img

Follow us on

Monday, Sep 16, 2024

Vikram Sarabhai: আজ ইসরোর প্রাণপুরুষ বিক্রম সারাভাইয়ের জন্মবার্ষিকী, জানুন তাঁর অবদান

ISRO Founder Birth Anniversary: ভারতের মহাকাশ বিজ্ঞানে কী কী অবদান বিক্রম সারাভাইয়ের? জানুন তাঁর সম্পর্কে ৯টি আকর্ষণীয় তথ্য

img

বিক্রম সারাভাই, সংগৃহীত চিত্র

  2024-08-12 12:43:54

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের জনক বিক্রম সারাভাই (Vikram Sarabhai)। আজ তাঁর জন্মবার্ষিকী। ১৯১৯ সালের ১২ অগাস্ট গুজরাটের বিখ্যাত সারাভাই পরিবারে জন্মগ্রহণ (ISRO Founder Birth Anniversary) করেন বিক্রম সারাভাই। ভারতীয় মহাকাশ গবেষণার অন্যতম পথিকৃৎ বিক্রম সারাভাই। জাতীয় স্তরে গঠনমূলক বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান অনস্বীকার্য। আজ তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে আসুন জেনে নিন সারাভাই সম্পর্কে ৯টি আকর্ষণীয় তথ্য। 

সারাভাইয়ের ভারতে প্রত্যাবর্তন এবং ইসরো প্রতিষ্ঠা 

সারাভাইয়ের (Vikram Sarabhai) প্রাথমিক শিক্ষা ভারতের সেন্ট জন্স কলেজ থেকে। এরপর তিনি তাঁর উচ্চশিক্ষা কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে শেষ করে ১৯৪৭ সালে তিনি ডক্টরেট উপাধি অর্জন করেছিলেন।এরপর সেখান থেকে ভারতে ফিরে আসার পর ডক্টর বিক্রম সারাভাই আমেদাবাদ ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি প্রতিষ্ঠা করেন। একইসঙ্গে আমেদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ভিত্তি স্থাপন করেছিলেন তিনি। 

পিআরএল প্রতিষ্ঠা 

'ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি' (পিআরএল) ভারতের মহাকাশ বিজ্ঞানের জন্মস্থান বলে বিবেচিত হয়। ১৯৪৭ সালের নভেম্বর মাসে বিক্রম সারাভাই এটি প্রতিষ্ঠা করেছিলেন।  

আইআইএম প্রতিষ্ঠা

এছাড়াও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) প্রতিষ্ঠা করেন তিনি। কমিউনিটি সায়েন্স সেন্টারের ধারণারও পথপ্রদর্শক তিনি, যার লক্ষ্য শিশুদের ব্যাপকভাবে বিজ্ঞান শিক্ষা প্রদান করা এবং তাদের মধ্যে বিজ্ঞান চেতনার বিকাশ ঘটানো।

একাধিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা 

আমেদাবাদে নেহরু ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট, আমেদাবাদ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ রিসার্চ অ্যাসোসিয়েশন এবং সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্ল্যানিং অ্যান্ড টেকনোলজি সহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য অবদান গুলির মধ্যে অন্যতম।

বিজ্ঞান, শিক্ষা এবং শিল্পকলায় অবদান

বিক্রম সারাভাই (Vikram Sarabhai) ছিলেন একজন দূরদর্শী নেতা যিনি ভারতের বিজ্ঞান, শিক্ষা এবং শিল্পকলায় উল্লেখযোগ্য অবদান রেখেছিলে। তাঁর স্ত্রী মৃণালিনী সারাভাইয়ের সঙ্গে তিনি দর্পনা অ্যাকাডেমি অফ পারফরমিং আর্টস প্রতিষ্ঠা করেন।

সারাভাই কর্তৃক প্রতিষ্ঠিত কিছু সুপরিচিত প্রতিষ্ঠান 

তিরুবনন্তপুরুম বিক্রম সারাভাই (Vikram Sarabhai) স্পেস সেন্টার, কালপাক্কামে ফাস্টার ব্রিডার টেস্ট রিঅ্যাক্টর, কলকাতায় ভ্যারিয়েবল এনার্জি সাইক্লোট্রোন প্রজেক্ট সহ আরও বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন তিনি।

আরও পড়ুন: আরব সাগরে ডুব, সাবমেরিনের চড়ে দ্বারকা দর্শনের সুযোগ

অর্জন

পরমাণু শক্তি কমিশনের (অ্যাটোমিক এনার্জি কমিশন) চেয়ারম্যানও ছিলেন বিক্রম সারাভাই। 

উত্তরাধিকার   

ভারতের চন্দ্রযান-২ মিশনের ল্যান্ডারের নাম ছিল বিক্রম। এর মাধ্যমে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা কর্তৃক মহাকাশ বিজ্ঞান প্রযুক্তি ও গবেষণায় বিক্রম সারাভাই সকলের মনে থেকে যাবেন আজীবন। 

ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ 

১৯৭৫ সালে রুশ কসমোড্রোম থেকে ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ 'আর্যভট্ট'-এর সফল উৎক্ষেপণ হয়। সাফল্যের নেপথ্যে বিক্রম সারাভাইয়ের উল্লেখযোগ্য অবদান ছিল। তবে সুদিন দেখার সৌভাগ্য হয়নি বিক্রমের। ১৯৭১ সালের ৩০ ডিসেম্বর কেরলের তিরুবনন্তপুরুমে মাত্র ৫২ বছর বয়সে প্রয়াণ হয় এই বিজ্ঞানসাধকের।
 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

national news

bangla news

Bengali news

Birth Anniversary

Vikram Sarabhai

news in bengali

ISRO Founder

space icon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর