img

Follow us on

Sunday, Sep 08, 2024

Organic Farming: চাকরি ছেড়ে জৈব চাষ, বছরে ৪ কোটি আয় দিল্লির দীপকের

Deepak Sabharwal: এমবিএ গ্র্যাজুয়েট দীপক কেন জৈব চাষ শুরু করলেন?

img

জৈব চাষী দীপক সবরওয়াল (সংগৃহীত ছবি)

  2024-07-27 12:54:21

মাধ্যম নিউজ ডেস্ক: কৃষি কাজে কীটনাশকের ব্যবহার ভাবিয়ে তোলে দিল্লি এনসিআর-এর এমবিএ গ্র্য়াজুয়েট দীপক সবরওয়ালকে (Deepak Sabharwal)। কিভাবে এই কীটনাশক মাটি এবং ফসলকে বিষাক্ত করে তুলছে এবং প্রতিনিয়ত মানুষ তা খাচ্ছেন, এনিয়ে ভাবতে থাকেন দীপক। এরপরেই তিনি মনস্থির করেন যে তিনি জৈব চাষ (Organic Farming) শুরু করবেন। নিজের ভাবনাতে জৈব চাষ শুরু করে ২০২৩-২০২৪ আর্থিকবর্ষে তিনি ৪ কোটি টাকা আয় করেছেন বলে জানা গিয়েছে।

২১ একর জমিতে জৈব চাষ (Organic Farming) শুরু করেন

৪৮ বছর বয়সি দীপক সবরওয়াল ২১ একর জমিতে জৈব চাষ শুরু করেন এবং উৎপাদিত ফসলকে দিল্লি-এনসিআরে বিক্রি করতে শুরু করেছিলেন। জৈব চাষকে আরও প্রচারের আলোয় আনার জন্য ২০১৭ সালে তিনি শুরু করেন আর্থি টেলস (Earthy Tales)। সাক্ষাৎকারে দীপক জানিয়েছেন, সারাদেশে পাঁচশোরও বেশি কৃষকের সঙ্গে কাজ করে তাঁর সংস্থা। এর পাশাপাশি ১৫ হাজারেরও বেশি উপভোক্তা রয়েছে তাঁর সংস্থার।

জেনারেল ইলেকট্রিক দফতরে চাকরিও ছেড়ে দেন তিনি

জৈব চাষ (Organic Farming) সম্পর্কে জানার জন্য জেনারেল ইলেকট্রিক দফতরে চাকরিও ছেড়ে দেন তিনি এবং মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ ও রাজস্থানে কৃষকদের সঙ্গে ঘুরতে থাকেন। তাঁদের চাষ পদ্ধতিকে দেখতে থাকেন। এভাবে কয়েক মাস অতিবাহিত হয়। তারপরেই তিনি জৈব চাষে নিজেকে নিয়োগ করেন। মহারাষ্ট্রে বিভিন্ন অঞ্চলে কৃষকদের জৈব চাষের পদ্ধতি দেখে দীপক (Deepak Sabharwal) বুঝতে পারেন যে জৈব চাষ আসলে কী! প্রসঙ্গত, ভারতবর্ষের সবুজ বিপ্লবের আগে কৃষকরা মূলত জৈব চাষের মাধ্যমেই ফসল উৎপাদন করতেন। সাধারণত জৈব চাষের জন্য মাটি পুনরায় তৈরি করতে হয় যে জমিগুলোতে আগে কীটনাশক ব্যবহার করা হয়েছে।

আমরা একজন কৃষকের সেরা বন্ধু হতে চাই 

এক্ষেত্রে সংবাদ মাধ্যমকে দীপক বলেন, ‘‘রাসায়নিকগুলি কয়েক দশক ধরে একই জমিতে ব্যবহার করলে সেই জমির মাটি তাতেই অভ্যস্ত হয়ে যায়। জৈব চাষে প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল মাটির ওপর লক্ষ্য রাখা।’’ জৈব চাষে (Organic Farming) ব্যবহার করা হয় গোবর সারে। প্রসঙ্গত, জৈব চাষে এটা মনে করা হয় যে কীটপতঙ্গ চাষেরই অবিচ্ছেদ্য অংশ এবং তা ফসলের সঙ্গে সহবস্থান করতে পারে। প্রতি সপ্তাহে দুবার দীপক পণ্য সরবরাহ করেন। দিল্লি এনসিআর ও অন্যান্য ১১ টি শহরে এই পণ্য সরবরাহ করা হয়। তিনি আরও বলেন, ‘‘আমরা একজন কৃষকের সেরা বন্ধু হতে চাই।’’
 
 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Pesticides

MBA Grad to Start Organic Farming

Deepak Sabharwal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর