img

Follow us on

Friday, Sep 20, 2024

Heath Streak: প্রয়াত জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার হিথ স্ট্রিক, শোকের ছায়া ক্রিকেট মহলে

৪৯ বছরে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রয়াত হিথ স্ট্রিক! কেমন ছিল তাঁর ক্রিকেট জীবন?

img

প্রয়াত প্রাক্তন ক্রিকেটার হিথ স্ট্রিক। সংগৃহীত চিত্র।

  2023-09-03 16:03:33

মাধ্যম নিউজ ডেস্ক: ক্যান্সারের সঙ্গে লড়াই করে জীবনাবসান হল জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক হিথ স্ট্রিকের (Heath Streak)। তাঁর স্ত্রী নাদিন সামজিক মাধ্যমে এই মৃত্যুর খবর জানান। শনিবার মধ্যে রাতে মৃত্যু হয়েছে বলে জানা গেছে। মৃত্যুর সময় বয়স হয়েছিল ৪৯ বছর।

ক্যান্সারে মৃত্যু (Heath Streak)

স্ট্রিক (Heath Streak) ছিলেন খেলোয়াড় হিসাবে ক্রিকেটের একজন অল রাউন্ডার। গত ছয় মাসে স্ট্রিকের শারীরিক অবস্থার বেশ অবনতি হয়েছিল। দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। কয়েকদিন আগে স্ট্রিকের মৃত্যু নিয়ে একটি গুজব উঠেছিল। কিন্তু এবারের মৃত্যুর খবর পরিবারের তরফ থেকেই জানানো হয়।

তাঁর ক্রিকেট জীবন

১৯৯৩ সালের ১০ নভেম্বর ছিল স্ট্রিকের (Heath Streak) উত্থানের দিন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর আনুষ্ঠানিক পত্তন হয়েছিল। জিম্বাবোয়ের হয়ে ১৮৯ টি ওয়ান ডে ম্যাচ খেলেছিলেন তিনি। টেস্ট ম্যাচ খেলেছেন মোট ৬৫ টি। তিনি টেস্টে মোট রান করেন ১৯৯০ এবং উইকেট পান ২১৬ টি। তিনি দেশের হয়ে ২১টি টেস্ট এবং ৬৮ টি ওয়ান ডে ম্যাচের অধিনায়কত্বও করেন। উল্লেখ্য ২০২১ সালে আইসিসি তাঁকে ৮ বছরের জন্য নির্বাসিত করেছিল। ক্রিকেট খেলায় বিশেষ দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন বলে বিশেষ অভিযোগ উঠেছিল। যদিও স্ট্রিক বলেছিলেন, খেলায় এই ধরনের কোনও রকম দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন না তিনি। দেশের স্বর্ণযুগের সময়ের খেলোয়াড় ছিলেন স্ট্রিক। টেস্টে ১০০ টি ইউকেট পেয়েছিলেন। দেশের হয়ে টেস্টে মোট রান করেন ১০০০ এবং ওয়ান ডে ম্যাচে মোট রান করেন ২০০০ এবং উইকেট অর্জন করেছিলেন ২০০।

স্ত্রীর প্রতিক্রিয়া

স্ত্রী নাদিন স্ট্রিক লিখেছেন, আজ ৩ সেপ্টেম্বরে আমার জীবনের ভালবাসা এবং সন্তানদের বাবা পরীদের দেশে চলে গেছেন। জীবনের শেষ কয়েকটি দিন তিনি পরিবারের সঙ্গে কাটিয়েছেন। স্ট্রিকের আত্মার চির শান্তি কামনা করি।

স্ট্রিক (Heath Streak) নিজে ক্রিকেট জীবন শেষ করে একটি কোচিং শুরু করেছিলেন। বিভিন্ন দলের হয়ে কোচ হিসাবে কাজ করছেন তিনি। এছাড়াও বাংলাদেশের হয়ে বোলিং কোচের বিশেষ ভূমিকা পালন করেন তিনি।

   

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Zimbabwe

Heath Streak


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর