img

Follow us on

Sunday, Sep 08, 2024

Top 5 High Paying Jobs: কেরিয়ার নিয়ে চিন্তা? দেশের সবচেয়ে উচ্চ বেতনের ৫টি চাকরি সম্পর্কে জানুন

India: ২০২৪ সালের হিসেবে ভারতে উচ্চ বেতনের চাকরি কোন গুলি?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-18 09:56:41

মাধ্যম নিউজ ডেস্ক: প্রথাগত শিক্ষা সম্পূর্ণ হওয়ার পরেই পড়ুয়ারা তাঁদের কেরিয়ার নিয়ে চিন্তাভাবনা শুরু করেন। ছাত্র-ছাত্রীদের একাংশ তাঁদের প্যাশনকেই কেরিয়ার (Top 5 High Paying Jobs) হিসেবে নেওয়ার চেষ্টা করেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে কেরিয়ার বাছার ক্ষেত্রে অর্থনৈতিক দিকটাই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অর্থাৎ কোথায় বেতন কাঠামো বেশি- তা নিয়েই ভাবনাচিন্তা শুরু করেন পড়ুয়ারা। আজকে আমরা এমনই পাঁচটি চাকরির বিষয়ে আলোচনা করব। যেগুলি ভারতবর্ষে (India) অর্থনৈতিকভাবে খুবই লাভজনক বলে মনে করেন বিশেষজ্ঞরা।

উচ্চ বেতনের ৫ চাকরি (Top 5 High Paying Jobs)

১) মার্কেটিং ডিরেক্টর: প্রথমেই আসে মার্কেটিং ডিরেক্টর। সাধারণভাবে এই পেশাদারদের বলা হয় কোম্পানির সিনিয়র এক্সিকিউটিভ। কোম্পানির যেকোনও ধরনের মার্কেটিংয়ের কাজকে তদারকি করা এবং নির্দেশ দেওয়ার কাজ করে থাকেন এই পদাধিকারীরা। এর পাশাপাশি পরিকল্পনা তৈরি করা, পণ্যের প্রচারের জন্য টিম তৈরি করা, কোম্পানির বাজেট ম্যানেজমেন্ট করা, তথা টিম লিডার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মার্কেটিং ডিরেক্টররা। দেখা গিয়েছে, ২০২৪ সালের হিসেবে, ভারতে বছরে গড়ে ৩১ লাখ টাকা পর্যন্ত হয় মার্কেটিং ডিরেক্টরদের বেতন (Top 5 High Paying Jobs)।

২) পাইলট: পাইলট একটি একটি ভালো পেশা হতে পারে পড়ুয়াদের। তবে তার জন্য বিশেষ পেশাদার দক্ষতার প্রয়োজন। যাঁরা যে কোনও বিমানকে চালাতে সক্ষম হবেন, নিরাপদে তার অবতরণ করাতে পারবেন এবং দক্ষতার সঙ্গে ওড়াতে পারবেন-তাঁরাই পাইলট হিসেবে সফল হবেন। তবে পাইলট হওয়ার আগে কঠিন প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয় একজন প্রার্থীকে। এরপরেই মিলে সার্টিফিকেট। উড়ানের অভিজ্ঞতা সঞ্চয় করার পরে একজন পাইলট হতে পারেন। ২০২৪ সালের হিসেবে, বছরে ভারতে পাইলটদের গড় বেতন বছরে ৩৬ লাখ টাকা।

৩) সফটওয়্যার আর্কিটেট: সফটওয়্যার আর্কিটেট হল কম্পিউটার প্রোগ্রামিং-এর সঙ্গে সম্পর্কিত। এই পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা ঠিক করেন প্রযুক্তির বিভিন্ন পদ্ধতি যা সফটওয়্যার ডেভেলপমেন্টে কাজে আসে। কোম্পানির প্রয়োজনমতো প্রযুক্তি সহায়তা করেন এই ক্ষেত্রের পেশাদাররা। সাধারণভাবে দেখা গিয়েছে, ২০২৪ সালের হিসেবে ভারতে সফটওয়্যার আর্কিটেকদের বেতন বছরে ৩৪ লাখ টাকা (Top 5 High Paying Jobs)।

৪) প্রোডাক্ট ম্যানেজার: একজন প্রোডাক্ট ম্যানেজার সাধারণভাবে সমীক্ষা চালান ক্রেতাদের চাহিদা, প্রয়োজনীয়তার- এ সমস্ত কিছুর ওপরে। এরপরেই তিনি কোম্পানিকে সেই মতো পরামর্শ দেন। সাধারণভাবে এই পেশা সম্পর্কিত বাজারের সঙ্গেই। ২০২৪ সালের হিসেবে দেখা গিয়েছে, ভারতে (India) বাৎসরিক গড় বেতন একজন প্রোডাক্ট ম্যানেজারের ১৮ লাখ টাকা।

৫) ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার: একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার তাঁর ক্লায়েন্টদের পরামর্শ দেন যে কিভাবে মূলধন বাড়াতে হবে, গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বিষয়ে সিদ্ধান্ত একটি কোম্পানি কীভাবে নেবে তাও বাতলে দেন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কাররা। এছাড়াও বিভিন্ন জটিল অর্থনৈতিক লেনদেনের বিষয়েও দক্ষতা দেখান ইনভেস্টমেন্ট ব্যাঙ্কাররা। ভারতবর্ষের ক্ষেত্রে দেখা গিয়েছে, ২০২৪ সালে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারদের বেতন বছরে ১৭ লাখ টাকা (Top 5 High Paying Jobs)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

Jobs in India

Top 5 high-paying jobs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর