img

Follow us on

Thursday, Sep 19, 2024

India-Bangladesh: রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে, বাংলাদেশের বিপক্ষে স্পিনে ভরসা ভারতের

Ravichandran Ashwin: স্পিন ত্রয়ীতেই আস্থা রোহিতের, কোন কোন রেকর্ডের সামনে অশ্বিন?

img

রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে। ফাইল ছবি

  2024-09-17 12:45:53

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ (India-Bangladesh) টেস্ট সিরিজ। চিপকে শাকিবদের বিরুদ্ধে টেস্ট দিয়ে শুরু হবে ভারতের টানা চার মাসের ক্রিকেট যাত্রা। এর মধ্যে রয়েছে ১০টি টেস্ট ম্যাচ। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে জোড়া টেস্টের পর নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলবে রোহিত শর্মার দল। এরপর অস্ট্রেলিয়ায় বর্ডার-গাভাসকর ট্রফিতে নভেম্বরে খেলতে নামবেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। দেশের মাটিতে বরাবরই ভারতীয় দলের সব থেকে বড় শক্তি হল স্পিন বোলিং। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টেও তিন স্পিনারেই খেলতে পারে রোহিতরা।

স্পিন আক্রমণে কারা

প্রথম টেস্টে ভারতীয় দল (India-Bangladesh) তিন স্পিনার ও দুই পেসারে খেলার কথাই ভাবছে। রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) যে খেলবেন চিদাম্বরম স্টেডিয়ামে সেটা বলাই যায়। কিন্তু তৃতীয় বোলার কে হবেন, সেদিকেই নজর থাকছে। কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেলের মধ্যে লড়াই এই পজিশন নিয়ে, তবে পাল্লা ভারি কুলদীপের দিকেই। কারণ টেস্ট ফরম্যাটে চায়নাম্যান বোলার থাকা ভারতকে ঘরের মাঠে বাড়তি সুবিধা দিতে পারে। এছাড়া ইংল্যান্ডের মাটিতে বছরের শুরুতে টেস্ট সিরিজেও ১৯ উইকেট নিয়ে সিরিজ জয়ের ক্ষেত্রে বড় অবদান রেখেছিলেন কুলদীপ।

আরও পড়ুন: বিরাট-শটে ভাঙল দেওয়াল, বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে গম্ভীর-ক্লাসে ক্রিকেটাররা

রেকর্ডের সামনে অশ্বিন

ভারতের স্পিন (India-Bangladesh) ত্রয়ীর মধ্যে অনেকগুলি রেকর্ডের হাতছানি রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) সামনে। ২০১১ সালে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেকের পর থেকে ১০০ ম্য়াচ ও ১৮৯ ইনিংস খেলেছেন অশ্বিন। ৩৭ বছরের তারকা স্পিনার এবার কি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন? সম্প্রতি এক পডকাস্টে এসে বলেছেন, ‘‘আমি অবসর নিয়ে কিছুই ভাবছি না। কিন্তু আমি শুধু ভাবছি একদিন সবার বয়স বাড়তে থাকে। তখন বেশি করে এফর্ট দিতে হয় প্রতি মুহূর্তে। আমি গত ৩-৪ বছর ধরে সেটাই করে যাচ্ছি।’’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেট: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৭৪টি উইকেট পেয়েছেন অশ্বিন। আর মাত্র ১৪টি উইকেট পেলেই ভারতীয় স্পিনার ছাপিয়ে যাবেন অস্ট্রেলিয়ার নাথান লিয়ঁকে (১৮৭টি উইকেট)। এই টুর্নামেন্টের চলতি পর্যায়ে অশ্বিনের উইকেট ৪২। আর ১০ উইকেট পেলে জোস হ্যাজেলউডকে টপকে যাবেন অশ্বিন। 

বাংলাদেশের বিপক্ষে বেশি উইকেট: দেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে অশ্বিনের উইকেট সংখ্যা ২৩। এই রেকর্ড ভাঙতে তাঁর লাগবে আর ৯টি উইকেট। তাহলেই দেশের মাঠে বাংলাদেশের বিপক্ষে জাহির খানকে পিছনে ফেলতে পারবেন অশ্বিন। জাহিরের উইকেট সংখ্যা ৩১।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক ৫ উইকেট: অশ্বিন এখনও পর্যন্ত খেলা ৩৪টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ১০ বার পাঁচ উইকেট শিকার করেছেন। অশ্বিন যদি পরের দুই টেস্টে আর একবার পাঁচ উইকেট নিতে পারেন তাহলে তিনি একাই এই কৃতিত্বের দাবিদার হবেন। এখনও পর্যন্ত, তিনি লিয়ঁর সঙ্গে এই কৃতিত্ব ভাগ করছেন।

ভারতে সর্বাধিক উইকেট: অশ্বিন ভারতে বিভিন্ন ফর্ম্যাটে খেলা ১২৬টি আন্তর্জাতিক ম্যাচে মোট ৪৫৫ উইকেট নিতে সক্ষম হয়েছেন। যদি তিনি ২২টি উইকেট নিয়ে বাংলাদেশ সিরিজ শেষ করেন, তবে তিনি ভারতের মাটিতে অনিল কুম্বলের ৪৭৬টি আন্তর্জাতিক উইকেটের রেকর্ড ভেঙে দেবেন। এখনও পর্যন্ত অশ্বিনের ঝুলিতে রয়েছে ৫১৬টি উইকেট। তিনি ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী কোর্টনি ওয়ালশ (৫১৯) এবং অস্ট্রেলিয়ার লিয়ঁকে (৫৩০) ছাড়িয়ে গিয়ে টেস্টে শীর্ষ উইকেট শিকারীর তালিকায় চলে যাবেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Ravichandran Ashwin

Cricket India

Indian Cricket

India-Bangladesh Test series

India-Bangladesh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর