img

Follow us on

Saturday, Oct 05, 2024

ICC World Cup 2023: ভারত-পাকিস্তান সেমিফাইনালে মুখোমুখি হলে ম্যাচ ইডেনে! জাগছে আশা

India vs Pakistan: বিশ্বকাপে ভারত সেমিফাইনালে উঠলে ম্যাচ হতে পারে কলকাতায়! শর্ত একটাই

img

রোহিত শর্মা ও বাবর আজম (ছবি-ফাইল)

  2023-06-28 18:35:13

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রিকেট হোক বা ফুটবল অথবা হকি— ভারত-পাকিস্তান ম্যাচ মানেই এক আলাদা উত্তেজনা। এক আলাদা অনুভূতি। এক আলাদা শিহরণ। সব শহরই চায় এই রুদ্ধশ্বাস পরিবেশের সাক্ষী হতে। তবে, সবার ভাগ্যে শিকে ছেঁড়ে না। বুধবারই প্রকাশিত হয়েছে একদিনের ক্রিকেট বিশ্বকাপের (ICC World Cup 2023) সূচি। আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা (আইসিসি) প্রকাশিত সূচি অনুযায়ী, আসন্ন বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) হাই-ভোল্টেজ গ্রুপ পর্যায়ের ম্যাচ হতে চলেছে লক্ষাধিক দর্শকাসন বিশিষ্ট দেশের বৃহত্তম আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে। সূচি অনুযায়ী, বিশ্বকাপের দুটি সেমিফাইনাল ম্যাচের একটি হবে মুম্বই এবং দ্বিতীয়টি কলকাতায়। 

এবারের বিশ্বকাপের (ICC World Cup 2023) আয়োজক দেশ ভারত। নিয়ম অনুযায়ী, আয়োজক দেশ যদি শেষ চারে ওঠে, তাহলে তারা সেমিফাইনাল কোন মাঠে খেলবে, সেটা পছন্দ করতে পারে। এই সুবিধা হোস্ট নেশনকে দেওয়া হয়ে থাকে। বিসিসিআই সূত্রে খবর, টিম ইন্ডিয়া শেষ চারে উঠলে, মুম্বইতে খেলা পড়বে রোহিত-ব্রিগেডের। টিম ইন্ডিয়ার তেমনটাই পছন্দ। মেন ইন ব্লু-রা চাইছে দল সেমিফাইনালে উঠলে ওয়াংখেড়ে স্টেডিয়ামেই খেলতে। বোর্ডের তরফে তেমনটা জানিয়ে দেওয়া হয়েছে। তাতে সম্মতও হয়েছে আইসিসি।

এক শর্তেই সরতে পারে রোহিতদের ম্যাচ 

তবে, এর মধ্যেও একটা ব্যতিক্রম রয়েছে। কী সেই ব্যতিক্রম? কী সেই শর্ত? জানা যাচ্ছে, সেমিফাইনালে যদি ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়, তাহলে একমাত্র তখনই এই ম্যাচ মুম্বইয়ের পরিবর্তে কলকাতায় হতে পারে। কিন্তু, ভারত তো জানিয়ে দিয়েছে তারা মুম্বইতে খেলবে! এখানেই আসছে শর্ত! বিশ্বকাপে (ICC World Cup 2023) তাদের ভেন্যু নিয়ে একাধিক বদলের সুপারিশ করেছিল পাকিস্তান। একটি বাদে সবকটিই খারিজ করেছে আইসিসি ও বিসিসিআই। ওই একটি শর্ত হল, পাকিস্তান জানিয়েছে, নিরাপত্তার কারণে তারা মুম্বইতে খেলবে না। যা মেনে নিয়েছে ভারতীয় বোর্ডও। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, মুম্বইতে ভারত-পাকিস্তান ম্যাচ করার ঝুঁকি নিতে চায় না বোর্ড। এর প্রধান কারণ হল নিরাপত্তা। 

আরও পড়ুন: উৎসবের দিনে বিশ্বকাপ! সমস্যা হবে না, দাবি সিএবি কর্তাদের

কী বলছে ভারতীয় বোর্ড?

বোর্ড কর্তার মতে, ২০০৮ সালের মুম্বই হামলার পর থেকে আরব সাগরের পাড়ে ভারত-পাকিস্তান ম্যাচ হলেই সমস্যার মুখে পড়েছে বোর্ড। বিভিন্ন রাজনৈতিক দলের হুমকি, বিরোধিতার মুখে পড়তে হয়েছে। ১৯৯১ সালে ভারত-পাক ম্যাচের আগে খুঁড়ে দেওয়া হয়েছিল ওয়াংখেড়ের পিচ! তাই বিশ্বকাপের (ICC World Cup 2023) সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ মুম্বইয়ে আয়োজন করার দিকে ঝুঁকবে না বিসিসিআই। সেক্ষেত্রে, যদি ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) সেমিফাইনাল ম্যাচ হয় তাহলে ইডেন গার্ডেন্সে খেলা হতে পারে। 

এখন সেই আশায় বুক বাঁধছে তিলোত্তমা!

Tags:

India Pakistan Match

Cricket News

Eden Gardens

ICC World Cup 2023

icc odi world cup

cricket world cup

world cup 2023

india pak eden gardens

india pakistan semifinal

india pak semifinal eden


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর