img

Follow us on

Monday, Sep 16, 2024

WB SET 2024: রাজ্যে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের উদ্যোগ, চলতি মাসেই আবেদন

Assitant Professor: অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য স্টেট এলিজিবিলিটি টেস্ট, কবে পরীক্ষা?

img

প্রতীকী ছবি

  2024-08-04 16:21:54

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য স্টেট এলিজিবিলিটি টেস্ট (WB SET 2024) নেওয়া হবে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি হয়েছে। চলতি মাস থেকেই আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হবে। এর জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। ১ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জমা দেওয়া যাবে। আবেদনপত্রের ত্রুটি সংশোধনের জন্য ৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে।

কবে নেওয়া হবে পরীক্ষা? (WB SET 2024)

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের ১৫ ডিসেম্বর এরাজ্যে ২৬তম স্টেট এলিজিবিলিটি টেস্ট (WB SET 2024) নেওয়া হবে। স্নাতকোত্তর স্তরে ৫৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে যাঁরা উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই পরীক্ষা দিতে পারতেন। ১৫ ডিসেম্বর প্রথম পত্রের পরীক্ষার জন্য সকাল ৯টা এবং দ্বিতীয় পত্রের পরীক্ষার জন্য বেলা ১১টা ৪৫ নাগাদ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথম পত্রের পরীক্ষা বেলা সাড়ে ১১টা এবং দ্বিতীয় পত্রের পরীক্ষা দুপুর ২টো নাগাদ শেষ হবে। তবে, আবেদনের ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। বাংলা, ইংরেজি, লাইব্রেরি সায়েন্স, ভৌতবিজ্ঞানসহ মোট ৩৩টি বিষয়ে দু'টি সেশনে দু'টি পেপারে পরীক্ষা চলবে। প্রথম সেশনের পরীক্ষা এক ঘণ্টা এবং দ্বিতীয় সেশনের পরীক্ষা দু'ঘণ্টার মধ্যে সম্পন্ন হবে। প্রথম পেপারে ১০০ এবং দ্বিতীয় পেপারে ২০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের ৪০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। তবেই তাঁরা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (Assitant Professor) হওয়ার যোগ্য হয়ে উঠবেন।

আরও পড়ুন: উত্তরপ্রদেশের হিন্দু মন্দিরে অশ্লীল ভিডিও তৈরি! গ্রেফতার দিলশাদ ও আজিম

কত ফি?

রাজ্যের ৩৩টি জেলায় এই পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে। সব মিলিয়ে মোট দু'টি জেলা পরীক্ষার্থীরা (Assitant Professor) বেছে নেওয়ার সুযোগ পাবেন। এর জন্য অনলাইনে আবেদন (WB SET 2024) গ্রহণ করা হবে। এগজামিনেশন ফি হিসেবে অসংরক্ষিত প্রার্থীদের ১,৩০০ টাকা, তফশিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থী এবং তৃতীয় লিঙ্গের আবেদনকারীদের ৩২৫ টাকা এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত ব্যক্তিদের ৬৫০ টাকা জমা দিতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

wbcsc

wb set 2024

west bengal state eligibility test

assitant professor


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর