img

Follow us on

Sunday, Sep 08, 2024

Success Story: চাকরি ছেড়ে ব্যবসা, এখন ১১০০ কোটি ডলারের মালিক এই ভারতীয় বংশোদ্ভূত

Jay Chaudhry: সামান্য কৃষক পরিবারের সন্তান জয় চৌধুরী মার্কিন দেশে ব্যবসা করে কীভাবে সফল হলেন?

img

মার্কি দেশের সফল ব্যবসায়ী জয় চৌধুরী (সংগৃহীত ছবি)

  2024-07-24 09:58:18

মাধ্যম নিউজ ডেস্ক: মার্কিন নিবাসী ভারতীয় বংশোদ্ভূত জয় চৌধুরী (Jay Chaudhry), কখনও ভাবেননি যে তিনি একজন সফল (Success Story) ব্যবসায়ী হবেন! ব্যবসার জগতে বিপুল সৌভাগ্যের অধিকারী হবেন! একটি শিল্পের মালিকও হবেন! জয় চৌধুরী কখনও ভাবেননি যে তিনি চাকরি ছেড়ে ব্যবসায়ী হয়ে ১,১০০ কোটি ডলারের মালিক হবেন! জয় চৌধুরীর শৈশব কাটে ভারতে। পরবর্তীকালে ১৯৮০ সালে তিনি মার্কিন দেশে পাড়ি দেন ইঞ্জিনিয়ারিং এবং মার্কেটিং পড়তে। পড়া শেষে কাজে যোগ দেন IBM and Unisys এর মতো সংস্থায়। মোটা বেতনের চাকরি করতেন তিনি! কিন্তু তাতে কি? তাঁর মন তো ব্যবসায়।

কী বলছেন জয় চৌধুরী (Success Story)?

সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জয় চৌধুরী বলেন, ‘‘আমাদের পরিবার ছিল ক্ষুদ্র চাষী, সেই পরিবার থেকে শিল্পপতি হওয়ার কোনও নজিরই নেই কারও, তাই আপনারা যদি আমাকে প্রশ্ন করেন, আমি কি ছোট থেকেই একজন উদ্যোক্তা বা শিল্পপতি হওয়ার কথা ভেবেছিলাম? তাহলে এর উত্তর হবে 'না'।’’ প্রসঙ্গত, জয় চৌধুরীর (Jay Chaudhry) প্রতিষ্ঠিত সংস্থার নাম ক্লাউড সিকিউরিটি কোম্পানি জেডস্কেলার। মার্কিন দেশে চাকরি করতে করতে সিলিকন ভ্যালিতে ডট কম বুম, নেটস্কেপ- এর মতো প্রযুক্তির স্টার্টআপগুলির সাফল্য নিজের চোখেই দেখতে থাকেন জয় চৌধুরী। তিনিই জানিয়েছেন, ১৯৯৬ সাল থেকেই তিনি ভাবতে শুরু করেন উদ্যোক্তা হওয়ার কথা। তখন তিনি আটলান্টায় আইকিউ সফটওয়্যারের উচ্চপদে চাকরি করতেন। কিন্তু শিল্পপতি হওয়ার স্বপ্নের (Success Story) কারণে একটা সাহসী সিদ্ধান্ত তিনি নেন। ছেড়ে দেন চাকরি।

১৯৯৭ সালে যাত্রা শুরু

১৯৯৭ সালে স্ত্রী জ্যোতি চৌধুরীর সঙ্গেই শুরু করেন সাইবার সিকিউরিটি সফটওয়্যার স্টার্টআপ যার নাম ছিল SecureIT. ১৯৯৭ সালে তাঁর সঞ্চয় করা পাঁচ লাখ মার্কিন ডলার তিনি তাঁর নতুন প্রতিষ্ঠা করা সংস্থায় বিনিয়োগ করেন। ১৯৯৮ সালেই জয় চৌধুরী তার SecureIT-কে বিক্রি করেন VeriSign-এর কাছে। এর জন্য জয় চৌধুরী পান সাত কোটি মার্কিন ডলার। এর পরবর্তীকালে চৌধুরী দম্পতি আরও দুটি সাইবার সিকিউরিটি কোম্পানি এবং একটি ই-কমার্স কোম্পানি স্থাপন করেন বলে জানা যায়। এর প্রত্যেকটি তাঁরা বিক্রি করে দেন ২০০৭ সালের মধ্যেই। দম্পতি সফল উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেন।

বড় কোম্পানি স্থাপন

এই সময়ে জয় চৌধুরী সিদ্ধান্ত (Success Story) নেন একটি বড় কোম্পানি চালু করার। তখনই তিনি প্রতিষ্ঠা করেন জেড স্কেলার-এর এই কোম্পানিতে তাঁরা বিনিয়োগ করেন পাঁচ কোটি মার্কিন ডলার। বর্তমানে জয় চৌধুরীর মোট সম্পদের পরিমাণ ১১০০ কোটি মার্কিন ডলার, এ কথা জানিয়েছে ফোর্বস। অন্য একটি সাক্ষাৎকারের জয় চৌধুরী জানিয়েছেন, তিনি প্রযুক্তি খুবই পছন্দ করতেন, ১৯৯৬ সালে নেটস্কেপ সবেমাত্র চালু হয়েছিল এবং তা সবার মধ্যে বিপুল জনপ্রিয় হয়েছিল। এতেই তিনি মুগ্ধ হয়ে গিয়েছিলেন। তখনই তিনি ভাবতে থাকেন যে যদি এরা পারে তাহলে তিনি কেন পারবে না! এটাই মোড় ঘুরিয়ে দেয় তাঁর জীবনের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sucess Story

Indian-Origin Man Now A Billionaire

Jay Chaudhory


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর