img

Follow us on

Friday, Sep 20, 2024

JeM Terrorist Killed: পাকিস্তানে আততায়ীর গুলিতে খতম পাঠানকোট হামলার মাস্টারমাইন্ড শাহিদ লতিফ

Pathankot Attack Mastermind: গত এক বছর ধরে পাকিস্তানে অজ্ঞাতপরিচয় আততায়ীর হাতে চলছে পরপর জঙ্গি-নিধন, সেই তালিকায় নতুন সংযোজন শাহিদ লতিফ...

img

পাঠানকোট হামলার মাস্টারমাইন্ড খতম (ছবি-সংগৃহীত)

  2023-10-11 14:26:31

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘ সাত বছর পর পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হওয়া জঙ্গি হামলার মাস্টারমাইন্ড (Pathankot Attack Mastermind) শাহিদ লতিফ খতম হল পাকিস্তানে। বুধবার শিয়ালকোটে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের (JeM Terrorist Killed) এই শীর্ষস্থানীয় নেতাকে গুলিতে ঝাঁঝরা করে খতম করে দুই অজ্ঞাতপরিচয় আততায়ী।

ভারতে অতীতে জেলও খেটেছিল লতিফ

জঙ্গি কার্যকলাপ ও মাদক পাচারে জড়িতে থাকার অভিযোগে ১৯৯৪ সালে তাকে জম্মু থেকে গ্রেফতার করা হয়েছিল। এর পাশাপাশি, ১৯৯৯ সালে নেপাল থেকে দিল্লিগামী একটি ভারতীয় বিমানের হাইজ্যাক করার ঘটনাতেও অন্যতম অভিযুক্ত ছিলেন লতিফ (JeM Terrorist Killed)। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে গ্রেফতার করা হয়েছিল। বিচার প্রক্রিয়া শেষের পর তাঁর জেল হয়। ২০১০ সালে তাঁর সাজা পূরণ হওয়ার পর তাঁকে ওয়াগা সীমান্ত দিয়ে পাকিস্তানে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।  

পাকিস্তানে বসেই পাঠানকোট হামলার পরিকল্পনা

তবে গোয়েন্দারা জানতে পারেন, পাকিস্তানে ফিরেই ফের সক্রিয় হয়ে ওঠে লতিফ। সীমান্তপার জঙ্গি কার্যকলাপের নেটওয়ার্ককে ফের চালু করেন ওপার থেকেই। ২০১৬ সালে ২ জানুয়ারি পঞ্জাবে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালায় জয়েশ জঙ্গিরা। হামলায় নিহত হন সাত সেনা জওয়ান। তদন্তে গোয়েন্দারা জানতে পারেন, ওই হামলার মূল কুচক্রী ছিল এই লতিফ (Pathankot Attack Mastermind)। সেই থেকেই ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিল এই জঙ্গির (JeM Terrorist Killed) নাম। অবশেষে, বুধবার তাকে খতম করে অজ্ঞাতপরিচয় আততায়ীরা।

পাকিস্তানে পরপর জঙ্গি-নেতা নিধন চলছে

সাম্প্রতিককালে, পাকিস্তানে পর পর অজ্ঞাতপরিচয় আততায়ীর হামলায় খতম হয়ে চলেছে একের পর এক জঙ্গি-নেতা। অক্টোবরে মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের অন্যতম সহযোগী মুফতি কায়জর ফারুককে খুন করা হয়েছিল পাকিস্তানে। করাচিতে এক অজ্ঞাতপরিচয় আততায়ী ওই জঙ্গিকে গুলি করে হত্যা করে। সেপ্টেম্বরে জঙ্গি মহম্মদ রিয়াজকে পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজাফফরাবাদ থেকে ১৩০ কিলোমিটার দূরে রাওয়ালকোটের একটি মসজিদে খুন করে অজ্ঞাতপরিচয় আততায়ীরা। মহম্মদ রিয়াজ আবু কাসিম কাশ্মীরি নামেও পরিচিত ছিল। 

তার আগে, গত ২০ ফেব্রুয়ারি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে আইএসআই সদর দফতরের সামনেই অজ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে হিজবুল মুজাহিদিনের কমান্ডার বশির পীর নিহত হয়। গত বছর তাকে সন্ত্রাসবিরোধী ঘোষণা করেছিল ভারত। এর পর ২২ ফেব্রুয়ারি ইজাজ আহমেদ আহঙ্গার নামে এক জঙ্গিকে আফগানিস্তানের কাবুলে খতম করা হয়। ইজাজ ভারতে ইসলামিক স্টেট-এর শাখা চালু করতে চাইছিল। এর কিছুদিন পর আল বদর জঙ্গিগোষ্ঠীর কমান্ডার সৈয়দ খালিদ রাজাকে পাকিস্তানের করাচিতে তার বাড়ির বাইরে গুলি করে হত্যা করে এক অজ্ঞাপরিচয় আততায়ী। পরের মাসে ভারতের ওয়ান্টেডের তালিকায় থাকা সৈয়দ নূর শালোবারকে খুন করা হয়। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া এলাকায় অজ্ঞাত বন্দুকধারীরা তাকে গুলি করে খুন করে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

india news

Madhyom

Bengali news

news in bengali

jem terrorist killed

terrorist killed in pakistan

pathankot terror attack

pathankot terror attack mastermind

shahid latif

terrorist shahid latif


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর