img

Follow us on

Sunday, Sep 08, 2024

Blue Screen of Death: মাইক্রোসফ্‌টের সমস্যায় বিশ্ব জুড়ে ব্যাহত বিমান পরিষেবা, ব্যাঙ্ক ও শেয়ার বাজার

Major problem in windows system: হঠাৎ নীল কম্পিউটারের স্ক্রিন, কাজ করছে না ল্যাপটপ-ডেস্কটপ! ব্যাহত বহু পরিষেবা

img

হঠাৎ নীল কম্পিউটারের স্ক্রিন, কাজ করছে না ল্যাপটপ-ডেস্কটপ, সংগৃহীত চিত্র

  2024-07-19 17:17:25

মাধ্যম নিউজ ডেস্ক: সাত সকালেই বিপত্তি। আচমকাই ল্যাপটপ-কম্পিউটারের স্ক্রিন নীল (Blue Screen of Death) হয়ে যায়। ফলে সকাল থেকে হইচই অফিস-কাছারিতে। কারণ, শুক্রবার সকাল থেকেই বিশ্বের নানা প্রান্তের কম্পিউটারে এই সমস্যা দেখা দিয়েছে। মূলত যেসব ল্যাপটপ-কম্পিউটারে ব্যবহার করা হয় 'উইন্ডোজ' (Major problem in windows system) তাতেই এই সমস্যা দেখা দিয়েছে। চলতে চলতে আচমকা মেশিনে নীল স্ক্রিন হয়ে যাচ্ছে। রিস্টার্ট বা সাটডাউন করা ছাড়া অপশন থাকছে না।  

ঠিক কী সমস্যা? (Blue Screen of Death) 

কম্পিউটারে কাজ করতে করতেই গোটা স্ক্রিন নীল৷ বার্তা দেওয়া হচ্ছে যে, কিছু সমস্যা থাকায় মেশিনটি রিস্টার্ট করতে হবে৷ তবে রিস্টার্ট করার পরও একই মেসেজ আসছে৷ আবারও গোটা স্ক্রিন নীল৷ বিশ্বজুড়ে আজ উইন্ডোজের এই সমস্যার সম্মুখীন হয়েছেন বহু মানুষ৷ স্যোশাল মিডিয়ায় তাঁরা তাঁদের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন৷ জানতে চেয়েছেন আর কারও সঙ্গে এমন হয়েছে কি না৷ তখনই জানা যায়, একই সমস্যায় পড়েছেন লক্ষ লক্ষ মানুষ৷ জানা গিয়েছে, এই সমস্যাটিকে কম্পিউটারের পরিভাষায় বলে 'ব্লু স্ক্রিন অফ ডেথ' (Blue Screen of Death)৷ এটি হয়ে গেলে মেশিন বন্ধ করা আবার চালানো ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু কেন হল এই সমস্যা? মাইক্রোসফট জানিয়েছে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেট হওয়ার জন্যই এই সমস্যা তৈরি হয়েছে। 

আরও পড়ুন: শুরু হচ্ছে এশিয়া কাপ! প্রথম ম্যাচেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান

ব্যাহত বহু পরিষেবা 

এখনও পর্যন্ত যা খবর, এই ঘটনার জেরে আমেরিকা ও অস্ট্রেলিয়ায় বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিস, ব্যাংক-সহ বিভিন্ন জায়গায় সমস্যায় (Major problem in windows system) পড়তে হয়েছে কর্মীদের৷ ফলে ব্যাহত হয়েছে বহু পরিষেবা৷ জানা গিয়েছে, উইন্ডোজ ১০-এর অপারেটিং সিস্টেমেই কোনও বড়সড় গোলমালের ফলেই এই সমস্যা (Blue Screen of Death)। স্পাইসজেট, আকাসা, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস পরিষেবাতেও প্রভাব পড়েছে। বিমান বাতিল এবং দেরিতে ওঠানামার মতো ঘটনাও ঘটেছে। স্পাইসজেট জানিয়েছে, প্রযুক্তিগত ত্রুটির জন্য বিমান সংক্রান্ত খবর দিতে সমস্যা হচ্ছে। তাদের তথ্যপ্রযুক্তির কর্মীরা দ্রুত এই সমস্যা মেটানোর চেষ্টা করছেন। দিল্লি এবং মুম্বই বিমানবন্দরেও পরিষেবা বিঘ্নিত হয়েছে বলে জানা গিয়েছে। অভিযোগ উঠেছে যে চেক-ইন করতে সমস্যা হচ্ছে। এ প্রসঙ্গে এক্স হ্যান্ডলে মাইক্রোসফ্‌ট ৩৬৫ স্টেটাস জানিয়েছে, ঘটনাটি তদন্ত করছে তারা। দ্রুত সমস্যা (Blue Screen of Death) মিটিয়ে ফেলার কাজ করা হচ্ছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Blue screen of death

windows system

cybersecurity services

Windows computer systems

Microsoft Cloud Outage


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর