলোচনা হয় বিভিন্ন এক্সটেনসিভ দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এনগেজমেন্ট নিয়ে। ইন্ডিয়া-মালয়েশিয়ান ডিফেন্স কো-অপারেশনের চার দশকের রোডম্যাপ নিয়েও আলোচনা হয়। বৈঠক শেষে ট্যুইট-বার্তায় হাসান লেখেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের (Rajnath Singh) সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছিলাম। তাঁকে রয়্যাল মালয় সোলজার রেজিমেন্টের ফার্স্ট ব্যাটেলিয়নের তরফে দেওয়া হয় মেইন গার্ড অফ অনার। রাজনাথের সঙ্গে বৈঠক অর্থপূর্ণ বলেও দাবি করেছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী।

লেটার অফ এক্সচেঞ্জ

তিনি জানান, রাজনাথ সিংহ দুই দেশের সরকারের লেটার অফ এক্সচেঞ্জের সিঙ্গিং সেরিমনি চাক্ষুষ করেছেন। মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারত ও মালয়েশিয়া দুই দেশের সরকারের লেটার অফ এক্সচেঞ্জের সিঙ্গিং সেরিমনি চাক্ষুষ করেছি আমরা।

১৯৯৩ সালে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে যে মউ স্বাক্ষরিত হয়েছিল, তাকে সংশোধন করতেই এটা করা হয়েছে। তিনি বলেন, ভারত ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে এই বৈঠক খুবই অর্থপূর্ণ।

আরও পড়ুুন: তেরঙ্গায় ছাইল আকাশ! কানাডার দূতাবাসে খালিস্তানিদের আটকাল প্রবাসীরা

বৈঠককে এক্সেলেন্ট আখ্যা দিয়েছেন রাজনাথও (Rajnath Singh)। তিনি বলেন, আজ কুয়ালালামপুরে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে যে বৈঠক হয়েছে, তা এক কথায় এক্সেলেন্ট। আমরা প্রতিরক্ষার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। ফোর্থ ডিকেড অফ ইন্ডিয়া-মালয়েশিয়া ডিফেন্স কো-অপারেশনের রোডম্যাপ নিয়েও আলোচনা করেছি। প্রসঙ্গত, ভারত এবং মালয়েশিয়ার সম্পর্ক বেশ ভাল। চলতি বছরের এপ্রিল মাসে ভারত ও মালয়েশিয়া ভারতীয় মুদ্রায় ব্যবসা করতে চুক্তিবদ্ধ হয়েছে বলে জানিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

rajnath singh

India

bangla news

Bengali news

malaysia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর