img

Follow us on

Friday, Sep 20, 2024

Asia Cup 2023: আজ ফের ম্যাচ, ক্লান্ত কোহলি! পাকিস্তান-বধে পাঁচ উইকেটের রহস্য জানালেন কুলদীপ

Virat Kohli: সামনে শুধুই সচিন! বিরাট-ব্যাটে একের পর এক রেকর্ড 

img

পাকিস্তানকে হারিয়ে জয়ের উচ্ছ্বাস টিম ইন্ডিয়ার।

  2023-09-12 11:00:10

মাধ্যম নিউজ ডেস্ক: শ্রীলঙ্কার এই গরমে টানা তিন দিন খেলা বেশ ক্লান্তির, জানালেন কিং কোহলি। রবিবার ২৪ ওভার, সোমবার খেলতে হল ৫৭ ওভার, মঙ্গলবার আবার মাঠে নেমে ১০০ ওভার খেলতে হতে পারে। এশিয়া কাপে ভারতের কঠিন সূচির কথা মেনে নিলেন বিরাট। পাকিস্তানকে হারিয়ে ম্যাচের সেরার পুরস্কার নিতে এসে সঞ্চালক সঞ্জয় মঞ্জরেকরকে আগে ভাগেই কোহলি বলে দিলেন, “আমি অনুরোধ করব আপনি যাতে সাক্ষাৎকারটা খুব ছোট নেন। আমি প্রচণ্ড ক্লান্ত।”

টানা ক্রিকেটের ধকল বিরাটের মুখে

সোমবার বৃষ্টির কারণে স্বাভাবিক সময়ে খেলা শুরু হয়নি। প্রায় দেড় ঘণ্টার বেশি দেরি হয়েছে শুরু হতে। মাঝেও বৃষ্টিতে অনেক ক্ষণ খেলা বন্ধ থেকেছে। পাকিস্তান পুরো ৫০ ওভার খেললে রাত প্রায় ১টা বেজে যেত ম্যাচ শেষ হতে। মঙ্গলবার শ্রীলঙ্কার মুখোমুখি ভারত। ক্লান্তি প্রসঙ্গে কোহলি বললেন, “মাঠে প্রচুর দৌড়ে রান নিয়েছি। প্রত্যেক সময়েই মনে হচ্ছিল, কাল আবার দুপুর ৩টের সময় আমাদের মাঠে নামতে হবে। ভাগ্য ভাল যে আমরা নিয়মিত টেস্ট খেলি। আমি ১০০টার উপর টেস্ট খেলেছি। তাই কী ভাবে পর দিন মাঠে নামতে হয় সেটা আমার জানা। তবে এটাও ঠিক, এই মাঠে প্রচণ্ড গরম। নভেম্বরে আমার ৩৫ বছর বয়স হবে। তাই শরীরের দিকে বাড়তি খেয়াল তো রাখতেই হবে। চাইব যত দ্রুত সম্ভব নিজেকে তৈরি করতে।”

কোহলির রেকর্ড

এদিন এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রান হয়ে গেল কোহলির। দ্রুততম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। সোমবার রিজার্ভ ডে-র দিনে শুরু থেকেই চালিয়ে খেলতে শুরু করেন তিনি। কোহলির আগ্রাসী ব্যাটিংয়ের সামনে পাকিস্তানের ক্রিকেটারেরা দাঁড়াতেই পারেননি। হ্যারিস রউফকে হারিয়ে এমনিতেই একটু চাপে ছিল পাকিস্তান। শাহিন আফ্রিদি, নাসিম শাহেরা কোহলির আগ্রাসনের সামনে দাঁড়াতে পারেননি। এই নিয়ে ২৭৭ ইনিংসে ১৩ হাজার রান করলেন কোহলি। টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে, যিনি ৩২১ ইনিংসে ১৩ হাজার রান করেছিলেন। শাহিনের বলে দু’রান নিয়ে এই কৃতিত্ব অর্জন করেন কোহলি। এক দিনের ক্রিকেটে ৪৭তম শতরান হল কোহলির। শীর্ষে থাকা সচিনের থেকে আর দু’টি শতরান পিছনে তিনি।

আরও পড়ুন: কুলদীপের কেরামতি! কোহলি-রাহুলের শতরান, পাকিস্তানের বিরুদ্ধে সহজ জয় ভারতের

কুলদীপের কেরামতি

কিছু দিন পরে ভারতের মাটিতে শুরু হচ্ছে এক দিনের বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় ভারতের অন্যতম অস্ত্র কুলদীপ যাদব। পাঁচ উইকেট নিয়ে একার হাতে পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়ে এদিন কুলদীপ বলেন, “চার বছর আগে ২০১৯-এর বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে খেলেছিলাম। ওদের দলের বেশির ভাগ ক্রিকেটারকেই চিনি। তাই স্পিন ওরা কী ভাবে খেলে সেটাও জানি। চেষ্টা করেছিলাম বলের মধ্যে বৈচিত্র আনতে। উইকেট লক্ষ্য করে বল করতে চেয়েছিলাম। স্পিন ভাল খেলে এমন দলের বিরুদ্ধে খেলার সুবাদে দেখেছি, ওরা শুধু সুইপ এবং রিভার্স সুইপ মারার চেষ্টা করে। ওখানেই উইকেট নেওয়ার সুযোগ চলে আসে।”

কুলদীপ জানিয়েছেন, পাঁচ উইকেট নেওয়া কখনওই তাঁর লক্ষ্য ছিল না। তিনি চেয়েছিলেন ভাল বল করতে। কুলদীপের কথায়, “প্রথম ওভার থেকেই ভাল ছন্দ পেয়ে গিয়েছিলাম। ধারাবাহিক ভাবে ভাল বল করে গিয়েছি। পাঁচ উইকেট পেলে ভাল লাগে ঠিকই। কিন্তু চারটে উইকেট পেয়ে যাওয়ার পরে কখনও ভাবি না যে আর একটা উইকেট আমাকে পেতেই হবে। সেই মুহূর্তে ভাল লেংথে বল করাই আমার লক্ষ্য থাকে। কিন্তু পাঁচ উইকেট পাওয়ার অনুভূতি যে আলাদা সেটা স্বীকার করতে বাধা নেই।”

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

India vs Pakistan

Asia Cup 2023

Kuldeep Yadav


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর