img

Follow us on

Sunday, Jul 07, 2024

Chess World Cup Final: এবার টাই-ব্রেক! কার্লসেনের বিরুদ্ধে দ্বিতীয় গেমও ড্র প্রজ্ঞানন্দের

Rameshbabu Praggnanandhaa: দাবা বিশ্বকাপের পরেই কলকাতায় আসছেন প্রজ্ঞানন্দ, সঙ্গে বিশ্বনাথন আনন্দ

img

কার্লসেনের বিপক্ষে দ্বিতীয় গেমও ড্র প্রজ্ঞাননন্দের।

  2023-08-23 19:26:00

মাধ্যম নিউজ ডেস্ক: দাবা বিশ্বকাপের (Chess World Cup Final) ফাইনালে প্রথম গেম গতকাল ড্র হয়েছিল। আজ, বুধবার দ্বিতীয় গেমেও ড্র করলেন আর প্রজ্ঞানন্দ ও ম্যাগনাস কার্লসেন। এদিন ৩০টি চালের পরই দ্বিতীয় গেম ড্র হয়ে যায়। আগামী কাল টাই ব্রেকের মাধ্যমেই চ্যাম্পিয়ন নির্বাচিত করা হবে। প্রজ্ঞানন্দের (Rameshbabu Praggnanandhaa) সামনে বিশ্বকাপ ফাইনাল জিতে ইতিহাস গড়ার হাতছানি। অন্যদিকে প্রথমবার বিশ্বজয়ের স্বাদ পেতে চান কিংবদন্তী কার্লসেন। 

বিশ্বজয়ই লক্ষ্য

বৃহস্পতিবার যিনি জিতবেন, বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তিনি পেয়ে যাবেন ১ লক্ষ ১০ হাজার মার্কিন ডলার পুরস্কারমূল্য। ভারতীয় মুদ্রায় অঙ্কটা প্রায় এক কোটি টাকা। ২১ বছর আগে (২০০২ সালে) বিশ্বনাথন আনন্দ শেষ ভারতীয় হিসাবে দাবা বিশ্বকাপ জিতেছিলেন। তারপর থেকে আর কোনও ভারতীয় বিশ্বখেতাব জেতেননি। আগামী কাল দুটো টাই ব্রেকে মুখোমুখি হবেন প্রজ্ঞানন্দ ও কার্লসেন। ১৮ বছরের ভারতের বিস্ময় প্রতিভা কার্লসেনকে বেগ দিতে পারেন কি না তা দেখার অপেক্ষায় আপামত ভারতবাসী।

শহরে প্রজ্ঞানন্দ

দাবা বিশ্বকাপের (Chess World Cup Final) পরে কলকাতায় আসছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। এই প্রতিযোগিতার পরেই কলকাতায় ‘টাটা স্টিল দাবা প্রতিযোগিতা’ খেলতে আসবেন প্রজ্ঞানন্দ। শুধু তিনি নন, দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা চার ভারতীয় দাবাড়ুকেই দেখা যাবে প্রতিযোগিতায়। ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে থাকবেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। ৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ন্যাশনাল লাইব্রেরিতে হবে প্রতিযোগিতা। 

আরও পড়ুন: ল্যান্ডারের ‘সফট ল্যান্ডিং’ নয়, বিজ্ঞানীদের চিন্তায় রেখেছে চাঁদের ধুলো! কেন?

ওপেন ও মহিলা, দু’টি বিভাগই থাকবে। দু’টি বিভাগে আবার র‌্যাপিড ও ব্লিৎজ নিয়মে খেলা হবে। দু’টি বিভাগে ১০ জন করে প্রতিযোগী অংশ নেবেন। প্রজ্ঞানন্দ ছাড়াও বাকুতে দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা ডি গুকেশ, বিদিত গুজরাতি ও অর্জুন এরিগাইসিও প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। ভারতের আর এক দাবাড়ু পি হরিকৃষ্ণও অংশ নেবেন প্রতিযোগিতায়। অর্থাৎ, ওপেন বিভাগে ১০ জনের মধ্যে পাঁচ জন ভারতীয়। বাকি পাঁচ জন বিদেশি দাবাড়ু। মহিলাদের বিভাগেও রয়েছেন ১০ জন প্রতিযোগী। সেখানে সব থেকে বড় মুখ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন চিনের ওয়েনজুন জু। ভারতীয়দের মধ্যে থাকছেন প্রজ্ঞানন্দের দিদি রমেশবাবু বৈশালী, কোনেরু হাম্পি, হরিকা দ্রোণাবল্লি, সবিথা শ্রী ও বন্তিকা আগরওয়াল।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Rameshbabu Praggnanandhaa

Chess

Viswanathan Anand

Chess World Cup Final


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর