img

Follow us on

Sunday, Sep 08, 2024

ICC World Cup 2023: ‘টাইমড আউট’ম্যাথুজ! শাকিবের আবেদনে অবাক ক্রিকেট বিশ্ব, আইন কী বলছে?

Angelo Mathews Timed Out: ক্রিকেটীয় স্পিরিটের অভাব! দিল্লিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে অবাক ঘটনা 

img

ফিরে যাচ্ছেন ম্যাথুজ।

  2023-11-06 18:45:17

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রিকেটের বিশ্বযুদ্ধে অবাক ঘটনা। সোমবার দিল্লির কোটলায় শ্রীলঙ্কা-বাংলাদেশ গুরুত্বহীন ম্যাচ হঠাতই খবরের শিরোনামে। সৌজন্যে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসান। শ্রীলঙ্কার তারকা ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ মাঠে নামতে দেরি করায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের ভিত্তিতে এমসিজি-র আইন মেনে ম্যাথুজকে টাইমড আউট হন। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম কোনও ব্যাটার 'টাইমড আউট' হলেন।

ক্রিকেটের নিয়ম

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ৪০.১ ধারায় ‘টাইমড আউট’-র বিষয়টি উল্লেখ করা হয়েছে। ৪০.১.১ ধারা অনুযায়ী, কোনও উইকেট পড়লে বা কোনও ব্যাটার রিটায়ার করে গেলে পরবর্তী ব্যাটারকে তিন মিনিটের মধ্যে পরবর্তী বলের মুখোমুখি হতে হবে। যদি সেই সময়ের মধ্যে নয়া ব্যাটার স্ট্রাইক না নেন, তাহলে তিনি ‘আউট’ বলে বিবেচিত হবেন। সেটা 'টাইমড আউট' দেওয়া হবে বলে ৪০.১.১ ধারায় জানানো হয়েছে। কোনও ব্যাটার ‘টাইমড আউট’ হলে কার নামে সেই উইকেট যুক্ত হবে? মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ৪০.২ ধারা অনুযায়ী, কোনও ব্যাটার যদি ‘টাইমড আউট’ হন, তাহলে বোলার কোনও কৃতিত্ব পাবেন না। 

ম্যাথুজ বনাম শাকিব

এদিন সমরা়বিক্রমা আউটের পর প্যাভিলিয়ন থেকে ছুটতে ছুটতেই মাঠে নামেন ম্যাথুজ। কিন্তু হেলমেট সমস্যার কারণে ম্যাথুজ আম্পায়ারের সঙ্গে কথা বলতে গিয়ে তিন মিনিটের বেশী সময় নিয়ে ফেলেন। এটা বুঝতে পেরে স্পোর্টিং স্পিরিট ভুলে টাইম আউটের আবেদন করেন শাকিব। নিয়মের বেড়াজালে বন্দি আম্পয়ার ম্যাথুজকে আউট দেন। কোনও বল না খেলে, ক্রিজে না নেমেই আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে টাইম আউট হলেন ম্যাথুজ। এদিন শ্রীলঙ্কার ইনিংসের ২৫ তম ওভারে হয় এই ঘটনা। সেই ওভারে বল করছিলেন অধিনায়ক শাকিব নিজে। যদিও বাংলাদেশের সমর্থকরাও তাদের অধিনায়কের এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Shakib Al Hasan

ICC World Cup 2023

Angelo Mathews

Timed Out


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর