img

Follow us on

Sunday, Sep 08, 2024

US-India: ভারতকে ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলির মতো মর্যাদা দেওয়ার দাবি, বিল পেশ মার্কিন সেনেটে

Marco Rubio: মার্কিন-ভারত প্রতিরক্ষা সহযোগিতা বিল উত্থাপন আমেরিকার সেনেটে, কী আছে তাতে?

img

ভারতের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় আমেরিকা।

  2024-07-26 13:44:25

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতকে জাপান, ইজরায়েল, কোরিয়া এবং ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলির মতো সমান মর্যাদা দেওয়ার দাবি উঠল মার্কিন সেনেটে। বৃহস্পতিবার সেনেটর মার্কো রুবিও (Marco Rubio) কংগ্রেসে "মার্কিন-ভারত প্রতিরক্ষা সহযোগিতা আইন" (US-India Defense Cooperation Act) নামে একটি বিল উত্থাপন করেছেন। এই বিলের লক্ষ্যই হল ভারতকে বিশেষ মর্যাদা দেওয়া। প্রযুক্তি স্থানান্তর এবং প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে ভারতের (US-India) সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে জোর দেন রুবিও।

কী বললেন সেনেটর রুবিও (Marco Rubio)

আমেরিকার সেনেটর রুবিও এদিন এক্স হ্যান্ডেলে ঘোষণা করেন, "ভারতের সঙ্গে আমাদের কৌশলগত সম্পর্ক বাড়ানোর উচিত। এক্ষেত্রে নয়া দিল্লির সঙ্গে আমাদের সম্পর্ক আরও গভীর করা প্রয়োজন। কমিউনিস্ট চিন আঞ্চলিক অংশীদারদের সার্বভৌমত্ব ও স্বায়ত্তশাসন ব্যাহত করার চেষ্টা করছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিন তার প্রভাব বাড়ানোর চেষ্টা করছে। এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সবসময় সতর্ক থাকা উচিত। ভারত, এবং এই অঞ্চলের অন্যান্য দেশ, যে একা নয়, তা-ও চিনকে বোঝানো দরকার।"

বিলটির প্রধান দিক

ভারতের আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে চিন বা অন্য কোনও রাষ্ট্র যদি হুমকি দেয়, তাহলে ভারতকে সহায়তা প্রদান। প্রতিরক্ষা, অসামরিক মহাকাশ, প্রযুক্তি, চিকিৎসা এবং অর্থনৈতিক বিনিয়োগে ভারতকে সহযোগিতা করে। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বৃদ্ধি করা। রাশিয়ান সামরিক সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে ভারতকে সীমিত অব্যাহতি দেওয়ার কথাও বলা হয়। বিলে (US-India Defense Cooperation Act) বলা হয়, ভারতকে প্রযুক্তি স্থানান্তরের বিষয়ে জাপান, ইজরায়েল, কোরিয়া এবং ন্যাটো মিত্রদের মতো মর্যাদা দেওয়া হবে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় নয়াদিল্লির সঙ্গে কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে সুসম্পর্ক বজায় রাখতে চাইছে আমেরিকা। 

আরও পড়ুন: ‘‘ইতিহাস থেকে শেখেনি...’’, কার্গিল বিজয় দিবসে পাকিস্তানকে কড়া বার্তা মোদির

পাকিস্তানের উদ্বেগ

প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়া আগামী দিনে আরও জোরদার করার কথা বলা হয়েছে। তবে চিনের সঙ্গে সম্পর্ক নিয়ে আমেরিকার যে মাথাব্যথা রয়েছে, তা-ও স্পষ্ট করে দিয়েছে মার্কিন সেনেটের (Marco Rubio) এই বিল (US-India Defense Cooperation Act)। এ প্রসঙ্গে রুবিও বলেন,  “প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে বোঝাপড়াকে আমরা উৎসাহ দিয়ে যাব।” ভবিষ্যতেও এই বোঝাপড়া চলবে বলে জানিয়েছেন তিনি। এই বিলটি পাশ হলে সমস্যা বাড়তে পারে পাকিস্তানের। এই বিল অনুযায়ী, যদি প্রমাণ হয় ভারতের বিপক্ষে সন্ত্রাসবাদে মদত দিচ্ছে পাকিস্তান, তাহলে তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে আমেরিকা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

NATO

bangla news

us congress

Indo-US Partnership


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর