img

Follow us on

Thursday, Sep 19, 2024

Bangladesh Crisis: হিন্দু নির্যাতনের খবর করায় ‘সময় টিভি’-র সম্প্রচারে স্থগিতাদেশ, ব্যাপক ক্ষোভ!

Samay TV: হিন্দু নির্যাতনের খবর করে বিপাকে ‘সময় টিভি’, সম্প্রচার বন্ধের নির্দেশ বাংলাদেশ কোর্টের...

img

ঢাকায় সময় টিভির কর্মীদের প্রতিবাদ। সংগৃহীত চিত্র।

  2024-08-21 20:39:32

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু নির্যাতনের খবর করে বিপাকে বাংলাদেশের ‘সময় টিভি’! বর্তমান অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে খবর করায়ও 'সময় টিভি' (Samay TV) নামে ঢাকা কেন্দ্রিক সংবাদ চ্যানেলকে ৭ দিনের জন্য সম্প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশের আদালত। সময় টিভি লিমিটেডের পরিচালক শম্পা রহমানের করা আবেদনের শুনানিতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। উল্লেখ্য, সে দেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থেকে শুরু করে গভর্নর, পুলিশের উচ্চপদস্থ আধিকারিক সহ উচ্চপদস্থ হিন্দু পদাধিকারিকদের পদত্যাগে বাধ্য করেছে বাংলাদেশের বিক্ষোভকারীরা। 

হিন্দুদের ওপর নৃশংসতার খবরেই কী রোষ (Bangladesh Crisis)?

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, “হিন্দুদের ওপর নৃশংসতার বিষয়ে ব্যাপকভাবে খবর করা হয়েছিল। আগের সরকারের মুখপাত্র হিসেবে ব্যবহৃত হয়েছে এই চ্যানেলটি (Samay TV)। তাই আগামী ৭ দিনের জন্য সব রকম সম্প্রচার বন্ধের (Bangladesh Crisis) নির্দেশ দেওয়া হল।” মামলাকারীর আইনজীবী আহসানুল করিম সংবাদ মাধ্যমকে বলেছেন, “চ্যানেল সম্পাদকের স্বাধীনতা রক্ষা করার জন্য আবেদনটি দায়ের করা হয়েছিল। কিন্তু হাইকোর্ট, পূর্ববর্তী হাসিনা সরকারের পক্ষাবলম্বন করে ব্যাপক ভাবে অনুষ্ঠান সম্প্রচারের বৈধতা নিয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছে।” ইতিমধ্যে সময় টিভির ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও হিসেবে শম্পা রহমানের জায়গায় আনা হয়েছে আহমেদ জোবায়েরকে। শম্পাকে সরানো অবৈধ বলে মনে করছে আইনজীবীদের একাংশ। 

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বন্ধ নয়

নিষেধাজ্ঞার প্রসঙ্গে আহমেদ জোবায়ের বলেন, “এই মামলার বিষয়ে আমার কিছু জানা নেই। মামলা দায়ের করা হলেও আমাদের কিছুই জানানো হয়নি। হাইকোর্টের রায় স্থগিত করার জন্য আমরা আপিল বিভাগে যেতে চাই।” এদিকে জোবায়েরের পক্ষে আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, “আমাদের মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চ্যানেলটির সম্প্রচার বন্ধ করা হবে না। এই টিভির মালিকানা ও পরিচালনা সংক্রান্ত একটি মামলা এখনও হাইকোর্টের (Bangladesh Crisis) বেঞ্চে চলছে। এই বিষয়ে শুনানির জন্য ২২ অগাস্ট ধার্য করা হয়েছে। চ্যানেলটি বন্ধ করার চেষ্টা আগেও হয়েছিল।”

আরও পড়ুনঃবাংলাদেশে ধর্মীয় নিপীড়ন চলছেই, হিন্দু শিক্ষাবিদদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে

সংবাদপত্রের স্বাধীনতায় হুমকি স্বরূপ

আওয়ামি লিগ সরকারের পতনের পর থেকে বাংলাদেশে হিন্দুদের উপর যে নৃশংস অত্যাচার সংঘটিত হয়েছে সে বিষয়ে প্রচুর খবর করে সময় টিভি (Samay TV)। চ্যানেলটির ২ কোটিরও বেশি দর্শক রয়েছে। এদিকে গণঅধিকার পরিষদ জানিয়েছে, বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল সময়ের সম্প্রচার বন্ধের বিষয়ে চক্রান্ত করা হয়েছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক রাশেদ খান বলেন, “আমরা এর সম্প্রচার বন্ধ করার পক্ষে নই।” ঢাকা সাব-এডিটর কাউন্সিল (ডিএসইসি) সময় টেলিভিশনের সম্প্রচার স্থগিত করার সিদ্ধান্তের নিন্দা করেছে। ডিএসইসি সভাপতি মুক্তাদির অনীক এবং সাধারণ সম্পাদক জওহর ইকবাল খান, বাংলাদেশে হাসিনা সরকারের পতনের পর সময় টিভি-সহ বেশ কয়েকটি মিডিয়া হাউসে হামলার (Bangladesh Crisis) ঘটনার তীব্র নিন্দা করেন। হামলাকারীদের গ্রেফতারের দাবি জানিয়ে ইকবাল বলেন, “এ ধরনের হামলা গণমাধ্যম ও সংবাদপত্রের স্বাধীনতার জন্য হুমকি স্বরূপ। অবিলম্বে বন্ধ করা উচিত।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

bangladesh crisis

broadcasting

samay tv


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর