img

Follow us on

Sunday, Sep 08, 2024

Copa America 2024: লড়াই করেও পারল না কলম্বিয়া, ১৬ বার কোপা জয় আর্জেন্টিনার

Argentina: ইতিহাস মেসিদের! ফাইনালে হার কলম্বিয়ার, পর পর দু’বার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

img

ফের কোপা জয় আর্জেন্টিনার।

  2024-07-15 13:08:26

মাধ্যম নিউজ ডেস্ক: পর পর দুবার কোপা জয় (Copa America 2024) আর্জেন্টিনার। ম্যাচে ফেভারিটি হিসেবেই খেলতে নেমেছিল বিশ্বজয়ীরা। কিন্তু এদিন তাঁদের বেশ টক্কর দেয় কলম্বিয়া। খেলার অধিকাংশ সময়ই পাওয়ার ফুটবল খেলছিল হলুদ জার্সিধারীরা। ২০০১ সালের চ্যাম্পিয়ন কলম্বিয়া। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে পাল্লা দিয়ে লড়াই করছিল। কিন্তু কোপা জয় হল না কলম্বিয়ার। শেষ অবধি ১-০ ব্যবধানে এবারের কোপা আমেরিকা জিতল আর্জেন্টিনা (Argentina)। 

দুরন্ত লড়াই (Copa America 2024)

রোমাঞ্চে ভরা এক কোপা আমেরিকা (Copa America 2024) ফাইনালের সাক্ষী রইল সারা বিশ্ব। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে ৯০ মিনিট অবধি আর্জেন্টিনা (Argentina) ও কলম্বিয়া (Colombia) দুই দলের কেউই কোনও গোল করতে পারেননি। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। একটা সময় মনে হচ্ছিল ম্যাচ গড়াবে টাইব্রেকারে। কিন্তু চলতি কোপায় যখনই নেমেছেন, গোল করেছেন লাউতারো মার্টিনেজ। আরও এক বার সেই কাজটা করলেন তিনি। এবারের কোপায় বার বার আর্জেন্টিনার ত্রাতা হয়ে উঠেছেন তিনি। আরও এক বার হলেন। এদিন ১১২ মিনিটের মাথায় লো সেলসোর পাস ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করে গোল করেন লাউতারো। তার পরে সোজা ছুটে যান ডাগ আউটে বসে থাকা মেসির দিকে। জড়িয়ে ধরেন, বুঝিয়ে দেন তাঁদের রাজা তিনিই।  মার্টিনেজ এবারের কোপা আমেরিকার টপ স্কোরার। মোট ৫টি গোল করেছেন তিনি। 

মেসির চোট (Argentina)

এদিন খেলা শুরুর পর থেকেই মাঠে অস্বস্তিতে ছিলেন ফুটবলের রাজপুত্র লিয়োনেল মেসি। শরীর আর সায় দিচ্ছে না। ৩১ মিনিটের মাথায় হ্যামস্ট্রিংয়ে চোট পান। খেলার ৬৪ মিনিটের মাথায় বড় ধাক্কা খায় আর্জেন্টিনা। প্রথমার্ধের চোট সামলে দ্বিতীয়ার্ধে নামলেও ভাল দেখাচ্ছিল না মেসিকে। একটি স্প্রিন্ট টানতে গিয়ে নিজেই পড়ে যান তিনি। কোনও ভাবেই আর খেলা চালাতে পারেননি তিনি। মাঠ ছাড়েন মেসি। বেঞ্চে বসে নিজেকে সামলাতে পারেননি তিনি। প্রথমে এক পায়ের জুতো ছুড়ে ফেলেন। হাত দিয়ে মুখ ঢেকে হাউ হাউ করে কাঁদছিলেন মেসি। বোঝা যাচ্ছিল, ফাইনালে খেলতে না পারার যন্ত্রণা তাঁর চোখ বেয়ে গড়িয়ে পড়ছিল। মেসি ওঠার পরে কাঁদতে দেখা যায় আর্জেন্টিনার সমর্থকদেরও। কিন্তু দুঃখ ভোলালেন মার্টিনেজ।

ইতিহাস আর্জেন্টিনার (Argentina)

কোপার (Copa America 2024) সেরা লিওনেল মেসির আর্জেন্টিনা (Argentina)। এতদিন উরুগুয়ে ও আর্জেন্টিনার ঝুলিতে ছিল ১৫টি করে কোপার খেতাব। এবার আর্জেন্টিনা কলম্বিয়াকে হারিয়ে টুর্নামেন্টের ১৬ বারের চ্যাম্পিয়ন হল। এই জয়ের ফলে স্পেনকেও স্পর্শ করল আর্জেন্টিনা। ২০০৮ সালে স্পেন ইউরো জিতেছিল। এরপর ২০১০ সালে বিশ্বকাপ এবং ২০১২ সালে ফের ইউরো কাপ জেতে স্পেন। আর্জেন্টিনা ২০২১ সালে কোপা জিতেছিল। এরপর ২০২২ সালে বিশ্বকাপ জেতেন মেসিরা। এ বার ২০২৪ সালে ফের কোপা আমেরিকা জিতল আর্জেন্টিনা। নীল-সাদা জার্সিধারীরা প্রথমবার কোপা আমেরিকা জিতেছিল ১৯২১ সালে। তারপর থেকে ১৯২৫ সাল, ১৯২৭ সাল, ১৯২৯ সাল, ১৯৩৭ সাল, ১৯৪১ সাল, ১৯৪৫ সাল, ১৯৪৬ সাল, ১৯৪৭ সাল, ১৯৫৫ সাল, ১৯৫৭ সাল, ১৯৫৯ সাল, ১৯৯১ সাল, ১৯৯৩ সাল, ২০২১ সাল এবং ২০২৪ সালে কোপা জিতেছে। এছাড়াও মোট ১৪ বার রানার্স-আপ হয়েছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার খেতাব মোট ন'বার জিতেছে ব্রাজিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Argentina

bangla news

Lionel Messi

Argentina Football

Colombia

Copa America 2024

Copa America 2024 Final

Argentina vs Colombia

Argentina beats Colombia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর