img

Follow us on

Saturday, Oct 05, 2024

Russian Wagner: মস্কো যাওয়ার পথে রণে ভঙ্গ ওয়াগনার গ্রুপের, কারণ কি জানেন?

ওয়াগনার বাহিনীর যোদ্ধাদের নিরাপত্তার গ্যারান্টি...

img

'গৃহযুদ্ধে' ইতি রাশিয়ায়? ফাইল ছবি।

  2023-06-25 13:44:35

মাধ্যম নিউজ ডেস্ক: এক সময় কাজ করেছিলেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়ে। পরে সেই পুতিনের বিরুদ্ধেই অস্ত্র ধরে ভাড়াটে সেনার দল ওয়াগনার গ্রুপ (Russian Wagner)। মস্কোর দিকে এগোতেও থাকেন ওই গ্রুপের হাজার কুড়ি সেনাও। হুমকি দিতে থাকেন রক্তগঙ্গা বইয়ে দেওয়ার। এদিকে, এক সময় যে ওয়াগনার গ্রুপের খুব কাছাকাছি ছিলেন পুতিন, সেই গ্রুপকেই দেশদ্রোহী তকমা দেওয়া হবে বলে হুমকি দেন রাশিয়ার প্রেসিডেন্ট।

আলোচনার টেবিলে বিদ্রোহীরা?

দু পক্ষে যখন টান টান উত্তেজনা, মস্কোয় যখন চলছে যুদ্ধের ছিলায় টান দেওয়ার তোড়জোড়, ঠিক সেই সময়ই ওয়াগনার (Russian Wagner) বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রগোজিনের নির্দেশে থমকে দাঁড়ান ওই বাহিনীর জওয়ানরা। মস্কো থেকে হাজার কিলোমিটার দূরে দাঁড়িয়ে রয়েছে ভাড়াটে সেনার ওই বাহিনী। রক্তগঙ্গা এড়াতেই আপাতত মস্কো অভিযান স্থগিত রাখা হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়েছে ওয়াগনার গ্রুপের তরফে। জানা গিয়েছে, বেলারুশের উদ্যোগে আলোচনার টেবিলে বসতে রাজি হয়েছেন বিদ্রোহীরা।

বেলারুশে যাচ্ছেন ওয়াগনার প্রধান?

তার জেরে আপাতত ইতি পড়ল রাশিয়ার সম্ভাব্য গৃহযুদ্ধে। ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বলেন, রক্তক্ষয়ের আশঙ্কায় ওয়াগনার সেনা তাদের মূল ঘাঁটিতে ফিরে আসছে। তিনি জানান, ওয়াগনার গ্রুপ রোস্তভ শহর দখল করে নিয়েছে। মস্কো থেকে তারা দাঁড়িয়ে রয়েছে ১১০০ কিলোমিটার দূরে। অন্য একটি সূত্রে খবর, ওয়াগনার (Russian Wagner) বাহিনী যাতে আর অগ্রসর না হয়, তাই বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেনকোর সঙ্গে চুক্তি হয়েছে প্রিগোজিনের। রাশিয়ায় গতিবিধি থামানোর বদলে ওয়াগনার বাহিনীর যোদ্ধাদের নিরাপত্তার গ্যারান্টি দেওয়া হয়েছে। রাশিয়ার তরফেও জানানো হয়েছে, প্রিগোজিনের বিরুদ্ধে সমস্ত অভিযোগ-মামলা প্রত্যাহার করে নেওয়া হবে। এর বদলে প্রিগোজিন তাঁর বাহিনী নিয়ে রাশিয়ার পরিবর্তে চলে যাবে বেলারুশে। সেটিংয়ের তত্ত্ব যে নিছক মিথ্যা নয়, তার প্রমাণ মিলেছে রাশিয়ার স্টেট মিডিয়া রিপোর্টেও। 

আরও পড়ুুন: মণিপুরে শান্তি ফেরাতে সর্বদল বৈঠক, বন্দি ছাড়িয়ে নিয়ে গেল দুষ্কৃতীরা

প্রসঙ্গত, গত বছরের ২৪ ফেব্রুয়ারি শুরু হয় রাশিয়া ইউক্রেন সংঘাত। তার পরেই রাতারাতি ফার্স্টপেজ নিউজ হতে থাকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের খবর। প্রথম দিকে বিভিন্ন ক্ষেত্রে প্রতিরোধের মুখে পড়ায় ওয়াগনার (Russian Wagner) গ্রুপকে কাজে লাগান পুতিন। পরে বিদ্রোহী হয়ে ওঠেন এই বাহিনীর জওয়ানরাই। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

 

 

Tags:

bangla news

Bengali news

russian

Russian wagner

 Moscow


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর