img

Follow us on

Friday, Sep 20, 2024

India vs Pakistan: পাক পেস আক্রমণকে সমীহ কোহলির! কোন ছকে জয়ের খোঁজে রোহিত?

Rohit Sharma: "পাকিস্তানকে হারাতে সেরাটা দিতেই হবে" বললেন রোহিত

img

হালকা মেজাজে বিরাট কোহলি।

  2023-09-02 12:11:22

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত- পাকিস্তান ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। নাছোড় মনোভাব নিয়ে মাঠে নামে দুই দলই। বিনা যুদ্ধে কেউ কাউকে বাইশ গজের এক ইঞ্চিও ছাড়তে রাজি থাকে না। ম্যাচের আগে তা আরও একবার স্পষ্ট করে দিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বিপক্ষ বোলারদের সমীহ করলেও তাঁদের বিরুদ্ধে নিজের সেরাটা দিতে বদ্ধ পরিকর সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলিও। 

পাক দলকে সমীহ

ওয়ান ডে ফর্ম্যাটে এখনও পর্যন্ত পাকিস্তানের সঙ্গে মোট ১৪ বারের সাক্ষাতে ৭বার ভারত জয় ছিনিয়ে নিয়েছে। পাকিস্তান পাঁচবার জিতেছে। শেষ পাঁচবারের সাক্ষাতেও ভারত চারবার জিতেছে। এই পরিস্থিতিতে আজকের ম্যাচে খাতায় কলমে এগিয়ে রয়েছে ভারতীয় দল। তবে উল্টোদিকে যখন পাকিস্তান, তখন তো কোনওভাবেই হাল্কাভাবে নেওয়া উচিত নয়। অভিমত রোহিতের। ভারত অধিনায়ক বলছেন, ''দেখুন, নেটে তো আর শাহিন, নাসিম বা রউফকে খেলতে পারব না। যারা আছে তাদের নিয়ে অনুশীলন করি। তবে প্রত্যেকেই ভাল মানের বোলার। তাই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ওদের বিরুদ্ধে ম্যাচ জিততে চাই।''

প্রতিপক্ষ শিবিরকে সমীহ করে রোহিত বলছেন, ''সাম্প্রতিক কালে এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতে পাকিস্তান ভাল খেলছে। বিশ্বের এক নম্বর দল হওয়া কঠিন ব্যাপার। তাই নিজেদের কাল একটা পরীক্ষার মধ্যে ফেলতে পারব। তবে উল্টো দিকে কোন দল রয়েছে তা ভাবতে চাই না। মাঠে নেমে সব কাজ ঠিকঠাক করতে চাই। এশিয়া কাপে ছ’টা দলই কঠিন। যে কোনও দিন যে কোনও দল জিততে পারে।'' নিজের ব্যাটিং প্রসঙ্গে রোহিত বলেন, ''দল যাতে ভালো শুরু করতে পারে, সেটা টপ-অর্ডার ব্যাটার হিসেবে আমার কর্তব্য। আমি বেশিক্ষণ ক্রিজে থাকার চেষ্টা করব। ১৬ বছরে যে যে অভিজ্ঞতা হয়েছে, সেটা ব্যবহার করেই খেলতে চাই।''

বোলাররাই আসল শক্তি

ভারতীয় ব্যাটিং তারকা বিরাট কোহলিও এশিয়া কাপ অভিযান শুরুর আগে পাকিস্তানের বোলিং আক্রমণ নিয়ে মুখ খুলেছেন। ডানহাতি তারকা ব্যাটসম্যানের মতে, বোলিংই পাকিস্তানের আসল শক্তি। তারকা ব্যাটার বলেছেন, ‘আমি মনে করি, বোলিং পাকিস্তানের শক্তি। এবং ওদের কিছু সত্যিই প্রভাবশালী বোলার রয়েছে, যারা তাদের দক্ষতার উপর ভিত্তি করে যে কোনও সময়ে খেলার গতিপথ পরিবর্তন করতে পারে। তাই তাদের মোকাবিলা করার জন্য আপনাকে সেরাটা দিতে হবে।’ কোহলি নিঃসন্দেহে পাকিস্তান বোলারদের জন্য গুরুত্বপূর্ণ উইকেট। আসলে ৩৪ বছরের তারকার পাকিস্তানের বিরুদ্ধে ওডিআইতে একটি দুর্দান্ত রেকর্ড রয়েছে। ১৩ ম্যাচে ৪৮.৭৩ গড়ে ৫৩৬ রান করেছেন। কোহলির ওডিআই-এ সেরা স্কোর ১৮৩ রান করেছিলেন ২০১২ সালের এশিয়া কাপের সময়ে। তাও চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে। 

আরও পড়ুন: সম্মুখসমরে ভারত-পাকিস্তান! বৃষ্টির সম্ভাবনা কতটা?

রেকর্ড ভারতের পক্ষে

পাল্লেকেলে স্টেডিয়ামে ওয়ান ডে-তে ভারতের রেকর্ড অবশ্য দেশের ক্রিকেটপ্রেমীদের উৎসাহিত করে তোলার মতোই। কারণ, এই মাঠে ওয়ান ডে-তে এখনও পর্যন্ত অপরাজিত ভারতীয় দল। পাল্লেকেলে স্টেডিয়ামে এখনও পর্যন্ত ৩টি ওয়ান ডে ম্যাচ খেলেছে ভারত। ৩টি ম্যাচেই জিতেছে টিম ইন্ডিয়া। জয়যাত্রা শুরু হয়েছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। বিরাট কোহলির নেতৃত্বে দুটি ম্যাচ জিতেছে ভারত। তিন ম্যাচেই ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India vs Pakistan

Rohit Sharma

Asia Cup 2023

Bangla News 

Virat Koholi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর