img

Follow us on

Thursday, Sep 19, 2024

Gukesh D: ৩৭ বছর পর গদিচ্যূত বিশ্বনাথন আনন্দ! ভারতের শীর্ষ দাবাড়ু তাঁরই ছাত্র গুকেশ

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে টপকে শীর্ষ স্থান দখল করবেন ১৭ বছরের ডোম্মারাজু গুকেশ

img

মেন্টর বিশ্বনাথন আনন্দকেই ছাপিয়ে গেলেন গুকেশ।

  2023-08-05 15:20:09

মাধ্যম নিউজ ডেস্ক: গত ৩৬ বছর ধরে ভারতীয় দাবায় একচ্ছত্র অধিপতি তিনি। এবার তাঁকে সিংহাসন হারাতে হচ্ছে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে টপকে শীর্ষ স্থান দখল করবেন ১৭ বছরের ডোম্মারাজু গুকেশ (Gukesh D)। আজারবাইজানের বাকুতে বসেছে বিশ্বচ্যাম্পিয়নশিপের আসর। এই প্রতিযোগিতায় দ্বিতীয় রাউন্ড টপকাতেই ভারতীয় দাবাড়ুদের মধ্যে শীর্ষস্থান দখল করেন গুকেশ। তবে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা হবে সেপ্টম্বরে। বিশ্ব দাবা সংস্থা বা ফিড নতুন ক্রমতালিকা প্রকাশ করবে। তখন দ্বিতীয় স্থানে নেমে যাবেন আনন্দ। আর প্রথম স্থানাধিকারী হবেন গুকেশ। 

কোন পথে শীর্ষে

তামিলনাড়ুর তরুণ তুর্কি ডোম্মারাজু গুয়েকেশর উত্থান উল্কার গতিতে। গত এপ্রলে তিনি ফিডের ক্রমতালিকায় তিনি প্রথম ১০০জন দাবাড়ুর মধ্যে জায়গা করে নিয়েছিলেন। এবার প্রথম দশে ঢুকে পড়ার হাতছানি তাঁর সামনে। তৃতীয় ভারতীয় দাবাড়ু হিসেবে এই নজির স্থাপন করবেন গুকেশ। এর আগে পি হরিকৃষ্ণ ও আনন্দ এই কৃতিত্ব অর্জন করেছিলেন। শুধু আনন্দের সিংহাসন ছিনিয়ে নেওয়া নয়, গত জুলাইয়ে তিনি এলো রেটিংয়ে পিছনে ফেলে দিয়েছিলেন আর এক প্রাক্তন বিশ্ব চ্যাম্পয়ন ম্যাগনাস কার্লসেনকে। বিশ্বের সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে ২৭৫০ এলো রেটিং পয়েন্ট অর্জনের রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে।

উচ্ছ্বসিত আনন্দ

গুকেশের কাছে সিংহাসন হারিয়েও উচ্ছ্বসিত আনন্দ। তিনি শুভেচ্ছা জানিয়েছেন তরুণ দাবাড়ুকে। বলেছেন, ‘আজ আমাদের গর্বের দিন। গুকেশের সাফল্য চমকপ্রদ। ও শুধু আমাকে নয়, গত দেড়-দু বছরে বহু তাবড় তাবড় দাবাড়ুকে নিজের প্রতিভার পরিচয় দিয়েছে। ওকে আমি খুব ভালোভাবে জানি। দাবার প্রতি ওর ভালোবাসা, প্যাসন দেখার মতো। দাবা নিয়ে প্রচুর পড়াশোনা করে। সুযোগ পেলেই খেলতে বসে পড়ে। ওর সঙ্গ আমি খেলেছি। বুঝেছি, ও ঝুঁকি নিতে পছন্দ করে। গুকেশ সাহসী খেলোয়াড়। ওর প্রতি আমার শুভেচ্ছা রইল।’ উল্লখ্য, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও শুভেচ্ছা জানিয়েছেন গুকেশকে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Viswanathan Anand

Gukesh D

Gukesh becomes India's No.1 chess player

Anand


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর