img

Follow us on

Sunday, Jul 07, 2024

Chess World Cup 2023: ইতিহাস প্রজ্ঞানন্দের! দাবা বিশ্বকাপের ফাইনালে সামনে কার্লসেন

R Praggnanandhaa : মেন্টর বিশ্বনাথন আনন্দের পর প্রজ্ঞানন্দ, বিশ্ব খেতাব দখলের লড়াইয়ে ভারতের তরুণ গ্র্যান্ডমাস্টার

img

রমেশবাবু প্রজ্ঞানন্দ।

  2023-08-22 10:34:45

মাধ্যম নিউজ ডেস্ক: দাবা বিশ্বকাপের ফাইনালে (Chess World Cup 2023) ১৮ বছরের রমেশবাবু প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। দ্বিতীয় ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপের ফাইনালে উঠলেন। এর আগে ২০০০ এবং ২০০২ সালে বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এই কৃতিত্ব অর্জন করেছিলেন। আজারবাইজানের বাকুতে বিশ্ব ব়্যাঙ্কিংয়ের তিন নম্বর দাবাড়ু ফাবিয়ানো কারুয়ানাকে টাইব্রেকে ৩.৫-২.৫ ব্যবধানে হারিয়েছেন ভারতীয় চেস খেলোয়াড়। ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন প্রজ্ঞার গর্বিত মেন্টর বিশ্বনাথন আনন্দ। তিনি লেখেন, “প্রাগ ফাইনালে পৌঁছে গিয়েছে। টাইব্রেকে ফাবিয়ানো কারুয়ানাকে হারিয়েছে। এবার সামনে ম্যাগনাস কার্লসেন। কী দারুণ পারফরম্যান্স।” 

কঠিন লড়াইয়ের পর ইতিহাস

বিশ্বনাথন আনন্দের পর এই প্রথম ভারতের কোনও খেলোয়াড় ফাইনালে উঠলেন। ফাইনালে তিনি খেলবেন ম্যাগনাস কার্লসেনের বিপক্ষে। বিশ্বের তিন নম্বর কারুয়ানার বিরুদ্ধে প্রজ্ঞানন্দের লড়াই মোটেই সহজ ছিল না। রবিবার প্রথম দু’টি ক্লাসিক্যাল গেম ড্র হয়েছিল। ফলে সোমবার ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। সেখানেই জিতে গেলেন ভারতের খেলোয়াড়। তিনি ৩.৫-২.৫ পয়েন্টে জিতেছেন।

দাবা বিশ্বকাপ প্রথম আয়োজিত হয়েছিল ২০০০ সালে। এর পরে ফের এটি আয়োজিত হয় ২০০২ সালে। প্রথম দু’বারই এই বিশ্বকাপ জিতেছিলেন আনন্দ। কিন্তু তখন এটি বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। ২০০৫ সাল থেকে এটি বিশ্ব দাবা প্রতিযোগিতার অংশ হয়ে যায়। তার পর থেকে প্রতি দু’বছর অন্তর এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। কিন্তু ফাইনালে ওঠা তো দূর, কোনও ভারতীয় খেলোয়াড় সেমিফাইনালেও পৌঁছতে পারেননি। অবশেষে সেই আক্ষেপ মিটল।

আরও পড়ুন: এশিয়া কাপের দল ঘোষণা করলো ভারত, ফিরলেন লোকেশ রাহুল, শ্রেয়স আইয়ার

সামনে শুধুই কার্লসেন

বিশ্বকাপে শেষ হাসি হাসতে হলে এই টিনএজার দাবাড়ুকে মোকাবিলা করতে হবে বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনের (Magnus Carlsen)। একদিকে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অন্যদিকে ভারতের দাবার জগতের উঠতি প্রতিভা। অতীতে কার্লসেনকে হারিয়ে ‘অঘটন’ ঘটিয়েছেন টিনএজার প্রজ্ঞানন্দ। বিশ্ব চ্যাম্পিয়ন হতে গেলে সেই পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটাতে হবে তাঁকে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Rameshbabu Praggnanandhaa

Chess

Chess World Cup 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর