img

Follow us on

Saturday, Oct 05, 2024

ICC World Cup 2023: রোহিতের হাতে কাপ দেখার স্বপ্ন! ইডেন কেন সমর্থন জানাল দক্ষিণ আফ্রিকাকে?

Eden Gardens: ২০০৩-এর স্মৃতি এখনও তাজা! ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়া, চায়নি কলকাতা

img

ইডেনের গ্যালারি। শতরানের পর ডেভিড মিলার।

  2023-11-17 08:44:05

মাধ্যম নিউজ ডেস্ক: প্রিন্স অফ ক্যালকাটার চোখের সামনে থেকে বিশ্বকাপ নিয়ে গিয়েছিলেন রিকি পন্টিং। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ফাইনালে ভারত হেরেছিল ১২৫ রানে। তাই কলকাতা যেন কোনওভাবেই চায় না ফাইনালে মুখোমুখি হোক ভারত-অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার ইডেনের গ্যালারি অন্তত তাই বলছিল। আমেদাবাদে রোহিতের হাতে যে কোনও মূল্যে কাপ দেখার স্বপ্নই বুনে চলেছে কলকাতা-সহ গোটা দেশ।

প্রোটিয়াদের সমর্থন

বৃহস্পতিবার, টসে জিতে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে এলে উল্লাসে ফেটে পড়ে ক্রিকেটের নন্দনকানন। কিন্তু দ্রুত উইকেট পড়ে গেলে খানিকটা চুপ করে যায় ইডেন। এরপর ডেভিড মিলার সেঞ্চুরি করতেই শব্দব্রহ্ম ইডেনে। ওঠে মেক্সিকান ঢেউ-ও। আর দ্বিতীয় পর্বে! গ্যালারি যেন মনে প্রাণে চাইছিল, ২১২ রানের পুঁজি নিয়ে কোনও ম্যাজিক হোক। বেশ কিছু হাফ-চান্স, ইডেনের হতাশা বাড়াল। অস্ট্রেলিয়া তিন উইকেট হারাতেই ফের মেক্সিকান ওয়েভ গ্যালারিতে। শামসি-মহারাজের কোনও ডেলিভারি টার্ন করতেই ম্যাজিকের প্রত্যাশা বাড়ল। কিন্তু পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের রোখা সহজ নয়। নক-আউটে ব্যাগি গ্রিনরা যে ভয়ঙ্কর তা বিলক্ষণ জানে কলকাতা।

আতঙ্ক অস্ট্রেলিয়া

বিশ্বকাপ রেকর্ড অস্ট্রেলিয়ার পক্ষে। পুরুষদের একদদিনের ক্রিকেট বিশ্বকাপে ভারত এবং অস্ট্রেলিয়া মোট ১৩ বার একে অপরের বিরুদ্ধে খেলতে নেমেছে। এরমধ্যে অস্ট্রেলিয়া ক্রিকেট দল আটটা ম্যাচে জয়লাভ করেছে। ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৮৩ সালে, ১৯৮৭ সালে, ২০১১ সালে এবং ২০১৯ সালে এবং চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে জয়লাভ করেছিল। ২০০৩ সালে এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই টিম ইন্ডিয়া ফাইনাল ম্যাচ খেলতে নেমেছিল। ২০১৫ সালে এই দুই দলের মধ্যে সেমিফাইনাল ম্যাচে টক্কর হয়। দুবারই পরাজিত হয় ভারত। একদিনের ফরম্যাটে রেকর্ডের দিকে তাকালেও অস্ট্রেলিয়া অনেকটাই এগিয়ে থাকবে। এখনও পর্যন্ত মোট ১৫০টি ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত জিতেছে ৫৭টি ম্যাচে। আর ৮৩টি ম্যাচে তারা হেরে গিয়েছে। এছাড়া ১০টি ম্যাচ অমীমাংসিত রয়েছে।

আরও পড়ুন: আবারও আটকে গেল দক্ষিণ আফ্রিকা! ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়া

রেহিতদের নিয়ে আশা

সময় বদলেছে। পরিবর্তন হয়েছে মানসিকতার। রোহিতের ভারত এখন অবশ্য অপরাজেয়। চলতি বিশ্বকাপের ১০টি ম্যাচের ১০টিতেই জিতেছে মেন-ইন-ব্লু। সোনার স্বপ্ন বাস্তবায়িত করার ক্ষেত্রে আর মাত্র একটা ধাপ দূরে কোহলি-শামিরা। রোহিতের ভারত শুধু জিততে জানে। তাই ইডেনে বৃহস্পতিবার, ম্যাচ শেষে ছিল একটাই আওয়াজ এবার ২০০৩-এর বমধুর প্রতিশোধ নিতে হবে। কলকাতার জামাই মহেন্দ্র সিং ধোনির ভারত পেরেছিল। ২০১১ সালে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে কোয়ার্টার ফাইনাল ম্যাচে জিতেছিল ধোনি-ব্রিগেড। রোহিতরাও পারবে বিশ্বাস ক্রিকেট পাগল কলকাতার।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Semi Final

Eden Gardens

India vs Australia

ICC World Cup 2023

australia vs south africa


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর