img

Follow us on

Friday, Oct 18, 2024

ICC Cricket World Cup 2023: কেমন হবে ২২ গজ! ফাইনালের আগে পিচ পরীক্ষা ভারত অধিনায়কের

India Vs Australia: ফাইনালে নিরাপদ স্কোর ৩১৫! কী বলছেন গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের পিচ কিউরেটর?

img

আলোচনায় রোহিত-রাহুল।

  2023-11-18 11:47:01

মাধ্যম নিউজ ডেস্ক: কাপ জয় থেকে মাত্র এক ধাপ দূরে দাঁড়িয়ে রোহিত-ব্রিগেড। টানা দশটা ম্যাচ জিতে বাইশ গজের বিশ্বযুদ্ধে (ICC Cricket World Cup 2023) অপরাজিত ভারত। আর একটি ম্যাচ, কোনও ভুল করতে নারাজ মেন ইন ব্লু। সতীর্থদের পারফরম্যান্স নিয়ে কোনও প্রশ্ন নেই রোহিতের মনে। কিন্তু পিচ, তা নিয়ে সন্দেহ তো রয়েইছে! তাই আমেদাবাদে পৌঁছে ভারত অধিনায়ক রোহিত শর্মা সময় নষ্ট করলেন না একটুকুও। মোতেরাতে দলের ঐচ্ছিক অনুশীলনের সময়েই একেবারে সরেজমিনে পিচ পরীক্ষা করলেন রোহিত।

পিচ পর্যবেক্ষণে রোহিত

এদিন অনুশীলনের সময়ে, ২২ গজ খতিয়ে দেখে পিচের চরিত্র, কঠিন পরিস্থিতিতে কেমন আচরণ করতে পারে পিচ তা বোঝার চেষ্টা করেন রোহিত। দীর্ঘক্ষণ পিচ নিয়ে কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনাও করত দেখা গিয়েছে ভারত অধিনায়ককে। ২০১১ সালের পরে ফের একবার ভারতের সামনে সুযোগ এসেছে বিশ্বকাপ (ICC Cricket World Cup 2023) জয়ের। এই সুযোগ হাতছাড়া করতে নারাজ রোহিত বাহিনী। শুক্রবার রোহিত-দ্রাবিড় পিচ পর্যবেক্ষণের পরই দেখা যায়, মাঠকর্মীরা ভারী রোলার দিয়ে পিচ রোল করছেন। প্রায় ২০ মিনিট ধরে এদিন পিচ রোলিংয়ের কাজ করা হয়।

পিচ কিউরেটরের মত

গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের পিচ কিউরেটরের মতে মোতেরার ওই উইকেটে নিরাপদ স্কোর হতে পারে ৩১৫ রান। প্রথমে ব্যাট করে কোন দল ৩১৫ রান করলেই তারা তা ডিফেন্ড করতে পারবে। তার এই বক্তব্যের ব্যাখ্যাও দিয়েছেন ওই পিচ কিউরেটর। তাঁর মতে, ‘যদি পিচে ভারী রোলার ব্যবহার করা হয় তাহলে উইকেট স্লো ব্যাটিং উইকেট তৈরি হবে। ভারী রোলার দিয়ে কৃষ্ণমৃত্তিকাকে রোল করা হলে তা আস্তে আস্তে বসে যায়। যে সমস্ত ক্র্যাক পিচে থাকে তা ভরাট হয়ে যায়। ফলে আদর্শ স্লো ব্যাটিং উইকেটে পরিণত হয় ২২ গজ। যেখানে বড় স্কোর করা দুই পক্ষের পক্ষে কার্যত বড় ব্যাপার নয়। আর তা করে ডিফেন্ড করাটাও সম্ভব। কারণ ভারী রোলার চালানোর পরে উইকেটে বলকে ব্যাটাররা সহজে হিট করতে পারবে না।’ ফলে এই উইকেটেও টস জিতে প্রথম ব্যাটিং করাটা গুরুত্বপূর্ণ। না হলে পরে উইকেট স্লো হয়ে গেলে রান তাড়া করতে সমস্যা হতে পারে।

আরও পড়ুন: বিশ্বকাপ ফাইনালে প্রধানমন্ত্রী মোদি! আসছেন অস্ট্রেলিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টারও

অনুশীলনে ভারত

এদিন ভারতীয় দল অনুশীলনে স্লিপ ক্যাচিংয়ে জোর দেয়। রাহুল, জাদেজা, ইশান ব্যাটিং অনুশীলনও করেন। জাদেজা পাওয়ার হিটিং অনুশীলন করেন। কেএল রাহুল স্ট্রেট ব্যাট শট অনুশীলন করেন। এদিন রোহিতকে সুইপ শট অনুশীলনে জোর দিতে দেখা যায়। দুই লেগ স্পিনারের বিরুদ্ধে রোহিত দীর্ঘক্ষণ ব্যাটিং অনুশীলন করেন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi stadium

Cricket

bangla news

Rohit Sharma

India vs Australia

ICC Cricket World Cup 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর