img

Follow us on

Monday, Sep 16, 2024

Rhumi-1: ভারতের প্রথম পুনর্ব্যবহারযোগ্য রকেট ‘রুমি-১’ পাড়ি দিল মহাকাশে

Reusable Hybrid Rocket: ভারতের মহাকাশ গবেষণায় নয়া সাফল্য...

img

মহাকাশে পাড়ি রুমি-১ এর (সংগৃহীত ছবি)

  2024-08-24 17:34:40

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের মহাকাশ গবেষণার সাফল্যের মুকুটে ফের যোগ হল একটি পালক। শনিবার সকালে চেন্নাইয়ের ইস্ট রোড উপকূল থেকে মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম হাইব্রিড রিউজেবল বা পুনর্ব্যবহারযোগ্য রকেট (Reusable Hybrid Rocket)। মোবাইল লঞ্চারের মাধ্যমে মহাকাশে উৎক্ষেপণ করা এই রকেটের পোশাকি নাম ‘রুমি-১’ (Rhumi-1)। জানা গিয়েছে, এই রকেটের মাধ্যমেই মহাকাশে পাঠানো হয়েছে ৩টি কিউব স্যাটেলাইট, ৫০টি পিকো স্যাটেলাইট। এই মহাকাশ অভিযানের নাম দেওয়া হয়েছে ‘মিশন রুমি ১’। ক্ষুদ্র উপগ্রহগুলিকে একটি সাবঅরবিটাল ট্র্যাজেক্টরিতে প্রতিস্থাপন করা হয়েছে বলে জানা গিয়েছে। এই স্যাটেলাইটগুলি বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনের গবেষণার উদ্দেশ্যে ডেটা সংগ্রহ করবে।

স্পেস জোন ইন্ডিয়া এই রুমি-১ (Rhumi-1) নামক হাইব্রিড রকেটটিকে মহাকাশে পাঠিয়েছে

জানা গিয়েছে, তামিলনাড়ুর স্টার্ট-আপ কোম্পানি স্পেস জোন ইন্ডিয়া এই রুমি-১ (Rhumi-1) নামক হাইব্রিড রকেটটিকে মহাকাশে পাঠিয়েছে। এই মহাকাশ অভিযানের উদ্যোক্তা হলেন স্পেস জোন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা আনন্দ মেগালিঙ্গমের। অভিযানে তাঁকে দিশা দেখিয়েছেন ইসরোর প্রাক্তন অধিকর্তা মিলস্বামী আন্নাদুরা। প্রসঙ্গত, স্পেস জোন ইন্ডিয়া হল একটি অ্যারো-টেকনোলজি কোম্পানি যা চেন্নাইতে অবস্থিত এবং এর লক্ষ্য হল স্বল্পমূল্যের এবং পুনর্ব্যবহারযোগ্য সামগ্রী দিয়ে রকেট তৈরি করা। এর পাশাপাশি, এই সংস্থা প্রশিক্ষণও দেয় অ্যারো ডাইনামিক নীতি, স্যাটেলাইট টেকনোলজি, ড্রোন টেকনোলজি, রকেট টেকনোলজি (Reusable Hybrid Rocket) প্রভৃতি বিষয়ে। এর পাশাপাশি এই সমস্ত বিষয়গুলিতে কেরিয়ার তৈরি করলে কী কী সুফল মিলবে তাও বলে এই সংস্থা। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং, আর্ট এবং সায়েন্স কলেজ, বেসরকারি এবং সরকারি স্কুলকে যুক্ত করে কাজ করে থাকে স্পেস জোন ইন্ডিয়া (SZI)।

আরও পড়ুন: ঔপনিবেশিকতার চিহ্ন! ডাক্তারদের সমাবর্তনে কালো পোশাক বাতিল কেন্দ্রের

ভারতের প্রথম পুনর্ব্যবহারযোগ্য রকেট রুমি-১-এর খুঁটিনাটি (Rhumi-1)

জানা গিয়েছে, রকেটের এয়ারফ্রেমে কার্বন ফাইবার, কাচের ফাইবার ব্যবহার করা হয়েছে। এছাড়া, রকেটে পাইরো টেকনিক পদ্ধতির সাহায্যে প্যারাশ্যুট ডেপ্লয়মেন্ট সিস্টেমও রয়েছে। হাইব্রিড প্রপালশন সিস্টেমও রয়েছে (Reusable Hybrid Rocket)। জ্বালানি হিসাবে নাইট্রাস অক্সাইড আর ওয়াক্স ফুয়েল সলিড ফুয়েল ব্যবহার করা হয়েছে। ট্রাইনাইট্রোটোলুইন (TNT) এই রকেটের ক্ষেত্রে ব্যবহার করা হয়নি।

 


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

madhyom news

news in bengali

Rhumi1

reusable hybrid rocket

Indias First reusable hybrid rocket


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর