img

Follow us on

Sunday, Sep 08, 2024

Railway Recruitment 2024: দশম শ্রেণি পাশ করে রেলে ২০০০-এর বেশি চাকরি, কীভাবে আবেদন করবেন?

Recruitment 2024: রেলে কয়েক হাজার নিয়োগ, কোন পদে, কী যোগ্যতা প্রয়োজন?

img

রেলে নিয়োগ। ছবি— সংগৃহীত।

  2024-07-17 16:50:41

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় রেলে (Indian Railways) কয়েক হাজার চাকরির সুযোগ। সেন্ট্রাল রেলওয়েতে (Central Railways) শিক্ষানবিশ (Apprentice) পদে হতে চলেছে নিয়োগ। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন জানাতে পারবেন। সেন্ট্রাল রেলওয়ের 'রেলওয়ে রিক্রুটমেন্ট সেল' (Railway Recruitment Cell)- এর অফিশিয়াল ওয়েবসাইট rrccr.com - এখানে গিয়ে আবেদন জানানো যাবে। মোট ২৪২৪ শূন্যপদ রয়েছে। 

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা (Railway Recruitment 2024)

সেন্ট্রাল রেলওয়েতে শিক্ষানবিশ পদে নিযুক্ত হওয়ার জন্য দশম শ্রেণি বা তার সমতুল্য কোনও পরীক্ষায় পাশ করতে হবে। সেখানে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। আর এই পরীক্ষা দিতে হবে স্বীকৃত কোনও বোর্ড থেকে। এর পাশাপাশি ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকতে হবে আবেদনকারীদের কাছে। ইতিমধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে এবং তা চালু থাকবে আগামী ১৫ অগাস্ট পর্যন্ত। 

বয়সসীমা (Railway Recruitment 2024)

১৫ থেকে ২৪ বছর বয়সীরা (১৫/০৭/২০২৪ অনুসারে) সেন্ট্রাল রেলওয়েতে শিক্ষানবিশ পদে নিযুক্ত হওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। তফশিলি জাতি এবং তফশিলি উপজাতির আবেদনকারীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছর ছাড় রয়েছে। অর্থাৎ এই দুই সংরক্ষিত শ্রেণির ক্ষেত্রে আবেদনকারীদের সর্বোচ্চ বয়স ২৯ বছর হতে পারে। আর ওবিসি শ্রেণির আবেদনকারীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমায় ৩ বছরের ছাড় রয়েছে। অর্থাৎ তাঁদের ক্ষেত্রে আবেদনকারীর সর্বোচ্চ বয়স হতে পারে ২৭ বছর। 

আরও পড়ুন: গুজরাট থেকে বাংলা, রাজস্থান থেকে কর্নাটক! জানেন ভারতের পেশা-বৈচিত্র্য

কীভাবে নির্বাচন (Railway Recruitment 2024)

একটি মেধাতালিকা তৈরি করা হবে আবেদনকারীদের। এই মেধাতালিকা তৈরির ক্ষেত্রে আবেদনকারীদের দশম শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বর (ন্যূনতম ৫০ শতাংশ পেতেই হবে) এবং আইটিআই (সেই ট্রেডে প্রাপ্ত নম্বর যাতে অ্যাপ্রেন্টিসশিপ করবেন আবেদনকারী)- তে প্রাপ্ত নম্বর হিসেব করা হবে। এই দুই ক্ষেত্রের নম্বরের গড়ের ভিত্তিতে মূলত তৈরি হবে প্যানেল। 

ফর্মের মূল্য (Railway Recruitment 2024)

অসংরক্ষিত শ্রেণির আবেদনকারীদের জন্য ১০০ টাকা অ্যাপ্লিকেশন ফি ধার্য করা হয়েছে। অনলাইনে টাকা জমা দিতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন করার সময়েই টাকা জমা দেওয়া যাবে। তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষ ভাবে সক্ষম এবং মহিলা আবেদনকারীদের কোনও অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে না। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Railway Recruitment

Railway Recruitment 2024

Recruitment 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর