img

Follow us on

Thursday, Sep 19, 2024

Sheikh Hasina: তাঁর আমলেই অর্থনৈতিক সমৃদ্ধি, বাংলাদেশকে গণতন্ত্রের পথ দেখিয়েছিলেন হাসিনা

Bangladesh: বাংলাদেশে এক যুগের সমাপ্তি! ফিরে দেখা হাসিনার ১৫ বছরের শাসনকাল...

img

এককালে সেনা শাসিত বাংলাদেশকে স্থিরতা দিয়েছিলেন শেখ হাসিনা।

  2024-08-06 10:02:45

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশে ১৫ বছরের হাসিনা-যুগের সমাপ্তি ঘটল। পদত্যাগ করতে বাধ্য হলেন মুজিব-কন্য়া। শেখ হাসিনা (Sheikh Hasina) দেশ ছাড়ার পর ঢাকার রাজপথে চোখে পড়ল আনন্দ-উচ্ছ্বাস। এই হাসিনাই বাংলাদেশকে গণতন্ত্রের পথ দেখিয়েছিলেন। সেনা-শাসন থেকে ক্ষমতা গিয়েছিল মানুষের হাতে। ৭৬ বছরের হাসিনা, বিশ্বের সবচেয়ে বেশি দিন ধরে সরকারে থাকা নেত্রীদের মধ্যে একজন। বাংলাদেশের (Bangladesh) ‘আয়রন লেডি’ হাসিনার আমলেই অর্থনৈতিক সমৃদ্ধি ঘটেছিল ঢাকার। সন্ত্রাস দমনে কঠোর ভূমিকা নিয়েছিল হাসিনা সরকার। এককালে সেনা শাসিত বাংলাদেশকে যিনি স্থিরতা দিয়েছিলেন, সেই হাসিনার বিরুদ্ধেই উঠেছে অত্যাচার, দুর্নীতির অভিযোগ।  

বাবার হাত ধরেই রাজনীতিতে (Sheikh Hasina)

তৎকালীন পূর্ব পাকিস্তানে (বাংলাদেশ) ১৯৪৭ সালে জন্ম হাসিনার। বাবা মুজিবর রহমানের পদাঙ্ক অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ১৯৬০ সালের সময়কালে রাজনীতিতে পা রাখেন। বাবা মুজিব জেলে থাকা অবস্থাতে বাবার দেখানো রাজনীতিকে দেশে ধরে রাখতে লড়াই চালান হাসিনা। এরপর দীর্ঘ লড়াইয়ের পর ১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীন হয়। বঙ্গবন্ধু মুজিবর রহমান হন সেদেশের প্রথম প্রধানমন্ত্রী।

কীভাবে উত্থান (Bangladesh)

৪৯ বছর আগের ঘটনা। ১৯৭৫ সাল। সেই সময় শেখ মুজিবর রহমানের মেয়ে শেখ হাসিনাকে (Sheikh Hasina) আশ্রয় দিয়েছিল ভারত। দিনটা ছিল ১৫ অগাস্ট। বাংলাদেশ (Bangladesh) স্বাধীন হয়েছে মাত্র ৪ বছর। ঢাকায় ধানমন্ডির বাসভবনে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে খুন করা হয়। বঙ্গন্ধুর সঙ্গে তাঁর স্ত্রী ফজিলাতুন্নেসা, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, ১০ বছরের শিশু শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালও নিহত হয়েছিলেন ঘাতকের বুলেটে। তাঁর দুই মেয়ে - শেখ হাসিনা ও শেখ রেহানা - তখন বিদেশে, ফলে এই দু'জনই কেবল প্রাণে বাঁচেন। ১৯৭৫ সালে মুজিব-হত্য়ার সময় জার্মানিতে ছিলেন শেখ হাসিনা। ১৯৭৫ সালের ২৪ অগাস্ট এয়ার ইন্ডিয়ার বিমানে দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করেন হাসিনা। ৬ বছর ভারতে পরিচয় গোপন করে থাকার পর দেশে ফেরেন তিনি। হাল ধরেন বাবার প্রতিষ্ঠিত পার্টি আওয়ামি লিগের। ১৯৮১ সালে দেশে ফিরে সেনা শাসিত বাংলাদেশে গণতন্ত্রের পক্ষে সওয়াল করতে থাকেন হাসিনা। যার জেরে তাঁকে বহুবার গৃহবন্দি করা হয়। শুরু হয় হাসিনার রাজনৈতিক লড়াই।

ক্ষমতার অলিন্দে হাসিনা (Bangladesh)

১৯৯১ সালের বাংলাদেশের সাধারণ নির্বাচনে হাসিনার (Sheikh Hasina) আওয়ামি লিগ, সংখ্যাগরিষ্ঠতা পায়নি। জেতে খালেদা জিয়ার বিএনপি। ১৯৯৬ সালে মসনদে আসেন হাসিনা। পরে ২০০১ সালে ফের তিনি ভোটে হেরে যান। ২০০৮ সালে বিএনপির খেকে মসনদ ছিনিয়ে নিয়ে দাপুটে জয়ে ক্ষমতায় ফেরেন মুজিব কন্যা ও তাঁর দল। সেই থেকে, ২০২৪ সালের ৫ অগাস্টের আগে তাঁর গদি কেউ টলাতে পারেনি। ২০০৪ সালে এক সভায় গ্রেনেড বিস্ফোরণে হাসিনাকে খুনের চেষ্টা করা হয়। এরপর ২০০৯ সালে ক্ষমতায় ফিরে ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের অপরাধীদের সাজা দেওয়ার পথ নেয় হাসিনা সরকার। বিপক্ষের প্রধান খালেদা জিয়ার ১৭ বছরের জেল হয়। বহু বিপক্ষের তাবড় নেতাকে এই সময় সাজা দেওয়া হয়। ২০১৩ সালে জামাত-এ-ইসলামিকে নির্বাচনে অংশ নেওয়া থেকে নিষিদ্ধ করা হয়। সদ্য জানুয়ারি মাসেই তিনি চতুর্থবারের জন্য জিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী হন। 

আরও পড়ুন: ভারতে আশ্রয় পেলেন হাসিনা, অশান্ত বাংলাদেশ নিয়ে চিন্তায় দিল্লি

বাংলাদেশের উন্নয়নে হাসিনা

বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার (Sheikh Hasina) প্রথম মেয়াদকে দেশের অর্থনৈতিক অগ্রগতি ও পরিকাঠামো উন্নয়নের মাধ্যম হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তিনি অর্থনীতির উদারীকরণ করেছিলেন, বিদেশি বিনিয়োগকে আকর্ষণ করেন এবং জীবনযাত্রা মান বৃদ্ধির চেষ্টা করেন। তাঁর সময়ে বাংলাদেশের পোশাক রফতানি বৃদ্ধি পায়। বাংলাদেশ বিশ্বের শিল্প মানচিত্রে স্থান করে নেয়। শেখ হাসিনার সময়ে শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবারও সমূহ উন্নতি হয়েছে। তাঁর সময়ে উল্লেখযোগ্য হল স্কুলের ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান। 

সন্ত্রাস দমনে সক্রিয় 

অস্থির বাংলাদেশকে শান্তও করেছিলেন হাসিনা (Sheikh Hasina)। দেশে সন্ত্রাস দমন করেছিলেন। তবে শেখ হাসিনার সময়ে বিচার বিভাগের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে টানাপোড়েন তৈরি হয়। রাজনৈতিক ভিন্ন মত পোষণকারী বিশেষ করে ইসলামপন্থী জামাত-এ-ইসলামির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিয়ে সমালোচনার মুখে পড়েন হাসিনা। এ বিষয়ে মানবাধিকার গোষ্ঠীগুলিও হাসিনা সরকারের সমালোচনা করে। ২০২৪-এ টানা চতুর্থ মেয়াদে জয়ী হওয়ার পরে আমেরিকা ও ব্রিটেনের তরফে বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না বলেও অভিযোগ করা হয়। এরপর থেকেই বাংলাদেশের নানা প্রান্তে শুরু হয় হাসিনা-বিরোধী আন্দোলন। তবে এর পিছনে ষড়যন্ত্র রয়েছে কি না তা নিয়েও শুরু হয়েছে চর্চা।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

Sheikh Hasina

bangla news

Bangladesh army

Bangladesh Awami League

Awami League

Bangladesh protest

Unrest in Bangladesh

bangladesh unrest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর