img

Follow us on

Monday, Sep 16, 2024

Sunita Williams: '২০২৫ সালের ফেব্রুয়ারিতে মহাকাশ থেকে ফিরতে পারেন সুনীতা', জানাল নাসা

NASA: মহাকাশ থেকে সুনীতার ফেরা নিয়ে কী জানাল নাসা?

img

সুনীতা উইলিয়াম (সংগৃহীত ছবি)

  2024-08-09 10:25:53

মাধ্যম নিউজ ডেস্ক: দু'মাসেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস (Sunita Williams)। সঙ্গে রয়েছেন সহকর্মী বুচ উইলমোর। প্রাথমিকভাবে তাঁদের মিশন প্রায় আটদিন স্থায়ী হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু, স্টারলাইনারে প্রপালশন সিস্টেমে সমস্যার কারণে এটি বাড়ানো হয়েছে। তাঁদের পৃথিবীতে ফেরানো নিয়ে বড় ঘোষণা করল নাসা।

কী জানিয়েছে নাসা? (Sunita Williams)

নাসার কর্মকর্তারা আগেই জানিয়েছিলেন, ইঞ্জিনিয়াররা সুনীতাদের (Sunita Williams) বোয়িং স্টারলাইনার মহাকাশ যানের যান্ত্রিক ত্রুটি সমাধানের জন্য দিনরাত কাজ করছেন। প্রয়োজনে বোয়িং-এর পরিবর্তে সাহায্য নিতে হতে পারে স্পেস-এক্স মহাকাশ যানেরও। মহাকাশচারীদের বোয়িংয়ে ফেরানোর ঝুঁকি নেওয়া হবে, না কি স্পেস এক্সের সাহায্য নেওয়া হবে সে নিয়েও নাসার (NASA) বিজ্ঞানীদের মধ্যে চলছিল মত বিরোধ। শেষমেশ নাসা জানিয়েছে, তাঁদের ফেরাতে ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্তও সময় লেগে যেতে পারে। সব ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই স্পেস এক্সের ক্রু ড্রাগনে পৃথিবীতে ফিরবেন তাঁরা।

আরও পড়ুন: ‘‘হিন্দুদের ওপর, মন্দিরে হামলায় উদ্বিগ্ন’’, বাংলাদেশ নিয়ে প্রতিক্রিয়া ইজরায়েলের

৫ জুন পাড়ি দিয়েছিলেন সুনীতা

মহাকাশযান বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার ক্যাপসুলে চড়ে গত ৫ জুন মার্কিন মহাকাশ সংস্থা নাসার ওই দুই নভশ্চর পাড়ি দিয়েছিলেন আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে। দীর্ঘ অপেক্ষা এবং প্রস্তুতির পর এটিই ছিল বোয়িং-এর প্রথম মহাকাশচারীদের (Sunita Williams) নিয়ে যাত্রা। এই 'ক্রু ফ্লাইট টেস্ট' অভিযানের উদ্দেশ্য বেসরকারি উদ্যোগে সাধারণের জন্য বাণিজ্যিকভাবে মহাকাশ সফরের রাস্তা সুগম করা। মহাকাশে যাওয়ার পর হঠাৎই মহাকাশ যানটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। স্টারলাইনার ওড়ার আগে হিলিয়াম লিকেজের সমস্যা ধরা পড়েছিল। যাত্রাপথে আরও নানা যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। রকেটের পাঁচটি 'ম্যানুভরিং থ্রাস্টার' খারাপ হয়ে যায়, সমস্যা দেখা দেয় একটি ধীর গতির 'প্রপেল্যান্ট ভালভ্'-এও। সব মিলিয়ে অনিশ্চিত হয়ে পড়ে সুনীতাদের ফেরা।

ইলন মাস্কের সংস্থার মহাকাশযান যাচ্ছে মহাকাশে

ইতিমধ্যেই ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে যৌথ ভাবে নতুন একটি মহাকাশযান মহাকাশ স্টেশনে পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে। মিশনটির নাম দেওয়া হয়েছে 'ক্রু-৯'। আগামী সেপ্টেম্বর মাসে ওই মহাকাশযান দু'জন বিজ্ঞানীকে নিয়ে রওনা দেবে মহাকাশ স্টেশনের উদ্দেশে। এই যানে মাত্র দু'জনেরই স্থান সঙ্কুলানের মতো ব্যবস্থা রয়েছে। মহাকাশ স্টেশন থেকে সুনীতাদের (Sunita Williams) নিয়ে ফের পৃথিবীর দিকে পাড়ি দেবে যানটি। আপাতত তাঁদের সুস্থভাবে ফেরানোই বিজ্ঞানীদের উদ্দেশ্য। নাসা (NASA) জানাচ্ছে, সব ঠিকঠাক চললে ফেব্রুয়ারি মাসে ফিরতে পারেন সুনীতারা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

NASA

Elon Musk

bangla news

Bengali news

Space

Sunita Williams


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর