img

Follow us on

Monday, Sep 16, 2024

Supermoon: রাখি পূর্ণিমায় রাতের আকাশে সুপার-ব্লু মুন! ভারতে কখন দেখা যাবে?

Blue Moon: সোমবার রাতের আকাশে ব্লু-মুন! জানেন এর বৈশিষ্ট্য?

img

মস্কোর আকাশে সুপারমুন।

  2024-08-19 12:51:58

মাধ্যম নিউজ ডেস্ক: রাখি পূর্ণিমায় ফের বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। ১৯ অগাস্ট সোমবার রাতের আকাশে দেখা যাবে সুপারমুন। চলতি বছরে চারবার সুপারমুন (Supermoon) দেখতে পাওয়ার ঘোষণা হয়েছিল আগেই। এদিন বছরের প্রথম সুপারমুন দেখবে পৃথিবীর মানুষ। মধ্যরাতে ভারতের আকাশে দৃশ্যমান হবে সুপারমুন বা ব্লু মুন (Blue Moon)। সুপারমুন বলার অর্থ এই সময় পৃথিবী থেকে সবচেয়ে উজ্জ্বল দেখায় চাঁদকে।

কাকে বলে সুপারমুন

নাসার তরফে জানানো হয়েছে, চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করে অর্থাৎ পৃথিবীর ৯০ শতাংশ কাছে অবস্থান করে তখনই তাকে বলা হয় সুপারমুন। ১৯৭৯ সালে জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড নোলে এই নামকরণ করেন। সুপারমুন (Supermoon) অন্যান্য দিনের তুলনায় ৩০ শতাংশ উজ্জ্বল ও আকারেও ১৪ গুণ বড় হয়ে দৃশ্যমান হয় আকাশে। খালি চোখেই ফারাক বোঝা যায়। দূষণ যেখানে কম, সেখান থেকে ভালো ভাবে দেখা যাবে সুপারমুন।

ব্লু মুন কি নীল!

সুপারমুন (Supermoon) হওয়ার পাশাপাশি, এবার ব্লু মুন হিসেবেও ধরা দিতে চলেছে চাঁদ। তবে ব্লুমুনে-এর অর্থ চাঁদের রং নীলাভ নয়। এক ঋতুতে পূর্ণিমায় যে চারটি পূর্ণচন্দ্র দেখা যায়, তার মধ্যে তৃতীয়টিকে বলা হয় ব্লু মুন (Blue Moon)। ১৫২৮ সাল থেকে ব্লু মুন দেখার রেকর্ড রয়েছে। পশ্চিমি বিশ্বে একে বিট্রেয়ার মুন-ও বলে। সময়ের আগে আকাশে চাঁদের উদয় ঘটার জন্য এমন নাম। সেখান থেকেই এমন নামকরণ। এটাকে জ্যোতির্বিজ্ঞানী বিরল বলে আখ্যা দেন।

কখন, কোথা থেকে দেখবেন

ভারতে ১৯ অগাস্ট রাতে এবং ২০ অগাস্ট ভোরবেলা আকাশে দেখা যাবে সুপারমুন (Supermoon)। নেপালে ২০ অগাস্ট সকালে দৃশ্যমান হবে। ইউরোপ এবং আমেরিকায় ১৯ অগাস্ট রাতে দেখা যাবে। আমেরিকায় ওইদিন দুপুর থেকে চোখে পড়বে। সেখানে তিন দিন চাঁদকে ওই অবস্থায় দেখা যাবে বলে জানা গিয়েছে। সোমবারের পর, এ বছর সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে পরবর্তী সুপারমুন দেখা যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supermoon

Rakhi Purnima

Bangla News 

raksha bandhan

Supermoon in the Sky

Bluemoon in the Sky

Bluemoon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর